কেমন দেশ সুইজারল্যান্ড?

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১১, ২০২২ | ১২:৪৮
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১১, ২০২২ | ১২:৪৮
Link Copied!

পৃথিবীর বুকে এক টুকরো স্বর্গ বলা হয় যে দেশটিকে তার নাম সুইজারল্যান্ড। বিশ্বজুড়ে ভ্রমণপিপাসু মানুষের কাছে অন্যতম কাঙ্ক্ষিত গন্তব্য। তবে শুধু বেড়ানোর জন্য নয়, সব বিচারেই দেশ হিসেবে শ্রেষ্ঠত্বের মর্যাদা পেয়েছে ইউরোপের ছোট্ট এই দেশটি। সম্প্রতি যুক্তরাষ্ট্রের গণমাধ্যম এবং ওয়ার্ল্ড রিপোর্ট এর প্রতিবেদনে দ্বিতীয় বারের মতো পৃথিবীর শ্রেষ্ঠ দেশের তালিকায় শীর্ষ স্থান দখল করলো সুইজারল্যান্ড। দেশটির রাজধানী শহর বের্ন। এছাড়া বিখ্যাত শহর মধ্যেগুলোর মধ্যে জেনেভা এবং জুরিখ অন্যতম। সুইজারল্যান্ডের মুদ্রার নাম সুইস ফ্রাঙ্ক। দেশটির মোট আয়তন ৪১ হাজার ২৮৫ বর্গকিলোমিটার। আয়তনে ছোট হলেও দেশটি প্রাকৃতিক সৌন্দর্যে স্বয়ং-সম্পূর্ণ।

জেনেভা বিশ্বব্যাপী কূটনীতি এবং আন্তর্জাতিক সম্পর্কের কেন্দ্রবিন্দু। কেউ কেউ একে সম্মেলনের শহর বা গ্লোবাল সিটি বলে অভিহিত করে। এ শহরে ইন্টারন্যাশনাল রেড ক্রস কমিটি ও জাতিসংঘের ইউরোপীয় দফতর ছাড়াও রয়েছে বেশ কয়েকটি উল্লেখযোগ্য দর্শনীয় স্থান। তবে জেনেভার সবুজাভ পরিবেশ প্রকৃতি-প্রেমীদের বেশি টানে। স্থানীয়দের কাছে জেনেভা ‘পার্কের শহর’ হিসেবেও পরিচিত। ল্যাক লেম্যান জলপ্রপাত ও জেট ডিইয়াউ পাহাড়ের মনোমুগ্ধকর প্রকৃতির টানে সব দেশ থেকেই ভ্রমণপিপাসুরা আসেন।

বিজ্ঞাপন

সুইজারল্যান্ড এমন একটি দেশ, যেখানে ১৮১৫ সালের পর আর কোনো যুদ্ধ হয়নি। তাছাড়া বিশ্বযুদ্ধের সময়ও আক্রান্ত হয়নি। ১৯২০ সালে সুইজারল্যান্ড জাতিপুঞ্জের সদস্য হয়। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় জার্মানি সুইজারল্যান্ডের ওপর আক্রমণের পরিকল্পনা করলেও তারা কোনো প্রকারের আক্রমণ করেনি। ১৯৬৩ সালে দেশটি ইউরোপের কাউন্সিলে যোগ দেয়। ২০২০ সালের তথ্য অনুযায়ী, দেশটিতে ৮৬ লাখ ৩৭ হাজারের অধিক মানুষ বসবাস করে।

Swiss lake, eflection, shore, grass, Switzerland, clouds, que, mountain,  countryside, HD wallpaper | Peakpx

বিজ্ঞাপন

সুইজারল্যান্ড বহুভাষী রাষ্ট্র এবং এখানে চারটি রাষ্ট্র ভাষা রয়েছে- জার্মান, ফরাসি, ইতালীয় এবং রোমানীয়। বাকিরা স্পেনীয়, পর্তুগিজ আর তুর্কী ভাষায় কথা বলেন। সুইজারল্যান্ডের শিক্ষার হার ১০০ শতাংশ। ৫ থেকে ১৬ বছর বয়সে শিক্ষা বাধ্যতামূলক। অধিকাংশ অধিবাসী রোমান ক্যাথলিক ধর্ম চর্চা করেন। এরা মোট জনসংখ্যার প্রায় ৪৫ শতাংশ। এছাড়া মুসলমান, সনাতন, খ্রিষ্টান এবং ইহুদীসহ অন্যরা নিজ নিজ ধর্ম পালন করেন।

Immigration to Switzerland: 13 Frequently Asked Questions About Move to  Switzerland

সুইসব্যাংকে কালো টাকা নিরাপদের সংরক্ষণের জন্য কুখ্যাতি থাকলেও সুইজারল্যান্ডের ঘড়ি, ট্রেন এবং চকলেটের খ্যাতি বিশ্বজোড়া। দেশটির কোনো নিয়মিত সেনাবাহিনী নেই। দেশটির রাজনৈতিক অবস্থা ভারসাম্যমূলক ও অত্যন্ত স্থির। সুইস সরকারের অন্যতম বৈশিষ্ট্য হলো প্রতিবছর ১ জানুয়ারি তারিখে দেশটির রাষ্ট্রপতি পরিবর্তিত হয়। ছয় বৎসরের জন্য গঠিত মন্ত্রীপরিষদের একেক জন মন্ত্রী এক বৎসরের জন্য রাষ্ট্রপতির দায়িত্ব পালন করেন।

আরো পড়ুন:

যেভাবে ধনী হয়েছে কাতার!

ছুটিতে দেশে এসে সৌদি প্রবাসীর মৃত্যু

বেড়েছে প্রবাসী আয়, রিজার্ভ ৩৭ বিলিয়ন ডলার

হুন্ডিতে টাকা নিলে বিপদে পড়বেন প্রবাসীর স্বজন

মৃত্যুকূপ পাড়ি দিয়ে ইতালিতে পৌঁছেছে ৩৮ বাংলাদেশি

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা চালু হচ্ছে ওমান আমিরাত দ্রুত গতির ট্রেন দুই দিনের রাষ্ট্রীয় সফরে ওমান গেলেন আমিরাতের প্রেসিডেন্ট চোখ ওঠা যাত্রীদের সাতদিনের মধ্যে বিদেশ ভ্রমণ না করার অনুরোধ