রানির রহস্যময় চিঠি, ২০৮৫ সালের আগে পড়তে পারবে না কেউ

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১২, ২০২২ | ১:৫০
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১২, ২০২২ | ১:৫০
Link Copied!
রানির রহস্যময় চিঠি, ২০৮৫ সালের আগে পড়তে পারবে না কেউ

বিভিন্ন দেশের প্রভাবশালী রাজাদের মৃত্যুর পর নানা ধরণের রহস্যময় বার্তা পাওয়া যায়। আবার জীবিত থাকা অবস্থায় তাদের জীবনের এমন কিছু ঘটনা জানা যায়, যা মৃত্যুর পূর্বে কেউই জানতোনা। যেমন ইতিপূর্বে বিশ্বের দ্বিতীয় দীর্ঘতম শাসক ওমানের প্রয়াত সুলতান কাবুসের রহস্যময় চিঠির কথা অনেকেরই জানা। জিনি ৫০ বছর ওমানের রাজ সিংহাসনে ছিলেন। সুলতানের সেই চিঠির বিস্তারিত পড়তে নিচের লিংকে ক্লিক করুন: আজ আমরা জানাবো বর্তমান সময়ের সবচেয়ে আলোচিত রাণী এলিজাবেথের রহস্যময় চিঠি নিয়ে।

গত ৮ সেপ্টেম্বর মারা গেছেন ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথ। তার চিরবিদায়ের মাধ্যমে ব্রিটিশ এই রানির ৭০ বছরের রাজত্বের অবসান ঘটে। এরপরই রানি এলিজাবেথ সম্পর্কে বেরিয়ে আসছে নানা তথ্য। মূলত বাকিংহাম প্যালেস আর ব্রিটিশ রাজ পরিবারের জীবনযাত্রা ঘিরে সাধারণ মানুষের কৌতূহল সবসময়ই বেশি। এবার সেই রাজ পরিবারের তথা রানির লেখা এক গোপন চিঠির কথা সামনে এসেছে। এই চিঠিটি রানি দ্বিতীয় এলিজাবেথ নিজে হাতে লিখেছিলেন। তবে, রানি মারা গেলেও সেই চিঠি খোলা যাবে না এখনই। ৯ সেপ্টেম্বর এক প্রতিবেদনে ব্রিটিশ সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে এই চিঠি খোলা যাবে আগামী ২০৮৫ সালে। অর্থাৎ আমাদের পরের প্রজন্ম এই চিঠি খুলতে পারবেন!

বিজ্ঞাপন

আরো পড়ুন: কোরআন অধ্যয়ন করেন রাণী এলিজাবেথের পুত্র চার্লস

তবে ঠিক কী এমন লেখা আছে সেই গোপন চিঠিতে এ নিয়ে বেশ কৌতূহল রয়েছে। শুধু এটুকুই জানা যায়, ১৯৮৬ সালে এই চিঠিটি লিখেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। ওই চিঠিতে অস্ট্রেলিয়ার সিডনি শহরের মানুষের জন্য কোনো বার্তা দেওয়া আছে। সিডনি শহরের এক বিখ্যাত ভবনের এক গোপন কুঠুরিতে রাখা আছে সেই চিঠি।

বিজ্ঞাপন

ডেইলি মেইল বলছে, গত বৃহস্পতিবার রানি দ্বিতীয় এলিজাবেথ মারা গালেও আগামী ৬৩ বছরেও সেই চিঠি খুলে পড়তে পারবেন না কেউ, এমনটাই নির্দেশ রয়েছে রানির। সদ্য প্রয়াত ব্রিটিশ এই রানির নির্দেশ ছিল, চিঠি খুলতে হবে ২০৮৫ সালে। আর ওই চিঠিতে যা লেখা আছে, তা পড়ে শোনাতে হবে সিডনির বাসিন্দাদের। গোপন ওই চিঠিতে শহরবাসীর প্রতি রানি কোনো বার্তা দিয়ে গেছেন বলেই মনে করা হয়ে থাকে। তবে কী বিষয়ে সেই বার্তা? তা জানেন না রানির একেবারে কাছের মানুষরাও।

Queen Elizabeth

সংবাদমাধ্যম বলছে, সিডনির কুইন ভিক্টোরিয়া বিল্ডিংয়ে সযত্নে সংরক্ষণ করা আছে চিঠিটি। ১৯৮৬ সালের নভেম্বর মাসে রানি ভিক্টোরিয়ার নামাঙ্কিত ওই ভবনের কিছু কাজ হয়। সেই সময়েই চিঠিটি লিখেছিলেন রানি দ্বিতীয় এলিজাবেথ। জানা যায়, একটি কাচের বাক্সে রাখা আছে রানির নিজের হাতে লেখা সেই চিঠি। চিঠি পড়ার ব্যাপারে যে নির্দেশ রানি দিয়েছেন, শুধু সেটাই দেখতে পাচ্ছেন সাধারণ মানুষ। তাতে যা লেখা আছে তার বাংলা অনুবাদ করলে হয়, ‘শুভেচ্ছা! ২০৮৫ সালের একটি দিন বেছে নিয়ে চিঠিটা দয়া করে খুলবেন। আর সিডনিবাসীকে আমার মেসেজ পড়ে শোনাবেন।’ আর এর নিচেই রয়েছে রানির স্বাক্ষর।

আরো পড়ুন:

ওমানে গাড়ি ভাংচুর ও চুরির অপরাধে একাধিক ব্যক্তি গ্রেফতার

ঢাকা বিমানবন্দরে প্রবাসীদের পদে পদে ভোগান্তি

বিমানবন্দরে ফ্রি টেলিফোন সুবিধা, সুফল পাবেন প্রবাসীরা

প্রবাসী বাবাকে বাঁচাতে ৭ বছরের মেয়ের আকুতি

সম্মানই যদি না পান, রেমিট্যান্স কেন পাঠাবেন প্রবাসীরা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার