‘মাদকের রাজধানী’ হয়ে উঠছে সৌদি

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১৩, ২০২২ | ৪:২৭
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১৩, ২০২২ | ৪:২৭
Link Copied!
‘মাদকের রাজধানী’ হয়ে উঠছে সৌদি

সৌদি আরবের জেদ্দায় ২ লাখ ৪৯ হাজার ৭৭৯ পিস অ্যামফিটামিন ট্যাবলেট জব্দ করেছে দেশটির মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তর। ১২ সেপ্টেম্বর সৌদির সংবাদ মাধ্যম এসপিএ বরাতে এক প্রতিবেদনে এমনটাই জানিয়েছে আরব নিউজ। প্রতিবেদনে বলা হয়, জেদ্দা ইসলামিক পোর্ট দিয়ে ড্রিলিং সরঞ্জামের মাধ্যমে লুকিয়ে পাচার করা হচ্ছিলো মাদকের এই ট্যাবলেট। এসময় এক সৌদি নাগরিকে আটক করা হয়। পরে তাকে বিচার বিভাগীয় কর্তৃপক্ষের কাছে হস্তান্তর করা হয়েছে।

এদিকে, চলতি মাসের শুরুতে ওমান উপসাগরে মাছ ধরার একটি নৌকা থেকে ৩২০ কিলোগ্রাম অ্যামফিটামিন ট্যাবলেট এবং প্রায় তিন হাজার কেজি গাঁজা আটক করে মার্কিন কোস্টগার্ড। যার বাজারমূল্য আনুমানিক কয়েক মিলিয়ন ডলার। অপরদিকে সৌদি আরবের নাজরান সীমান্ত থেকে ২৫ কেজি গাঁজা পাচারের সময় আরেকজনকে আটক করা হয়েছে। এর আগে চলতি মাসেই সৌদি কর্তৃপক্ষ ৪৭ লাখ পিস অ্যামফিটামিন ট্যাবলেটের একটি বড় চালান আটক করেছে সৌদি। যা দেশটির ইতিহাসে সবচেয়ে বড় মাদক উদ্ধারের ঘটনা।

এছাড়াও চলতি বছরের এপ্রিলে সৌদি আরবে একটি ভয়ংকর মাদক-প্ররোচিত হত্যাকাণ্ডের ঘটনা দেশটির গণমাধ্যমকে নাড়িয়ে দিয়েছিল। দেশটির পূর্বাঞ্চলীয় প্রদেশে এক ব্যক্তি ইফতারের আগে তার বাড়িতে আগুন ধরিয়ে দেন। এ ঘটনায় তার পরিবারের চার সদস্য নিহত হয়। পুলিশ জানায়, স্থানীয় নথিপত্র অনুযায়ী ওই ব্যক্তির দেহে শাবু বা মেথামফেটামিন নামে এক ধরনের মাদকের প্রভাব ছিল।

বিজ্ঞাপন

সম্প্রতি সৌদি গণমাধ্যম দেশটিতে মাদকদ্রব্যের ব্যবহার বৃদ্ধি নিয়ে আশঙ্কা প্রকাশ করছে। সৌদিতে মাদকের চালান প্রসঙ্গে একজন কলামিস্ট বলেছেন, এটি আমাদের বিরুদ্ধে খোলা যুদ্ধ, যা অন্য যেকোনো যুদ্ধের চেয়ে বেশি বিপজ্জনক। বিশেষজ্ঞরা বলছেন, রেকর্ড পরিমাণ মাদক জব্দের ঘটনা প্রমাণ করে মধ্যপ্রাচ্যের মাদকের রাজধানী হয়ে উঠছে সৌদি আরব। মাদকের চাহিদা বৃদ্ধির কারণে সিরিয়া ও লেবাননের চোরাকারবারীদের প্রাথমিক গন্তব্য হয়ে উঠছে দেশটি। সৌদি আরব ও আশপাশের অঞ্চলে ক্যাপ্টাগন মাদকের জব্দের ঘটনা সময়ের সঙ্গে বেড়েছে। মাদকের এমন পরিস্থিতি মোকাবেলায় কঠোর অবস্থানে রয়েছে ওমান ও সৌদি পুলিশ।

আরো পড়ুন:

বিজ্ঞাপন

ইতিহাসের সবচেয়ে বড় মাদকের চালান ধরলো সৌদি

ওমানে প্রায় পাঁচশো কেজি মাদক সহ ৩ প্রবাসী গ্রেফতার

ওমানে বিপুল পরিমাণে নিষিদ্ধ সিগারেট জব্দ

আসন্ন কাতার বিশ্বকাপে নিষিদ্ধই থাকছে মদ্যপান

গাঁজা সহ মাস্কাট এয়ারপোর্টে এক প্রবাসী গ্রেফতার

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
জি কে শামীমসহ ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ড কর্মস্থলে যাওয়ার পূর্বে প্রবাসী বাংলাদেশি মৃত্যু বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ