সৌদি আরবের চার দেয়ালে বন্দি হাজারো বাংলাদেশি

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১৫, ২০২২ | ১:২৭
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১৫, ২০২২ | ১:২৭
Link Copied!
সৌদি আরবের চার দেয়ালে বন্দি হাজারো বাংলাদেশি

ভাগ্য পরিবর্তনের আশায় সৌদি আরবে গিয়ে মানবেতর জীবন যাপন করছে কয়েক হাজার প্রবাসী বাংলাদেশী। সম্প্রতি দালালের পাল্লায় পড়ে ভালো কাজের আশায় সৌদি এসে কেউ দুই মাস আবার কেউ তিন মাস, কেউ বা ছয়মাস ধরে অনাহারে-অর্ধহারে দিন পার করছেন। সৌদি আরবের বিভিন্ন শহর ও এলাকায় গিয়ে এমন অভিজ্ঞতায় পড়েছেন অনেক বাংলাদেশি। ক্যাম্পের চার দেয়ালের মধ্যেই কাটছে তাদের দিন-রাত। ব্র্যাকের হিসাব অনুযায়ী, গত ছয় মাসে ৩২ হাজারের বেশি মানুষ সৌদি আরব থেকে ফেরত এসেছেন।


সাপ্লাই কোম্পানি এসব বাংলাদেশি শ্রমিকদের কাজ না দিয়ে দিনের পর দিন নির্যাতন করে যাচ্ছেন। কোম্পানি বাইরে কাউকে সেখানে যেতে দিচ্ছে না। প্রতিবাদ করলে শ্রমিকদের মারধরের পাশাপাশি মানসিক নির্যাতন চালানো হচ্ছে বলে অভিযোগ শ্রমিকদের। জসীম নামের এক শ্রমিক জানান, দালালের মাধ্যমে প্রত্যেকেই ৪ থেকে ৫ লাখ টাকা খরচ করে এজেন্সির মাধ্যমে সৌদি আরবে এসেছেন। তাদের একটি বন্ধ বাড়িতে রাখা হয়। কাজ চাইলে বেদম প্রহার এবং খাবার পানি না দিয়ে নির্যাতন চালাচ্ছে তারা।

তিনি আরও বলেন, ‘ক্যাম্পে বর্তমানে ২শতাধিক বাংলাদেশি রয়ে্যেছন। যখন এখানে আর ধরে না তখন অন্য ক্যাম্পে নিয়ে যায় তাদের। এদের অনেকগুলো ক্যাম্প আছে। কেউ ছয় মাস, কেউ আট মাস, কেউবা এক বছর ধরে আছেন। এতো টাকা খরচ করে বিদেশে এসে কিভাবে খালি হাতে ফিরব। আমরা অনেক কষ্টে আছি।
সৌদি আরবে এই শ্রমিকদের পাঠিয়েছে ক্রিয়েটিভ ইন্টারন্যাশনাল নামে একটি রিক্রুটিং এজেন্সি। মানবপাচার ও জিম্মির মাধ্যমে অর্থ আদায়ের অভিযোগে গত ১৯ মে গ্রেপ্তার হয়েছেন ক্রিয়েটিভ ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক মোশায়েদ হাসানসহ পাঁচ কর্মকর্তা পল্টন থেকে গ্রেপ্তার করে র‌্যাব। পরে তাদের জিজ্ঞাসাবাদ করে প্রমাণ পাওয়ায় পল্টন থানা পুলিশের কাছে হস্তান্তর করা হয়। এই পাঁচজন এবং সৌদি আরবে অবস্থানরত এই চক্রের আরেক সদস্য ক্যাম্পের দায়িত্বপালনকারী নাসির উদ্দিনসহ মোট ছয়জনের বিরুদ্ধে মামলাও দায়ের করা হয়। পরে তাদের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ করে পুলিশ।

বিজ্ঞাপন

আরো পড়ুন:

ওমানে গাড়ি ভাংচুর ও চুরির অপরাধে একাধিক ব্যক্তি গ্রেফতার

ঢাকা বিমানবন্দরে প্রবাসীদের পদে পদে ভোগান্তি

বিজ্ঞাপন

বিমানবন্দরে ফ্রি টেলিফোন সুবিধা, সুফল পাবেন প্রবাসীরা

প্রবাসী বাবাকে বাঁচাতে ৭ বছরের মেয়ের আকুতি

সম্মানই যদি না পান, রেমিট্যান্স কেন পাঠাবেন প্রবাসীরা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান ওমানে ৩ দিন যাবত নিখোঁজ এক নারী, সন্ধান চায় পুলিশ দেশের পাসপোর্ট অফিসে সার্ভার জটিলতা, দুর্ভোগে হাজারো প্রবাসী বিদ্যুৎ বিভ্রাটের কারণে ঢাকা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ব্যাহত আমিরাতে অভিবাসন আইনের বড় সংস্কার, দক্ষ পেশাজীবীদের জন্য সুবর্ণ সুযোগ প্রবাসী বাবার লাশের অপেক্ষায় দিন গুনছে পারভেজ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশির মৃত্যু রেমিট্যান্সে ধ্বস, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ ওমানে বিপুল পরিমাণ বিদেশী মদের চোরাচালান জব্দ প্রকৌশলী প্রদীপ কুমার বড়ুয়া আর নেই মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: নিখোঁজ ২ শতাধিক বিদেশে পাঠানোর নামে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেফতার বাংলাদেশি প্রবাসীকে সততার জন্য সম্মাননা দিলো দুবাই পুলিশ ছাগল চুরি করে পালানোর সময় যুবলীগ নেতাকে গণধোলাই খেজুরের যত উপকারিতা সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের ওমানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যু চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী সৌদি আরবে উড়ে উড়ে খাবার ডেলিভারি