ওমান প্রবাসীদের জন্য সুখবর, সহজ হলো ভিসা নবায়ন

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১৫, ২০২২ | ৬:১০
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১৫, ২০২২ | ৬:১০
Link Copied!
ওমান প্রবাসীদের জন্য সুখবর, সহজ হলো ভিসা নবায়ন

ওমান প্রবাসীদের জন্য সুখবর দিলো দেশটির শ্রম মন্ত্রণালয়। এখন থেকে প্রবাসীদের ভিসা নবায়নে পাসপোর্টের ভিসা স্টাম্পিং এর প্রয়োজন নেই। ১৪ সেপ্টেম্বর রয়্যাল ওমান পুলিশের বরাত দিয়ে এমন সংবাদ প্রকাশ করেছে ওমান অবজারভার। উক্ত সংবাদে বলা হয়, প্রবাসীদের ভিসা নবায়নে পূর্বে পাসপোর্ট বাধ্যতামূলক থাকলেও বর্তমানে শুধুমাত্র রেসিডেন্স কার্ডই যথেষ্ট। অর্থাৎ এখন কোনো প্রবাসী দুই বছর পর তার ভিসার মেয়াদ শেষ হলে পুনরায় ভিসা নবায়ন করতে পাসপোর্টের প্রয়োজন নেই। শুধুমাত্র পুরনো রেসিডেন্স কার্ড থাকলেই হবে। অনলাইন সিস্টেম হওয়ার কারণে পাসপোর্টে ভিসা লাগানোর প্রয়োজন নেই বলে জানিয়েছেন রয়্যাল ওমান পুলিশের এক ঊর্ধ্বতন কর্মকর্তা। 

এদিকে, দেশটির এমন সিদ্ধান্তে ভ্রমণের ক্ষেত্রে বিদেশের বিমানবন্দরে ভোগান্তির শিকার হতে পারেন এমন আশঙ্কা করছেন অনেকেই। কেউ কেউ বলছেন, পাসপোর্টে ভিসা স্ট্যাম্পিং না থাকলে বিদেশের বিমানবন্দরে হয়রানীর শিকারের আশঙ্কা থাকে। তবে ওমান পুলিশ বলছে, “পাসপোর্টে ভিসা স্ট্যাম্প করা হউক আর না হউক, ভ্রমণ করতে শুধুমাত্র ওমানে বসবাসের প্রমাণ হিসাবে রেসিডেন্স কার্ড অর্থাৎ পতাকা-ই যথেষ্ট। অন্যদিকে বর্তমান এই প্রক্রিয়াটি ভ্রমণের ক্ষেত্রে একটি দুর্দান্ত পদক্ষেপ বলে মনে করছেন কিছু প্রবাসী। 

বিজ্ঞাপন

অপরদিকে দেশে ছুটিতে এসে ফের ওমান যাওয়া নিয়ে দুশ্চিন্তায় আছেন এমন অনেকেই প্রবাস টাইমের সাথে যোগাযোগ করেছেন। তাদের আশঙ্কা, ওমানি স্পন্সর হয়তো তাদের ভিসা ব্লক করে দিয়েছে। আর তাই পুনরায় তারা ওমানে প্রবেশ করতে পারবেনা। এমতাবস্থায় ওমানে খোঁজ নিয়ে জানাগেছে, দেশটির শ্রম আইন অনুযায়ী বলা হয়েছে, ওমানের বাহিরে থাকা অবস্থায় এবং শ্রম মন্ত্রণালয়ের অনুমতি ছাড়া কোন কোম্পানি বা মালিক কোন শ্রমিকের ভিসা বাতিল বা নিষিদ্ধ করতে পারে না। তবে ভিসা বাতিলের ক্ষেত্রে প্রবাসীকে ওমানে অবস্থান করতে হবে এবং শুধু মাত্র ওমান থেকে নিজ দেশে ফেরত পাঠানোর সময় তার ভিসা বাতিল করতে পারবে। এছাড়া যদি কেউ ৬ মাসের বেশি ওমানের বাহিরে অবস্থান করে, তাহলে তার ভিসা বাতিল বা নিষিদ্ধ বলে ঘোষণা করতে পারবে দেশটির কর্তৃপক্ষ।

আরো পড়ুন:

ওমানে গাড়ি ভাংচুর ও চুরির অপরাধে একাধিক ব্যক্তি গ্রেফতার

বিজ্ঞাপন

ঢাকা বিমানবন্দরে প্রবাসীদের পদে পদে ভোগান্তি

বিমানবন্দরে ফ্রি টেলিফোন সুবিধা, সুফল পাবেন প্রবাসীরা

প্রবাসী বাবাকে বাঁচাতে ৭ বছরের মেয়ের আকুতি

সম্মানই যদি না পান, রেমিট্যান্স কেন পাঠাবেন প্রবাসীরা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার