দুনিয়ার বাইরের এই দুনিয়ায় থাকা যাবে?

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১৮, ২০২২ | ১:১৫
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১৮, ২০২২ | ১:১৫
Link Copied!
দুনিয়ার বাইরের এই দুনিয়ায় থাকা যাবে?

পৃথিবীর বাইরে অন্য কোথাও কি প্রাণের অস্তিত্ব আছে? আছে কি পৃথিবীর মতোই বসবাস উপযোগী কোনো গ্রহ? যেখানে চাইলেই পাঠানো যাবে মানুষ? এসব প্রশ্নের উত্তর খুঁজতে বিজ্ঞানীদের প্রচেষ্টার কোনো কমতি নেই। যুগের পর যুগ ধরে চলছে গবেষণা, চলছে নানা তথ্য উপাত্তের চুলচেরা বিশ্লেষণ। যার জন্য, নিজেদের ছায়াপথের গণ্ডি পেরিয়ে নজর রাখছেন বাইরের ছায়াপথেও। নিরলস গবেষণায় এবার বিজ্ঞানীরা পৃথিবীর মতোই এক গ্রহের সন্ধান পেয়েছেন। যা রীতিমতো তাক লাগিয়েছে গোটা বিশ্বাবাসীকে।

এ যাবতকালের সর্ববৃহৎ টেলিস্কোপ হিসেবে বেশ আলোচিত ‘জেমস ওয়েব টেলিস্কোপ’, যা একের পর এক চমক দেখাচ্ছে । সম্প্রতি জেমস ওয়েবের তোলা বৃহস্পতি গ্রহের কিছু চোখ ধাঁধাঁনো ছবি প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। এর আগেও টেলিস্কোপটি ১৩০০ কোটি বছর আগের মহাবিশ্বের ছবি তুলে ধরে বিশ্ববাসীর সামনে, যা আগে কখনোই দেখা সম্ভব হয়নি!

বিজ্ঞাপন

সম্প্রতি এ পৃথিবীর মতোই একটি গ্রহের সন্ধান পেয়েছেন বলে জানিয়েছেন বিজ্ঞানীরা। নতুন গ্রহটি পৃথিবী থেকে ১০০ আলোকবর্ষ দূরে। আকারে এটি পৃথিবীর চেয়ে পাঁচ গুণ বড়। বিজ্ঞানীরা জানিয়েছেন, এই গ্রহের এক বছর হয় মাত্র ১১ দিনে, কারণ এর একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করতে সময় লাগে ১০.৮ দিন। জ্যোতির্বিজ্ঞানীরা মনে করেন, নতুন আবিষ্কৃত ‘Ross 508 b’ নামের গ্রহটি পানি ধরে রাখতে সক্ষম।

তবে ১০০ আলোকবর্ষ দূরের এই গ্রহে সত্যিই পানি রয়েছে কি-না, তা জানার জন্য আরও পর্যবেক্ষণ প্রয়োজন বলে জানিয়েছেন তারা। তবে একই সঙ্গে মনে করছেন, পানি থাকলেও এই গ্রহে প্রাণের অস্তিত্ব থাকার সম্ভাবনা ক্ষীণ। কারণ গ্রহটি পুরোপুরি পাথুরে। ‘জেমস ওয়েব টেলিস্কোপে’র সাহায্যে এই গ্রহকে আরও ভালোভাবে পর্যবেক্ষণ করবেন গবেষকরা, তারপরই বহু প্রশ্নের উত্তর পাওয়া যাবে।

বিজ্ঞাপন

এদিকে সৌরজগতের বাইরে একটি গ্রহের বায়ুমণ্ডলে প্রথমবারের মতো কার্বন ডাই-অক্সাইড শনাক্ত করেছে নাসার ‘জেমস ওয়েব টেলিস্কোপ’। গ্রহটির নাম “ডব্লিউএএসপি- থ্রি নাইন বি” (WASP-3 9 b)। যেহেতু প্রাণীকুল কার্বন ডাই অক্সাইড নিশ্বাসের মাধ্যমে ত্যাগ করে, তাই গবেষকরা আশা করছেন, ভবিষ্যতে ওই গ্রহতে প্রাণের খোঁজ মিলতেও পারে!

“ডব্লিউএএসপি- থ্রি নাইন বি” (WASP-3 9 b) নামের উত্তপ্ত গ্যাসীয় গ্রহটি ২০১১ সালে আবিষ্কৃত হয়। এটি আমাদের সৌরজগতের শনি গ্রহের সম-আকৃতির। তবে গ্রহটির ব্যাস বৃহস্পতির চেয়ে ১.৩ গুণ বেশি। গ্রহটি একটি নক্ষত্রকে কেন্দ্র করে চারদিন পরপর একবার পরিক্রমণ করছে। এছাড়া নাসার এক বিবৃতিতে বলা হয়, গ্রহটি যখন নক্ষত্রের সামনে দিয়ে যায়, তখন তার পুরো আলো প্রায় বন্ধ হয়ে যায়। কিন্তু নক্ষত্রের প্রান্ত বা আশপাশ দিয়ে যাওয়ার সময় সামান্য আলো বায়ুমণ্ডলের ভেতর দিয়ে যেতে পারে। গ্রহটির কক্ষপথের ফ্রিকোয়েন্সি ও এর বিশাল বায়ুমণ্ডলের এই সামান্য পরিবর্তন শনাক্ত করতে সক্ষম হয়েছে জেমস ওয়েবের অতি-সংবেদনশীল ‘এনআইআর স্পেক’ (NIR Spec)। এ থেকেই গ্রহটির বায়ুমণ্ডলের গ্যাস বিশ্লেষণ করতে সক্ষম হয়েছেন বিজ্ঞানীরা।

আরো পড়ুন:

বিদ্যুৎস্পৃষ্টে প্রবাসীসহ ৩ জনের মৃত্যু

দখলদার ইসরাইলের অনুরোধ প্রত্যাখ্যান করলো কাতার

সৌদি আরবে একদিনে দুই প্রবাসীর মৃত্যু

তিন মাসেও বিমানবন্দরে হারানো লাগেজ ফেরত পাননি প্রবাসীরা

ইয়াবা-অস্ত্র দিয়ে নিজের স্ত্রী-সন্তানকে ফাঁসানোর চেষ্টা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান ওমানে ৩ দিন যাবত নিখোঁজ এক নারী, সন্ধান চায় পুলিশ দেশের পাসপোর্ট অফিসে সার্ভার জটিলতা, দুর্ভোগে হাজারো প্রবাসী বিদ্যুৎ বিভ্রাটের কারণে ঢাকা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ব্যাহত আমিরাতে অভিবাসন আইনের বড় সংস্কার, দক্ষ পেশাজীবীদের জন্য সুবর্ণ সুযোগ প্রবাসী বাবার লাশের অপেক্ষায় দিন গুনছে পারভেজ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশির মৃত্যু রেমিট্যান্সে ধ্বস, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ ওমানে বিপুল পরিমাণ বিদেশী মদের চোরাচালান জব্দ প্রকৌশলী প্রদীপ কুমার বড়ুয়া আর নেই মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: নিখোঁজ ২ শতাধিক বিদেশে পাঠানোর নামে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেফতার বাংলাদেশি প্রবাসীকে সততার জন্য সম্মাননা দিলো দুবাই পুলিশ ছাগল চুরি করে পালানোর সময় যুবলীগ নেতাকে গণধোলাই খেজুরের যত উপকারিতা সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের ওমানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যু চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী সৌদি আরবে উড়ে উড়ে খাবার ডেলিভারি