ওমানের জাতীয় টুপি তৈরি করছেন নওগাঁর নারীরা

হাজারি গোলাম মাওলা হাজারি কাতার
আপডেটঃ সেপ্টেম্বর ১৮, ২০২২ | ৪:০৯
হাজারি গোলাম মাওলা হাজারি কাতার
আপডেটঃ সেপ্টেম্বর ১৮, ২০২২ | ৪:০৯
Link Copied!

ওমানের জাতীয় টুপি তৈরি হচ্ছে বাংলাদেশে। সংসারের কাজের পাশাপাশি টুপি তৈরি করে স্বাবলম্বী হচ্ছেন নওগাঁ জেলার মহাদেবপুর উপজেলার বেশ কয়েক হাজার নারী। নারীদের নিপুণ দক্ষতায় তৈরি করা এসব টুপি ওমান, পাকিস্তান, সৌদি আরব, মালয়েশিয়া, কুয়েত, কাতার, বাহরাইনসহ মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে যাচ্ছে। সাদা কাপড়ে তাদের সুইয়ের ফোঁড়ে ফুটে উঠছে নান্দনিক নকশা। পরে বিশেষ কায়দায় সেলাই ও ভাঁজে এই কাপড়ই হয়ে যাচ্ছে টুপি। বোতাম, চেন, দানা ও মাছকাটা নামে চার ধরনের টুপি সেলাই করা হয়। কয়েক হাত বদলের পর একটি পূর্ণাঙ্গ টুপি তৈরি হয়। টুপির মধ্যে বেশি সময় ও পরিশ্রম হয় দানা সেলাইয়ে। ব্যবসায়ীরা এসব টুপি তৈরির সব উপকরণ কারিগরদের সরবরাহ করেন।

ওমানে খোঁজনিয়ে জানাগেছে, দেশটির এই টুপি ব্যবসায় এগিয়ে আছে বাংলাদেশীরা। এই সেক্টরে প্রায় শতাধিক বাংলাদেশি ব্যবসায়ী রয়েছেন। দেশটির মাতরাহ সুক থেকে নিয়ন্ত্রিত হয়ে গোটা ওমানেই সাপ্লাই দেওয়া হয়। ওমানের শীর্ষ টুপি ব্যবসায়ীদের মধ্যে রয়েছেন আব্দুর রহিম নামে একজন বাংলাদেশি।

বিজ্ঞাপন

মানভেদে একেকটি টুপিতে নকশা তুলতে ২০-২৫ টাকা আবার কোনো টুপিতে নকশা করতে ১০০ থেকে ২০০ টাকা পর্যন্ত দেওয়া হয় কারিগরদের। এতে টুপিতে নকশা তৈরির কাজ একজন নারী কারিগরের মাসে তিন থেকে চার হাজার টাকা আয় হয়। টুপিতে নকশা তোলার কাজ করে স্বাবলম্বী হয়েছেন অনেক নারী। অভাবের সংসারে ফিরেছে সুখ ও স্বাচ্ছন্দ্য। টুপি তৈরির শুরুটা নওগাঁর ইসমাইল হোসেনের হাত ধরে। একসময় তিনি ওমানে থাকতেন। ২০০৪ সালে দেশে ফিরে নিজেই টুপি বানানো শুরু করেন। তার অধীনে বর্তমানে কাজ করেন দুইশ কর্মী। নকশাভেদে তিনি এক একটি টুপি বিক্রি করেন সাড়ে ৩ থেকে ৪ হাজার টাকায়। প্রতিমাসে দেড় হাজার পিস টুপি বিদেশে রপ্তানি করেন ইসমাইল। 

বিজ্ঞাপন

তার মাধ্যমেই মহাদেবপুর উপজেলায় অনেকেই টুপি নিয়ে কাজ শুরু করেন। এতে গ্রামের নারীরা তাদের অবসর সময়কে কাজে লাগিয়ে নিজেদের স্বাবলম্বী করার সুযোগ পাচ্ছেন। টুপি তৈরি করে নওগাঁর নারীরা যেমন স্বাবলম্বী হচ্ছেন, একই সঙ্গে রপ্তানির মাধ্যমে অর্জিত হচ্ছে বৈদেশিক মুদ্রা। দেশের বাইরে ছড়িয়ে পড়ছে ‘মেড ইন বাংলাদেশ’-এর আরও একটি সৃজনশীল পণ্য। সরকারের পক্ষথেকে এসব কারিগর এবং উদ্যোক্তাদের সহায়তা দেওয়া হলে, বিপুল পরিমাণ বৈদেশিক মুদ্রা অর্জন করা সম্ভব বলে মনে করছেন উদ্যোক্তারা।

আরো পড়ুন:

বিদ্যুৎস্পৃষ্টে প্রবাসীসহ ৩ জনের মৃত্যু

দখলদার ইসরাইলের অনুরোধ প্রত্যাখ্যান করলো কাতার

সৌদি আরবে একদিনে দুই প্রবাসীর মৃত্যু

তিন মাসেও বিমানবন্দরে হারানো লাগেজ ফেরত পাননি প্রবাসীরা

ইয়াবা-অস্ত্র দিয়ে নিজের স্ত্রী-সন্তানকে ফাঁসানোর চেষ্টা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ফ্রি ভিসায় সৌদি যেয়ে মিলছে না কাজ, বিপাকে নতুন প্রবাসীরা ওমানে প্রবাসী ক্যাম্প থেকে বিপুল পরিমাণ মাদক জব্দ নির্ধারিত খরচের ৪ গুণ বেশি খরচে মালয়েশিয়া যাচ্ছেন কর্মীরা পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জনের মৃত্যু প্রবাসীদের হয়রানি বিষয়ক মন্ত্রণালয় করা হোক! বাংলাদেশ থেকে ফের শ্রমিক নেবে মলদোভা অনলাইনে যেভাবে পাসপোর্টের আবেদন করবেন প্রবাসীরা বিনামূল্যে মাঠে বসে খেলা দেখতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা জি কে শামীমসহ ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ড কর্মস্থলে যাওয়ার পূর্বে প্রবাসী বাংলাদেশি মৃত্যু বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী আমিরাতের বাজারে বাংলাদেশি মাছের রাজত্ব কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি