ওমানে প্ল্যাস্টিক ব্যাগ আমদানি করলে এক হাজার রিয়াল জরিমানা

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ সেপ্টেম্বর ১৮, ২০২২ | ৬:১৮
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ সেপ্টেম্বর ১৮, ২০২২ | ৬:১৮
Link Copied!
ওমানে প্ল্যাস্টিক ব্যাগ আমদানি করলে এক হাজার রিয়াল জরিমানা

ওমানে প্ল্যাস্টিক ব্যাগ ব্যবহারে বেশ কঠোরতা আরোপ করেছে দেশটির সরকার। ইতিপূর্বে ব্যাগ ব্যবহার করলে জরিমানার বিধান করা হলেও বর্তমানে এই ব্যাগ আমদানিতেও নিষেধাজ্ঞা আরোপ করেছে দেশটির সরকার। রবিবার (১৮-সেপ্টেম্বর) এ ব্যাপারে দেশটির বাণিজ্য, শিল্প ও বিনিয়োগ মন্ত্রী কায়েস মোহাম্মদ আল ইউসেফ জানিয়েছেন, ইতিমধ্যেই তিনি প্ল্যাস্টিক ব্যাগ আমদানি নিষিদ্ধ করার জন্য একটি মন্ত্রী পর্যায়ের সিদ্ধান্ত (নং 519/2022) জারি করেছেন। 

নতুন এই সিদ্ধান্ত অনুযায়ী ওমানে কোনো ব্যবসায়ী প্ল্যাস্টিক ব্যাগ আমদানি করতে পারবেনা। আইন অমান্য করে কোন ব্যবসায়ী আমদানি করলে তাকে এক হাজার ওমানি রিয়াল জরিমানা করা হবে। তবে নতুন এই আইনটি আগামী ২০২৩ সালের পহেলা জানুয়ারি থেকে কার্যকর হবে বলে জানিয়েছে মন্ত্রণালয়। 

বিজ্ঞাপন

পরিবেশ কর্তৃপক্ষ আরো জানিয়েছেন যে, একক-ব্যবহারের প্লাস্টিকের ব্যাগগুলি দুই ধরণের প্লাস্টিক থেকে তৈরি করা হয়। একটি হালকা এবং একটি ভারী। সাধারণত হালকা প্লাস্টিকের ব্যাগগুলো সহজেই বাতাসে ভেসে থাকে। এই ব্যাগগুলো পরিবেশে সহজে পচে যায় না। এই ধরণের ব্যাগ পরিবেশে পচে যেতে পায় এক হাজার বছর সময় লাগতে পারে। সহজেই এই ব্যাগ পচে না যাওয়ার কারণে প্রতিবছর এই ব্যাগ এক লক্ষেরও বেশি প্রজাতির প্রাণী ও পাখির ক্ষতি করে থাকে। বছরে ৩৬৮ টিরও বেশি প্রাণী হত্যার জন্য এই প্লাস্টিকের ব্যাগ দায়ী। এছাড়াও প্লাস্টিকের ব্যাগ পুড়ালে এর থেকে যে রাসায়নিক কালো ধোয়া বের হয়ে তা মানুষের শ্বাস নালিকে ক্ষতি করে।

এদিকে, কয়েক বছর কঠিন সাধনা এবং নানা পরীক্ষা নিরীক্ষার মধ্য দিয়ে বাংলাদেশের পরমাণু বিজ্ঞানী মুবারক আহমেদ খান তাঁর সহযোগীদের নিয়ে পাটের আঁশ দিয়ে তৈরি পরিবেশবান্ধব শতভাগ প্রাকৃতিক পলিব্যাগ তৈরি করেন। পাট থেকে তৈরি এই পলিথিন ব্যাগের নাম দেন ‘সোনালী ব্যাগ’। সারা বিশ্বে এই নামেই পরিচিত হবে পাটের তৈরি পলিথিনের ব্যাগের। তবে বাংলাদেশের তৈরি সোনালী ব্যাগ এখনো আলোর মুখ দেখতে পারেনি! বর্তমান সময়ে ওমানে সোনালি ব্যাগ রপ্তানির দারুণ সুযোগ রয়েছে। এই মুহূর্তে ওমানে পাটের তৈরি এই সোনালি ব্যাগ রপ্তানি করতে পারলে আন্তর্জাতিক বাজারে বাংলাদেশের আরেকটি পণ্যের দুয়ার উন্মোচন হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

আরো পড়ুন:

বিজ্ঞাপন

বিদ্যুৎস্পৃষ্টে প্রবাসীসহ ৩ জনের মৃত্যু

দখলদার ইসরাইলের অনুরোধ প্রত্যাখ্যান করলো কাতার

সৌদি আরবে একদিনে দুই প্রবাসীর মৃত্যু

তিন মাসেও বিমানবন্দরে হারানো লাগেজ ফেরত পাননি প্রবাসীরা

ইয়াবা-অস্ত্র দিয়ে নিজের স্ত্রী-সন্তানকে ফাঁসানোর চেষ্টা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ফ্রি ভিসায় সৌদি যেয়ে মিলছে না কাজ, বিপাকে নতুন প্রবাসীরা ওমানে প্রবাসী ক্যাম্প থেকে বিপুল পরিমাণ মাদক জব্দ নির্ধারিত খরচের ৪ গুণ বেশি খরচে মালয়েশিয়া যাচ্ছেন কর্মীরা পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জনের মৃত্যু প্রবাসীদের হয়রানি বিষয়ক মন্ত্রণালয় করা হোক! বাংলাদেশ থেকে ফের শ্রমিক নেবে মলদোভা অনলাইনে যেভাবে পাসপোর্টের আবেদন করবেন প্রবাসীরা বিনামূল্যে মাঠে বসে খেলা দেখতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা জি কে শামীমসহ ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ড কর্মস্থলে যাওয়ার পূর্বে প্রবাসী বাংলাদেশি মৃত্যু বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী আমিরাতের বাজারে বাংলাদেশি মাছের রাজত্ব কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি