এবছর থেকেই উচ্চগতির ট্রেন চালাবেন সৌদি নারীরা

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১৮, ২০২২ | ৬:৫৯
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১৮, ২০২২ | ৬:৫৯
Link Copied!
এবছর থেকেই উচ্চগতির ট্রেন চালাবেন সৌদি নারীরা

একটা সময় ছিল, যখন সৌদি আরবে নারীদের গাড়ি চালানোরই অনুমতি ছিল না। সময়ের পরিবর্তনে এখন শুধু গাড়িই নয়, উচ্চগতির ট্রেন চালাবেন সৌদি নারীরা। দেশটির রেল বিভাগের এক উচ্চপদস্থ কর্মকর্তা স্থানীয় টেলিভিশনে দেওয়া এক সাক্ষাৎকারে এই তথ্য নিশ্চিত করেছেন। গত ২০১৮ সাল থেকে সৌদি আরবে মক্কা-মদিনা-জেদ্দা রুটে চালু হয় উচ্চগতিসম্পন্ন হারামাইন ট্রেন। চলতি বছরের শুরু দিকে সেই ট্রেনে নারী ড্রাইভার নিয়োগের সিদ্ধান্ত নেয় দেশটির সরকার। সৌদি রেল দপ্তরের উপ নির্বাহী কর্মকর্তা রায়ান আল হারবি বলেন, যে ৩০ জন প্রার্থীকে বাছাই করা হয়েছিল, তাদের প্রশিক্ষণ চলছে। আশা করছি, ২০২২ সালের শেষ দিকে আমরা মধ্যপ্রাচ্যের সবচেয়ে দ্রুতগামী ট্রেনের চালকের আসনে নারীদের দেখতে পাব। প্রশিক্ষণে থাকা সবাই সৌদি আরবের নাগরিক বলে জানাগেছে।

মক্কা-মদিনা-জেদ্দা রুটের দৈর্ঘ্য প্রায় ৪৫০ কিলোমিটার। ৫টি স্টেশন আছে এই রুটটিতে। প্রতিবছর প্রায় ৬ কোটি মানুষ এই ট্রেনে যাতায়াত করেন। ২০১৭ সালে দেশটির যুবরাজ হন মোহাম্মদ বিন সালমান। তার পরের বছর ২০১৮ সালে সৌদি আরবের ইতিহাসে প্রথমবারের মতো নারীদের গাড়ি চালানোর অনুমতি দেয় দেশটির সরকার। এছাড়াও সিনেমা হল চালু, গানের কনসার্ট সহ বেশ কিছু নতুন পদক্ষেপ গ্রহণ করেন এই যুবরাজ।

বিজ্ঞাপন

আরো পড়ুন:

বিদ্যুৎস্পৃষ্টে প্রবাসীসহ ৩ জনের মৃত্যু

দখলদার ইসরাইলের অনুরোধ প্রত্যাখ্যান করলো কাতার

বিজ্ঞাপন

সৌদি আরবে একদিনে দুই প্রবাসীর মৃত্যু

তিন মাসেও বিমানবন্দরে হারানো লাগেজ ফেরত পাননি প্রবাসীরা

ইয়াবা-অস্ত্র দিয়ে নিজের স্ত্রী-সন্তানকে ফাঁসানোর চেষ্টা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
এদেশে প্রবাসীর স্ত্রী হওয়া কি আমার অপরাধ? প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান ওমানে ৩ দিন যাবত নিখোঁজ এক নারী, সন্ধান চায় পুলিশ দেশের পাসপোর্ট অফিসে সার্ভার জটিলতা, দুর্ভোগে হাজারো প্রবাসী বিদ্যুৎ বিভ্রাটের কারণে ঢাকা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ব্যাহত আমিরাতে অভিবাসন আইনের বড় সংস্কার, দক্ষ পেশাজীবীদের জন্য সুবর্ণ সুযোগ প্রবাসী বাবার লাশের অপেক্ষায় দিন গুনছে পারভেজ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশির মৃত্যু রেমিট্যান্সে ধ্বস, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ ওমানে বিপুল পরিমাণ বিদেশী মদের চোরাচালান জব্দ প্রকৌশলী প্রদীপ কুমার বড়ুয়া আর নেই মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: নিখোঁজ ২ শতাধিক বিদেশে পাঠানোর নামে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেফতার বাংলাদেশি প্রবাসীকে সততার জন্য সম্মাননা দিলো দুবাই পুলিশ ছাগল চুরি করে পালানোর সময় যুবলীগ নেতাকে গণধোলাই খেজুরের যত উপকারিতা সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের ওমানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যু চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী