বিমানে হাতব্যাগে যেসব জিনিস নেওয়া যাবে না

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১৯, ২০২২ | ১১:৫১
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ১৯, ২০২২ | ১১:৫১
Link Copied!
বিমানে হাতব্যাগে যেসব জিনিস নেওয়া যাবে না

শখের বসে কিংবা জরুরি প্রয়োজনে বিমানে ভ্রমণ করার প্রয়োজন হতে পারে যে কারোর। কিন্তু, এমন কিছু জিনিস আছে যেগুলো সাথে নিয়ে বিমানে উঠা যাবে না। বিমানে যে কোন ধরণের আগ্নেয়াস্ত্র সাথে রাখার ব্যাপারে রয়েছে কড়া নিষেধাজ্ঞা। যাত্রীরা মেশিনগান, পিস্তল বা বন্দুকের মতো অস্ত্র কোনভাবেই নিজের হাত ব্যাগে রাখতে পারবেন না। তবে বিশেষ অনুমতি নিয়ে অস্ত্র বহন করা যেতে পারে। সেক্ষেত্রেও শুধু চেক ইন লাগেজে করে নেয়া যাবে, নিজের হাত ব্যাগে নয়। আগ্নেয়াস্ত্র ছাড়া, ধারালো কোন জিনিসও বিমানে চড়ার সময় সাথে রাখা নিষিদ্ধ। ব্লেড, চাকু, এমনকি নেইল কাটারের মতো জিনিসও, নিজের হাত ব্যাগে রাখা যাবে না। রশি সাধারণত কোন অস্ত্র নয়। কিন্তু অনেক সময় এটা বিপদজনক ভাবে ব্যবহার করা যায়। তাই এটিও সাথে রাখা নিষিদ্ধ। অনেকের সিগারেট খাওয়ার অভ্যাস আছে। সেজন্য ম্যাচ বাক্স বা লাইটার সাথে রাখেন। কিন্তু বিমানে চড়ার সময় হাতব্যাগে এসব জিনিস রাখা নিষিদ্ধ। স্ক্রু ড্রাইভার, প্লাস, বাটাল এসব সাধারণত অস্ত্র হিসাবে ব্যবহার করা হয় না। কিন্তু বিমান যাত্রায় এসব সাধারণ জিনিসও হয়ে উঠতে পারে বিপদজনক। 

আর তাই এগুলো বিমানে সাথে রাখা যায় না। এমনকি রান্নাঘরের সাধারণ কাঁটাচামচও, বিমানে চড়ার সময় সাথে রাখা নিষিদ্ধ। এরচেয়েও অদ্ভুত জিনিস রয়েছে। পুরুষরা সেভ করার সময়, সেভিং ফোম ব্যবহার করেন। এই সেভিং ফোম, বিমান ভ্রমনের সময় সাথে রাখা যায় না। এমনকি মশা মারার এরোসেলও বিমানের হাতব্যাগে রাখা নিষিদ্ধ। যেকোনো তরল বস্তু সাথে নিয়ে বিমানে চড়ার ব্যাপারে কিছু বিধিনিষেধ রয়েছে। টয়লেট্রিজ, কসমেটিক্সের মতো তরল জিনিস সাথে নেয়ার সময় সেগুলো পরিষ্কার সাদা কৌটায় নিয়ে, জিপার সহ কোন কোয়ার্টার ব্যাগে রাখতে হবে। সাধারণত একশো মিলিলিটার এর বেশি তরল বস্তু, বিমানে সাথে রাখা যায় না। আতশবাজি, এসিড নিয়ে বিমানে উঠা যাবে না। এমনকি ব্যাটারি নিয়েও না।

বিজ্ঞাপন

বিভিন্ন ধরণের খেলার সরঞ্জাম, অবৈধ কিছু নয়। কিন্তু বিমানে বিপদজনক হতে পারে এমন খেলার সরঞ্জামও সাথে রাখা যায় না। সেজন্য বেসবল ব্যাট, ধনুক ও ডার্ট এর মতো সামগ্রী সাথে নিয়ে বিমানে চড়া যাবে না। তবে এসব জিনিসের সবকিছু বিমানে একদমই নেয়া নিষিদ্ধ নয়। বেশিরভাগ জিনিসই চেক ইন লগেজে করে নেয়া যায়। যেটা গন্তব্যে পৌছার পর ফেরত দেয় এয়ারলাইন্স। কিন্তু নিজের হাতব্যাগে এসব জিনিস রাখা সম্পূর্ণ নিষিদ্ধ।

আরো পড়ুন:

বিদ্যুৎস্পৃষ্টে প্রবাসীসহ ৩ জনের মৃত্যু

বিজ্ঞাপন

দখলদার ইসরাইলের অনুরোধ প্রত্যাখ্যান করলো কাতার

সৌদি আরবে একদিনে দুই প্রবাসীর মৃত্যু

তিন মাসেও বিমানবন্দরে হারানো লাগেজ ফেরত পাননি প্রবাসীরা

ইয়াবা-অস্ত্র দিয়ে নিজের স্ত্রী-সন্তানকে ফাঁসানোর চেষ্টা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার