কর্মীপ্রতি খরচ হচ্ছে প্রায় সাড়ে চার লাখ টাকা

মালয়েশিয়ায় যেতে কর্মীদের ভোগান্তি, লাগছে ৪ লাখ টাকা!

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ সেপ্টেম্বর ২০, ২০২২ | ৩:০৭
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ সেপ্টেম্বর ২০, ২০২২ | ৩:০৭
Link Copied!
৩ শিল্পখাতে বিদেশিকর্মী নিয়োগের অনুমতি দিলো মালয়েশিয়া

দীর্ঘ প্রতিক্ষার পর চলতি বছরের মালয়েশিয়া কর্মী পাঠিয়েছে বাংলোদেশ। মালয়েশিয়ায় কর্মী যাওয়ার সরকার-নির্ধারিত খরচ ৭৮ হাজার ৯৯০ টাকা। কিন্তু কর্মীপ্রতি খরচ হচ্ছে তিন থেকে সাড়ে চার লাখ টাকা। অর্থাৎ, নির্ধারিত খরচের ৪ গুণ পর্যন্ত দিতে হচ্ছে কর্মীদের। সিন্ডিকেটের কারণেই বেড়েছে অভিবাসন খরচ, এতে ক্ষতির মুখে পড়ছে প্রবাসীরা।

শ্রমিক সংকটের আবর্তে থাকা মালয়েশিয়ার কোম্পানিগুলো অব্যাহত তাগাদা ও চাহিদা পত্র দিলেও বাংলাদেশ থেকে শ্রমিক প্রেরণ নিয়ে জটিলতার অবসান হচ্ছে না। বাংলাদেশ থেকে সমঝোতা স্মারক অনুযায়ী পাঁচ বছরে ৫ লাখ কর্মী নেওয়ার কথা। তবে গতি নেই কর্মসংস্থানে একমাসে গিয়েছেন মাত্র ২ শতাধিক কর্মী।

সংশ্লিষ্টরা বলছেন, চিহ্নিত রিক্রুটিং এজেন্সির মালিকরা মন্ত্রণালয়ের কোনো নিয়মনীতি না মেনেই তাদের ইচ্ছেমতো কর্মীদের স্বাস্থ্যপরীক্ষা করাচ্ছেন। এর বিনিময়ে তারা অবৈধভাবে লাখ লাখ টাকা অসহায় কর্মীদের কাছ থেকে হাতিয়ে নিচ্ছেন। আদায় করছেন সরকার নির্ধারিত অর্থের চেয়ে কয়েকগুণ বেশি।

বিজ্ঞাপন

এছাড়া মালয়েশিয়ার কোম্পানিগুলো ঝুকিপূর্ণ ও কৃষি, নির্মাণ, খনি, গৃহকর্ম, বাগান, পরিচ্ছন্নতাকর্মীর মতো কায়িক শ্রমিকদের জন্য যে বেতন নিধা‌র্রণ করছে তাতে অনিহা প্রকাশ করছেন বিদেশে গমনেচ্ছু কর্মীরা। এর পাশাপাশি যেসব রিক্রুটিং এজেন্সি কাজ পায়নি তারা নানাভাবে অপপ্রচার চালাচ্ছে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

 

আরও দেখুন

বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:
বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী মধ্যপ্রাচ্যের বাজারে সাড়া ব্যাপক ফেলছে বাংলাদেশি মাছ কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি কোরআন প্রতিযোগিতায় ১১১ দেশের মধ্যে তৃতীয় বাংলাদেশের তাকরীম প্রবাসীদের পাসপোর্ট প্রাপ্তি সহজীকরণের দাবি জামালপুরে এক মেয়ে বিয়ে করলো আরেক মেয়েকে সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে বিমানবন্দর থেকে সাফ জয়ী নারীদের লাগেজ ভেঙে আড়াই লাখ টাকা চুরি রহস্যময় গ্রাম, মানুষকে উধাও করে দেয় নিমিষেই নতুন রোগ, বিমানবন্দর থেকে ফেরত যাচ্ছেন অনেক প্রবাসী ওমানে গাড়ী বীমার খরচ বাড়লো ১৫ শতাংশ হানিমুনে গিয়ে প্রবাসী স্বামীকে পিটিয়ে প্রেমিকের সাথে পালালো স্ত্রী ইউরোপে মানবপাচার চক্রের মূলহোতাসহ ৩ জনকে গ্রেপ্তার