ওষুধ নিয়ে মাস্কাট বিমানবন্দরে গ্রেফতার প্রবাসী

বিশেষ প্রতিনিধি
আপডেটঃ সেপ্টেম্বর ২০, ২০২২ | ৪:১৭
বিশেষ প্রতিনিধি
আপডেটঃ সেপ্টেম্বর ২০, ২০২২ | ৪:১৭
Link Copied!
ওষুধ নিয়ে মাস্কাট বিমানবন্দরে গ্রেফতার প্রবাসী

ওমানের মাস্কাট আন্তর্জাতিক বিমানবন্দরে বিপুল পরিমাণ অবৈধ ওষুধ সহ এক প্রবাসীকে গ্রেফতার করেছে ওমান কাস্টমস। ২০ সেপ্টেম্বর বিমানবন্দর দিয়ে পাচারের সময় বিপুল পরিমাণের নেশা জাতীয় ট্যাবলেট জব্দ করে কর্তৃপক্ষ। আজ এক বিবৃতিতে কাস্টমস কর্তৃপক্ষ জানিয়েছে, মাস্কাট আন্তর্জাতিক বিমানবন্দরের নিরাপত্তা স্ক্যানিং মেশিনে কর্তব্যরত সদস্যরা একটি ব্যাগের মধ্যে নেশা জাতীয় ট্যাবলেটের বিশেষ করে ট্রামাডলের ট্যাবলেট এর দৃশ বস্তু দেখতে পান। পরে তার ব্যাগ তল্লাশি করলে দেখা যায় সুকৌশলে ‘স্কচ টেপ দিয়ে মোড়ানো অবস্থায় এই ট্যাবলেট পাচার করা হচ্ছিলো। বর্তমানে তার বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার কথা জানিয়েছে পুলিশ। 

এদিকে, খোঁজ নিয়ে জানাগেছে, সম্প্রতি মধ্যপ্রাচ্যের দেশগুলোতে সিরাপ বা ট্যাবলেট জাতীয় ঔষধ নিয়ে প্রবাসীরা আটক হচ্ছেন। কেউ জেনে আবার কেউ না যেনেই ওষুধ নিয়ে বিপদে পড়ছেন। এ বিষয়ে অভিবাসন বিশেষজ্ঞরা বলছেন, শুধু কাতার নয়, আপনি যে দেশে যাচ্ছেন, সেদেশে নিজের সাথে ওষুধ নেওয়ার আগে জেনে নিন, সেই ওষুধের বিষয়ে কোন বিধি নিষেধ আছে কী না। 

অনেক ক্ষেত্রে দেখা যায় এমন কিছু ওষুধ আছে, যা বাংলাদেশে নিষিদ্ধ নয়, কিন্তু যে দেশে যাচ্ছেন, ওই দেশে এই ওষুধ নিষিদ্ধ। সেক্ষেত্রে উক্ত প্রবাসী বাংলাদেশের বিমানবন্দরে কোনো প্রশ্নের সম্মুখীন না হলেও বিদেশের এয়ারপোর্টে যেয়ে সমস্যার সম্মুখীন হতে পারেন। উক্ত ওষুধ সেদেশে নিষিদ্ধ হলে প্রবাসীকে আইনি ঝামেলার মুখোমুখি হতে হবে। আবার এর জন্য জেল কিংবা জরিমানাও হতে পারে। বর্তমানে ওমানের সামাইল জেলে খোঁজ নিয়ে জানাগেছে, কারাগারে আটক প্রবাসীদের মধ্যে প্রায় অধিকাংশই এই ধরনের মামলার আসামী। আবার কেঁউ অন্যের মালামাল নিতে যেয়েও ফেঁসে গেছেন। দেখা গেছে, আঁচারের কথা বলে বোতলের মধ্যে ইয়াবা দেওয়া হচ্ছে। আর বিশ্বাস করে উক্ত আঁচারের বোতল আনতে যেয়ে নিরপরাধ হয়েও জেল খাটছেন অনেকেই। 

বিজ্ঞাপন

এমতাবস্থায় ওষুধ বহনের ক্ষেত্রে স্বীকৃত ডাক্তার অথবা স্বীকৃত হাসপাতালের প্রেসক্রিপশন সঙ্গে রাখতে বলা হয়েছে। এছাড়া অন্যের দেওয়া ওষুধ অথবা মালামাল সঙ্গে নেওয়া থেকে বিরত থাকতে বলা হয়েছে। এদিকে, পৃথক ঘটনায় দেশটির ওমানের মুসান্না অঞ্চলে প্রবাসীদের রুমে অভিযান চালিয়ে প্রচুর পরিমাণে ভেজাল সিগারেট জব্দ করা হয়েছে। এ অভিযোগ কত জনকে আটক করা হয়েছে, সে বিষয়ে কিছুই জানায়নি কর্তৃপক্ষ।

আরো পড়ুন:

বিদ্যুৎস্পৃষ্টে প্রবাসীসহ ৩ জনের মৃত্যু

বিজ্ঞাপন

দখলদার ইসরাইলের অনুরোধ প্রত্যাখ্যান করলো কাতার

সৌদি আরবে একদিনে দুই প্রবাসীর মৃত্যু

তিন মাসেও বিমানবন্দরে হারানো লাগেজ ফেরত পাননি প্রবাসীরা

ইয়াবা-অস্ত্র দিয়ে নিজের স্ত্রী-সন্তানকে ফাঁসানোর চেষ্টা

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
ফ্রি ভিসায় সৌদি যেয়ে মিলছে না কাজ, বিপাকে নতুন প্রবাসীরা ওমানে প্রবাসী ক্যাম্প থেকে বিপুল পরিমাণ মাদক জব্দ নির্ধারিত খরচের ৪ গুণ বেশি খরচে মালয়েশিয়া যাচ্ছেন কর্মীরা পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জনের মৃত্যু প্রবাসীদের হয়রানি বিষয়ক মন্ত্রণালয় করা হোক! বাংলাদেশ থেকে ফের শ্রমিক নেবে মলদোভা অনলাইনে যেভাবে পাসপোর্টের আবেদন করবেন প্রবাসীরা বিনামূল্যে মাঠে বসে খেলা দেখতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা জি কে শামীমসহ ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ড কর্মস্থলে যাওয়ার পূর্বে প্রবাসী বাংলাদেশি মৃত্যু বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী আমিরাতের বাজারে বাংলাদেশি মাছের রাজত্ব কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি