মোবাইল ব্যাংকিংয়ে হুন্ডি

সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে

বিশেষ প্রতিনিধি
আপডেটঃ সেপ্টেম্বর ২২, ২০২২ | ১:২৮
বিশেষ প্রতিনিধি
আপডেটঃ সেপ্টেম্বর ২২, ২০২২ | ১:২৮
Link Copied!
সিআইডি অভিযানের পর রেমিট্যান্সের প্রবাহ বৃদ্ধি পেয়েছে

হুন্ডির কারবারে জড়িত চক্রের ১৬ সদস্যকে গ্রেপ্তারে পর থেকে বিগত মাসের তুলনায় বৈধ চ্যানেলে রেমিট্যান্সের প্রবাহ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে বলে মনে করছেন পুলিশের অপরাধ তদন্ত বিভাগ (সিআইডি)।

সিআই‌ডির অতিরিক্ত বিশেষ পু‌লিশ সুপার জিসানুল হক বলেন, মোবাইল ব্যাংকিং বা মোবাইল ফিনান্সিয়াল সার্ভিস ব্যবহার করে এক শ্রেণির অসাধু চক্র বিদেশে অর্থ পাচারসহ হুন্ডি করে বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রবাহের গতি কমিয়ে দিয়েছিল। এতে ডলারের দাম বাড়ায় তদন্ত শুরু করে সিআইডি। তদন্তে নামার পর গত ৭ সেপ্টেম্বর হুন্ডি কারবারের সঙ্গে জড়িত ১৬ জনকে গ্রেফতার করা হয়।

জানা যায়, এরা গত এক বছরে ৭৫ হাজার কোটি টাকার সমপরিমাণ ৭.৮ বিলিয়ন ডলার পাচার করে। সিআইডির অভিযানের পর বৈধ পথে রেমিট্যান্স পাঠা‌নোর হার বৃদ্ধি পেয়েছে। এ ক্ষেত্রে গত মাসের তুলনায় রেমিট্যান্সের প্রবাহ উল্লেখযোগ্য হারে বৃদ্ধি পেয়েছে বলে মনে করেন সিআইডির এই কর্মকর্তা।

বিজ্ঞাপন

এদিকে বাংলাদেশ ব্যাংকের পরিসংখ্যান বিভাগের তথ্যমতে, ডলারের সর্বোচ্চ দাম বেঁধে দেওয়া হলেও চলতি মাসের প্রথম ১৫ দিনে দেশে প্রবাসী আয় বা রেমিট্যান্স এসেছে ১০০ কোটি ৮৬ লাখ ডলার। প্রবাসীরা এভাবে আয় পাঠালে মাস শেষে তা ২ বিলিয়ন বা ২০০ কোটি ডলার ছাড়িয়ে যাবে। গত জুলাই ও আগস্টেও আয় ২ বিলিয়নের বেশি ছিল।

আরো দেখুনঃ

বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:
ফ্রি ভিসায় সৌদি যেয়ে মিলছে না কাজ, বিপাকে নতুন প্রবাসীরা ওমানে প্রবাসী ক্যাম্প থেকে বিপুল পরিমাণ মাদক জব্দ নির্ধারিত খরচের ৪ গুণ বেশি খরচে মালয়েশিয়া যাচ্ছেন কর্মীরা পঞ্চগড়ে নৌকা ডুবে ২৪ জনের মৃত্যু প্রবাসীদের হয়রানি বিষয়ক মন্ত্রণালয় করা হোক! বাংলাদেশ থেকে ফের শ্রমিক নেবে মলদোভা অনলাইনে যেভাবে পাসপোর্টের আবেদন করবেন প্রবাসীরা বিনামূল্যে মাঠে বসে খেলা দেখতে পারবেন প্রবাসী বাংলাদেশিরা জি কে শামীমসহ ৮ জনের যাবজ্জীবন কারাদণ্ড কর্মস্থলে যাওয়ার পূর্বে প্রবাসী বাংলাদেশি মৃত্যু বিপুল উৎসাহ-উদ্দীপনায় জাতীয় দিবস উদযাপন করলো সৌদি আরব ঢাকায় আমিরাতের নতুন রাষ্ট্রদূত আব্দুল্লাহ আলহামুদি শিশু পর্নোগ্রাফির অভিযোগে বাংলাদেশি গ্রেফতার অবশেষে ফাঁস হলো মেসির বার্সা ছাড়ার রহস্য বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার ওমানে চুরির অভিযোগে চার প্রবাসী গ্রেফতার সিরিয়া উপকূলে নৌকাডুবিতে নিহত ৭১ অভিবাসী আমিরাতের বাজারে বাংলাদেশি মাছের রাজত্ব কুয়েতে প্রবাসীদের জন্য দুঃসংবাদ দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি