দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ২২, ২০২২ | ৬:১৪
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ২২, ২০২২ | ৬:১৪
Link Copied!
দুবাইতে মেশিনের সুইচ চাপলেই বিনামূল্যে মিলছে রুটি

মেশিনের সুইচ চাপলেই পড়বে রুটি। আর এই রুটির জন্য দিতে হবেনা কোনো অর্থ। সম্পূর্ণ বিনামূল্যে মিলবে এই রুটি। এমনই দারুণ সুযোগ চালু করলো মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাত। দেশটির সরকার ‘গ্লোবাল সেন্টার ফর এনডাউমেন্ট কনসালটেন্সি’ নামে একটি প্রোজেক্টের মাধ্যমে এভাবে অভাবী মানুষকে রুটি দেওয়ার বন্দোবস্ত করেছে। সুবিধাবঞ্চিত পরিবার ও শ্রমিকদের জন্য বিনা মূল্যে ‘সবার জন্য রুটি’ কর্মসূচি চালু করেছেন মোহাম্মদ বিন রশিদ। এ প্রকল্পের আওতায় স্থাপিত স্মার্ট মেশিন থেকে দিনের বিভিন্ন সময়ে অনাহারী মানুষ খাবার সংগ্রহ করতে পারবে। 

গালফ নিউজের এক প্রতিবেদনে বলা হয়, সংযুক্ত আরব আমিরাতের প্রধানমন্ত্রী এবং দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাখতুম করোনা মহামারির শুরুর দিকে বলেছিলেন, ‘আরব আমিরাতে কেউ ক্ষুধা বা অভাব নিয়ে ঘুমাতে যাবে না।’ সে লক্ষ্য পূরণে প্রকল্পটি চালু হয়েছে। নতুন এ উদ্যোগের আওতায় বিভিন্ন জায়গায় স্থাপিত স্মার্ট মেশিনগুলোর মাধ্যমে অভাবে থাকা মানুষ টাটকা রুটি পাবেন। মেশিনগুলো ব্যবহারের পদ্ধতি সহজ। যার খাবার লাগবে, তিনি মেশিনে থাকা ‘অর্ডার’ বাটনে চাপ দেবেন। কিছুক্ষণ অপেক্ষার পর রুটিটি প্রস্তুত হতে শুরু করবে। এরপর তা মেশিন থেকে বের হয়ে আসবে। এ জন্য তাঁদের কোনো অর্থ খরচ করতে হবে না।

সবার জন্য রুটি’ প্রকল্পটির আওতায় স্মার্ট মেশিন স্থাপনে সহযোগিতা করছে আসওয়াক। দুবাইয়ের আল মিজহার, আল ওয়ারকা, মিরডিফ, নাদ আলেশবা, নাদ আল হামার, আল কুজ ও আল বাদা এলাকার সুপারমার্কেটগুলোয় এসব স্মার্ট মেশিন স্থাপন করা হয়েছে। প্রকল্প পরিচালক জয়নাব জুমা আল তামিমি বলেন, ‘দান করার উদ্ভাবনী এ ধরন আর্থসামাজিক উন্নয়নে ভূমিকা রাখবে। উন্নত ভবিষ্যৎ গড়তে এবং মানুষকে সুখী রাখতে আমরা সমাধান বের করতে চাই। ‘সবার জন্য রুটি’ নামের এ উদ্যোগ চালাতে আর্থিক সহযোগিতার জন্য সমাজের বিত্তবান মানুষকে উদ্বুদ্ধ করা হচ্ছে বলেও জানান তামিমি।

বিজ্ঞাপন

শীর্ষ সংবাদ:
প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান ওমানে ৩ দিন যাবত নিখোঁজ এক নারী, সন্ধান চায় পুলিশ দেশের পাসপোর্ট অফিসে সার্ভার জটিলতা, দুর্ভোগে হাজারো প্রবাসী বিদ্যুৎ বিভ্রাটের কারণে ঢাকা বিমানবন্দরের ইমিগ্রেশন কার্যক্রম ব্যাহত আমিরাতে অভিবাসন আইনের বড় সংস্কার, দক্ষ পেশাজীবীদের জন্য সুবর্ণ সুযোগ প্রবাসী বাবার লাশের অপেক্ষায় দিন গুনছে পারভেজ সৌদি আরবে প্রবাসী বাংলাদেশির মৃত্যু রেমিট্যান্সে ধ্বস, প্রবাসীদের প্রণোদনা বাড়ানোর পরামর্শ ওমানে বিপুল পরিমাণ বিদেশী মদের চোরাচালান জব্দ প্রকৌশলী প্রদীপ কুমার বড়ুয়া আর নেই মালয়েশিয়া যাওয়ার পথে ট্রলারডুবি: নিখোঁজ ২ শতাধিক বিদেশে পাঠানোর নামে টাকা আত্মসাৎ, মূলহোতা গ্রেফতার বাংলাদেশি প্রবাসীকে সততার জন্য সম্মাননা দিলো দুবাই পুলিশ ছাগল চুরি করে পালানোর সময় যুবলীগ নেতাকে গণধোলাই খেজুরের যত উপকারিতা সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের ওমানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে এক বাংলাদেশি প্রবাসীর মৃত্যু চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী সৌদি আরবে উড়ে উড়ে খাবার ডেলিভারি