বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার

ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ২৪, ২০২২ | ৩:১৭
ডেস্ক নিউজ
আপডেটঃ সেপ্টেম্বর ২৪, ২০২২ | ৩:১৭
Link Copied!
বিশ্বকাপে টিকিটের সাথে ‘হায়া কার্ড’ বাধ্যতামূলক করলো কাতার

ফুটবলের মহাযজ্ঞ আর খুব বেশি দিন বাকি নেই। এই বিশ্বকাপের যে কোনো ম্যাচ দেখতে হলে বাধ্যতামূলক করা হয়েছে টিকিটের সঙ্গে হায়া কার্ড। কাতার ২০২২ ফিফা বিশ্বকাপের টিকিট কেনার পর, দর্শকদেরকে এই হায়া কার্ডের জন্য আবেদন করতে হবে। এই কার্ড সঙ্গে থাকলে ম্যাচের দিন টিকিটধারীদের বিনামূল্যে গণপরিবহন ব্যবহারসহ আরও বিভিন্নরকম সুবিধা দেবে আয়োজকরা।

হায়া কার্ড আন্তর্জাতিক দর্শকদের জন্য কাতারের মাটিতে এন্ট্রি পারমিট হিসাবে কাজ করবে। এই কার্ডধারী নিজের সঙ্গে আরও তিনজনকে নিতে পারবেন কাতারে। সম্প্রতি কাতারের ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি সংক্রান্ত সুপ্রিম কমিটির মহাপরিচালক ইঞ্জিঃ ইয়াসির আল-জামাল এক সংবাদ সম্মেলনে এই ঘোষণা দেন।

তিনি বলেন, ‘আমরা ১+৩ নীতি প্রবর্তন করব। গ্রুপ পর্বের বিশ্বকাপের টিকিটধারী তার হায়া কার্ডের মাধ্যমে তিনজন নন-টিকিট সমর্থককে সঙ্গে আনতে সক্ষম হবে। টুর্নামেন্ট যেন পারিবারিক অনুষ্ঠান হয় সেজন্য এই নীতি চালু করা হচ্ছে।’ 

বিজ্ঞাপন

সেখানে জানানো হয়, হায়া কার্ডধারী বিনা টিকিটেও খেলা দেখাতে পারবেন তার সেই তিনজনকে। তিনি বলেন, ‘বিনা টিকিটধারীদের সাথে আনার জন্য একটি ফি নেওয়া হবে। তবে তার জন্য কত রিয়াল নেওয়া হবে তা এখনো জানানো হয়নি।’ এখানেই শেষ নয়, ১২ বছরের কম বয়সী শিশুদের সম্পূর্ণ বিনামূল্যে বিশ্বকাপ দেখার সুযোগ করে দিতে পারবেন হায়া কার্ডধারী। 

এই হায়া কার্ডের জন্য দুটো কেন্দ্র খুলবে বলে জানিয়েছে কাতার কর্তৃপক্ষ। পশ্চিম উপসাগরের আলী বিন হামাদ আল আত্তিয়াহ এলাকা এবং দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে দুটি হায়া কার্ড সেন্টার শিগগির খোলা হবে। সম্প্রতি সুপ্রিম কমিটি ফর ডেলিভারি অ্যান্ড লিগ্যাসি (এসসি) এর হায়া প্ল্যাটফর্মের নির্বাহী পরিচালক, সাইদ আলি আল-কুওয়ারি সম্প্রতি আল কাস টিভিকে জানিয়েছেন বিষয়টি।

সেখানে জানানো হয়, বিশ্বকাপের টিকিটধারীরা এই কেন্দ্রগুলিতে তাদের হায়া কার্ড পাবেন। যারা বিশ্বকাপ ম্যাচের টিকিট কিনেছেন তারা ওয়েবসাইটে কার্ডের আবেদন করতে পারবেন। তিনি আরও জানান, যারা টিকিট কিনেছেন এবং হায়া কার্ড পেয়েছেন, তারা ১ অক্টোবর থেকে ভিসা পেতে শুরু করবেন। তাদের ইমেইলে ভিসা পাঠানো হবে। এই হায়া কার্ড আগামী ১ নভেম্বর থেকে ২৩ ডিসেম্বর পর্যন্ত কাতারের প্রবেশ ভিসা হিসাবে বিবেচিত হবে।

শীর্ষ সংবাদ:
মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া ওমানে কাজের সংকট, তবুও বাংলাদেশ থেকে নতুন শ্রমিক যাওয়ার ঢল সৌদিতে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৮ জনের মৃত্যু কাতার বিশ্বকাপে মুসলমানের ঈমানি শক্তির প্রমাণ পাওয়া গেল- অভিনেতা সিদ্দিক এসএসসিতে পাসের হার ৮৭.৪৪ শতাংশ হাই ভোল্টেজ বৈদ্যুতিক লাইনে বিধ্বস্ত প্লেন দ্বিতীয় দিনে মেক্সিকান সমর্থকের ইসলাম গ্রহণ লাগেজে জ্যান্ত বিড়াল, ধরা পড়ল বিমানবন্দরে ২৫ দিনে এলো ১৩৪ কোটি ৭১ লাখ ডলার রেমিট্যান্স সৌদিতে ব্যাপক ধরপাকড়, এক সপ্তাহে ১৬ হাজার অবৈধ প্রবাসী গ্রেফতার ওমানে খোলা স্থানে ময়লা ফেললে ১০০ রিয়াল জরিমানা