চালু হচ্ছে ওমান আমিরাত দ্রুত গতির ট্রেন

বিশেষ প্রতিনিধি
আপডেটঃ সেপ্টেম্বর ২৮, ২০২২ | ২:৩২
বিশেষ প্রতিনিধি
আপডেটঃ সেপ্টেম্বর ২৮, ২০২২ | ২:৩২
Link Copied!

মধ্যপ্রাচ্যের দেশ ওমান ও আরব আমিরাতের মধ্যে ১৬ টি সমঝোতা চুক্তি সই হয়েছে। ২৮ সেপ্টেম্বর ওমানের রাজ প্রাসাদ আল আলম প্যালেসে সুলতান হাইথাম বিন তারেক ও সংযুক্ত আরব আমিরাতের প্রেসিডেন্ট শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানের মধ্যে দ্বিপাক্ষিক আলোচনায় এসব চুক্তি হয়। বুধবার (২৮ সেপ্টেম্বর) ওমান নিউজ এজেন্সি জানিয়েছে, দুই দেশের আলোচনার বিষয়গুলোর মধ্যে শীর্ষে ছিল, জ্বালানি, লজিস্টিক ক্ষেত্রে সহযোগিতা, সামুদ্রিক পথের ব্যবসার প্রসার ঘটানো, শিল্প ক্ষেত্রে সহযোগিতা ও বিনিয়োগ। 

সেইসাথে ওমানের সাথে আমিরাতের রেল যোগাযোগ ব্যবস্থা চালু করা হবে। সোহার থেকে আবুধাবিতে রেলওয়ে নেটওয়ার্ক বাস্তবায়ন ও পরিচালনা করার জন্য ওমান রেল এবং আমিরাতের ইতিহাদ রেলের মধ্যে একটি যৌথ কোম্পানি প্রতিষ্ঠা করা হয়েছে। এই যাত্রীবাহী ট্রেনটি ঘন্টায় দুইশত কিলোমিটার গতিতে আবুধাবি থেকে সোহারে ১০০ মিনিটের মধ্যে পৌঁছাবে। সেইসাথে মালবাহী ট্রেন ঘন্টায় ১২০ কিলোমিটার গতিতে সোহার থেকে ছেঁড়ে আল আইনে পৌছবে ৪৭ মিনিটে। এর মাধ্যমে দুই দেশের ব্যবসা বাণিজ্যে ব্যাপক উন্নয়ন ঘটবে। 

বিজ্ঞাপন

 

বিজ্ঞাপন

এছাড়া সই হওয়া স্মারক এর মধ্যে রয়েছে, দুই দেশ সাংস্কৃতিক ও যুবকদের কর্মপ্রশিক্ষণ, কৃষি পশুসম্পদ ও মৎস্য সম্পদ, খাদ্য নিরাপত্তা, উচ্চ শিক্ষার গবেষণা, তথ্য আদান প্রদান, অর্থ পাচার রোধ এবং দুদেশের মধ্যে রেল যোগাযোগ  স্থাপন করা। এর আগে দুদেশের রাষ্ট্রপ্রধান একে অপরকে স্মারক উপহার বিনিময় করেন। এসময় সুলতান শেখ মোহাম্মদ বিন জায়েদ আল নাহিয়ানকে ওমানের সবচেয়ে বড় সম্মাননা “আল সাইদ অর্ডার” প্রদান করেন। দুই দেশের পারস্পরিক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বজায় রাখার ওপর গুরুত্বারোপ করেন। এসময় দুদেশের সরকারের উচ্চপদস্থ ও মন্ত্রীপরিষদের সদস্যরা উপস্থিত ছিলেন।

আরো পড়ুন:

আকর্ষণীয় বেতনে প্রবাসীর ট্যাক্সিতে চাকরির সুযোগ!

কুয়েতে প্রবাসী শ্রমিকদের জন্য চালু হচ্ছে নতুন নিয়ম

অপপ্রচারের জবাব দিতে প্রবাসীদের পাশে চান প্রধানমন্ত্রী

ফ্রি ভিসায় সৌদি যেয়ে মিলছে না কাজ, বিপাকে নতুন প্রবাসীরা

আরো পড়ুন:  রেমিট্যান্স কমার অন্যতম প্রধান কারণ হচ্ছে হুন্ডি

ওমানে প্রবাসী ক্যাম্প থেকে বিপুল পরিমাণ মাদক জব্দ

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া ওমানে কাজের সংকট, তবুও বাংলাদেশ থেকে নতুন শ্রমিক যাওয়ার ঢল সৌদিতে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৮ জনের মৃত্যু কাতার বিশ্বকাপে মুসলমানের ঈমানি শক্তির প্রমাণ পাওয়া গেল- অভিনেতা সিদ্দিক এসএসসিতে পাসের হার ৮৭.৪৪ শতাংশ হাই ভোল্টেজ বৈদ্যুতিক লাইনে বিধ্বস্ত প্লেন দ্বিতীয় দিনে মেক্সিকান সমর্থকের ইসলাম গ্রহণ লাগেজে জ্যান্ত বিড়াল, ধরা পড়ল বিমানবন্দরে ২৫ দিনে এলো ১৩৪ কোটি ৭১ লাখ ডলার রেমিট্যান্স সৌদিতে ব্যাপক ধরপাকড়, এক সপ্তাহে ১৬ হাজার অবৈধ প্রবাসী গ্রেফতার ওমানে খোলা স্থানে ময়লা ফেললে ১০০ রিয়াল জরিমানা