ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ সেপ্টেম্বর ২৮, ২০২২ | ৫:৫২
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ সেপ্টেম্বর ২৮, ২০২২ | ৫:৫২
Link Copied!
ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক

করোনার পর ফের এক মারাত্মক এক রোগ ছড়িয়ে পড়ছে ওমানে। দেশটিতে মানুষের শরীরে ব্যাপকভাবে ছড়িয়ে পরছে ব্রুসেলোসিস নামে এক ধরণের ব্যাকটেরিয়াজনিত সংক্রামক রোগ। এটি এমন একটি ছোঁয়াচে জুনোটিক রোগ, যা পশু থেকে মানুষে এবং মানুষ থেকে পশুতে ছড়ায়। গবাদিপশুর ভ্রূণ নষ্ট, অকালে গর্ভপাত, বন্ধ্যত্ব এবং মানুষ ও পশু-পাখির মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায় এই রোগ। এই রোগটি বিশ্বব্যাপী সংক্রামক রোগ হিসেবে বেশ পরিচিত। এই রোগের ফলে বিশ্বের অন্যান্য দেশে পুরুষদের গোপনাঙ্গে সমস্যা তৈরি হচ্ছে। এমনকী, অনেক পুরুষ বন্ধ্যাও হয়ে যাচ্ছেন।

ব্রুসেলোসিস রোগে আক্রান্ত রোগীর চিত্র | ছবি: গুগল

মার্কিন যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের আধিকারিকরা জানিয়েছেন, ব্রুসেলা ব্যাকটেরিয়ার ফলে যে রোগ ছড়ায়, তা ‘মাল্টা ফিভার’ বা ‘মেডিটারানিয়ান ফিভার’ নামেও পরিচিত। এই রোগের ফলে মাথা যন্ত্রণা, পেশীতে যন্ত্রণা, জ্বর ও ক্লান্তি হয়। বাত বা নির্দিষ্ট কিছু অঙ্গ ফুলে যাওয়ার মতো এই রোগের কিছু উপসর্গ সারাজীবন থেকে যেতে পারে। তবে আশার কথা হল, একজন মানুষের শরীর থেকে সরাসরি অন্য একজনের শরীরে এই রোগ ছড়িয়ে পড়ার সম্ভাবনা খুবই কম। বিষাক্ত খাবার খেলে বা নিঃশ্বাসের মাধ্যমে শরীরে ব্যাকটেরিয়া প্রবেশ করলে তবেই এই রোগ হতে পারে।

ব্রুসেলোসিস রোগে আক্রান্ত রোগীর চিত্র | ছবি: গুগল

এই রোগ থেকে বাঁচতে চিকিৎসকরা বেশকিছু পরামর্শ দিয়েছেন। এরমধ্যে রয়েছে, মাংস ভালো করে রান্না করে খাওয়া। পাস্তুরিত দুধ পান করার আগে ভালোভাবে ফুটিয়ে নেওয়া। ব্যক্তিগতভাবে পরিষ্কার পরিচ্ছন্ন থাকা এবং অন্যের ব্যবহৃত জিনিস ব্যবহার না করা।

বিজ্ঞাপন

ব্রুসেলোসিস রোগে আক্রান্ত রোগীর চিত্র | ছবি: গুগল

আরো পড়ুন:

আকর্ষণীয় বেতনে প্রবাসীর ট্যাক্সিতে চাকরির সুযোগ!

কুয়েতে প্রবাসী শ্রমিকদের জন্য চালু হচ্ছে নতুন নিয়ম

বিজ্ঞাপন

অপপ্রচারের জবাব দিতে প্রবাসীদের পাশে চান প্রধানমন্ত্রী

ফ্রি ভিসায় সৌদি যেয়ে মিলছে না কাজ, বিপাকে নতুন প্রবাসীরা

ওমানে প্রবাসী ক্যাম্প থেকে বিপুল পরিমাণ মাদক জব্দ

আরো দেখুনঃ

আরো পড়ুন:  ওমানে কমেছে আক্রান্তের হার

শীর্ষ সংবাদ:
মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া ওমানে কাজের সংকট, তবুও বাংলাদেশ থেকে নতুন শ্রমিক যাওয়ার ঢল সৌদিতে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৮ জনের মৃত্যু কাতার বিশ্বকাপে মুসলমানের ঈমানি শক্তির প্রমাণ পাওয়া গেল- অভিনেতা সিদ্দিক এসএসসিতে পাসের হার ৮৭.৪৪ শতাংশ হাই ভোল্টেজ বৈদ্যুতিক লাইনে বিধ্বস্ত প্লেন দ্বিতীয় দিনে মেক্সিকান সমর্থকের ইসলাম গ্রহণ লাগেজে জ্যান্ত বিড়াল, ধরা পড়ল বিমানবন্দরে ২৫ দিনে এলো ১৩৪ কোটি ৭১ লাখ ডলার রেমিট্যান্স সৌদিতে ব্যাপক ধরপাকড়, এক সপ্তাহে ১৬ হাজার অবৈধ প্রবাসী গ্রেফতার ওমানে খোলা স্থানে ময়লা ফেললে ১০০ রিয়াল জরিমানা