ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক

বিশেষ প্রতিনিধি
আপডেটঃ সেপ্টেম্বর ২৯, ২০২২ | ৪:৩৭
বিশেষ প্রতিনিধি
আপডেটঃ সেপ্টেম্বর ২৯, ২০২২ | ৪:৩৭
Link Copied!
ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক

ওমানের কয়েকটি প্রদেশে ‘ব্রুসেলোসিস’ নামের বিরল একটি রোগ ছড়িয়ে পড়তে শুরু করেছে। চলতি মাসের শেষ দিকে এ সংক্রমণ বাড়ছে। এই রোগ দেশজুড়ে কিছু অংশে উদ্বেগজনকভাবে ছড়িয়ে পড়ায় দেশটির সাহামের উইলায়তে এরই মধ্যে মাঠ পর্যায়ে একটি তদন্ত কমিটি গঠন করেছে দেশটির স্বাস্থ্য বিভাগ।

প্রাণী ও মানবদেহে ব্যাকটেরিয়াজনিত ছোঁয়াচে রোগগুলোর মধ্যে সংক্রমণের দিক থেকে যক্ষ্মা ও অ্যানথ্রাক্সের পরেই ব্রুসেলোসিসের অবস্থান। ব্রুসেলোসিস মূলত ব্যাকটেরিয়াজনিত সংক্রামক রোগ। এটি  ছোঁয়াচে জুনোটিক রোগ, যা পশু থেকে মানুষে এবং মানুষ থেকে পশুতে ছড়ায়। গবাদিপশুর ভ্রূণ নষ্ট, অকালে গর্ভপাত, বন্ধ্যত্ব এবং মানুষ ও পশু-পাখির মৃত্যুর কারণ হয়ে দাঁড়ায় এই রোগ। এ মহামারি থেকে বাঁচতে সবাইকে সতর্কতা থাকার আহ্বান জানানো হয়েছে।  

চিকিৎসকরা বলছেন, ব্রুসেলোসিসের প্রাথমিক উপসর্গ করোনার মতোই। এ ক্ষেত্রেও কাঁপুনি দিয়ে জ্বর আসা, পেশিতে ব্যথা, গাঁটে গাঁটে ব্যথা, শিরদাঁড়া বা মাথা যন্ত্রণার মতো উপসর্গ দেখা দিতে পারে। প্রাথমিক ভাবে এ রোগ ধরা না পরলে পরে ক্রমশ শরীরের একাধিক অঙ্গ বিকল হতে শুরু করে। পরে একাধিক অঙ্গ বিকল হয়ে মৃত্যু হতে পারে। 

বিজ্ঞাপন

এই রোগ থেকে বাঁচতে চিকিৎসকরা বেশকিছু পরামর্শ দিয়েছেন। এরমধ্যে রয়েছে, মাংস ভালোভাবে সিদ্ধ করে খাওয়া। পাস্তুরিত দুধ পান করার আগে ভালোভাবে ফুটিয়ে নেওয়া। ব্যক্তিগতভাবে পরিষ্কার পরিচ্ছন্ন থাকা এবং অন্যের ব্যবহৃত জিনিস ব্যবহার না করা।

আরো পড়ুন:

প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন

বিজ্ঞাপন

ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান

সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা

যুবরাজ সালমানকে সৌদি আরবের প্রধানমন্ত্রী ঘোষণা

দুই দিনের রাষ্ট্রীয় সফরে ওমান গেলেন আমিরাতের প্রেসিডেন্ট

আরো দেখুনঃ

আরো পড়ুন:  ভিডিও কলে কথা বলা শেষে সৌদি প্রবাসীর মৃত্যু, লাশের খোঁজে বছর পার

শীর্ষ সংবাদ:
মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া ওমানে কাজের সংকট, তবুও বাংলাদেশ থেকে নতুন শ্রমিক যাওয়ার ঢল সৌদিতে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৮ জনের মৃত্যু কাতার বিশ্বকাপে মুসলমানের ঈমানি শক্তির প্রমাণ পাওয়া গেল- অভিনেতা সিদ্দিক এসএসসিতে পাসের হার ৮৭.৪৪ শতাংশ হাই ভোল্টেজ বৈদ্যুতিক লাইনে বিধ্বস্ত প্লেন দ্বিতীয় দিনে মেক্সিকান সমর্থকের ইসলাম গ্রহণ লাগেজে জ্যান্ত বিড়াল, ধরা পড়ল বিমানবন্দরে ২৫ দিনে এলো ১৩৪ কোটি ৭১ লাখ ডলার রেমিট্যান্স সৌদিতে ব্যাপক ধরপাকড়, এক সপ্তাহে ১৬ হাজার অবৈধ প্রবাসী গ্রেফতার ওমানে খোলা স্থানে ময়লা ফেললে ১০০ রিয়াল জরিমানা