আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ২, ২০২২ | ১২:২৯
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ২, ২০২২ | ১২:২৯
Link Copied!
আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান

জ্বালানি তেলের পরিবর্তে পুরোপুরি বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান উড়ল যুক্তরাষ্ট্রের ওয়াশিংটনের আকাশে। বিমানটির নাম অ্যালিস। ২৭ সেপ্টেম্বর সকালে ওয়াশিংটনের গ্র্যান্ট কাউন্টি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে আট মিনিটের সংক্ষিপ্ত যাত্রা করে এ বিমানটি। যদিও উদ্বোধনী যাত্রায় কোনো যাত্রী ছিলেন না। অ্যাভিয়েশন এয়ারক্রাফট নামে ইসরায়েলের একটি বিমান সংস্থা এটি তৈরি করেছে। প্রথম উড়ানোর সময় সমুদ্রপৃষ্ঠ থেকে ৩ হাজার ৫০০ ফুট ওপরে ওঠেছিল এটি। সংস্থাটির প্রেসিডেন্ট গ্রেগরি ডেভিস এই উড়ানোকে ‘ঐতিহাসিক’ আখ্যা দিয়েছেন। যুক্তরাষ্ট্রের সংবাদমাধ্যম সিএনএনকে তিনি বলেন, ‘পঞ্চাশের দশকের পর এই প্রথম বিমানে পুরোপুরি নতুন প্রযুক্তি ব্যবহৃত হলো।

সংস্থাটির পক্ষ থেকে জানানো হয়েছে, বিদ্যুৎচালিত গাড়ি বা মোবাইল ফোনের মতোই মাত্র আধা ঘণ্টায় চার্জ দেয়া যাবে এই বিমানটিকে। নয়জন যাত্রীকে নিয়ে সেটি এক ঘণ্টা আকাশে উড়তে পারবে। গতি হবে ঘণ্টাপ্রতি প্রায় ৪৪০ নটিক্যাল মাইল। প্রতি ঘণ্টায় সর্বোচ্চ ২৮৭ মাইল গতিবেগে যেতে পারে অ্যালিস। সব কিছু পরিকল্পনা অনুযায়ী চললে ২০২৭ সালের মধ্যেই এই বিমানটি যাত্রীদের নিয়ে যাতায়াত করতে পারবে বলে মনে করছে অ্যাভিয়েশন। বিমান সংস্থাটি জানিয়েছে, যাত্রীবাহী বিলাসবহুল  এবং মালবাহী বিমান আপাতত অ্যালিসের এই তিনটি সংস্করণ পরীক্ষা-নিরীক্ষার পর্যায়ে রয়েছে। যাত্রীবাহী বিমানে নয়জন যাত্রীসহ দুজন পাইলট বসতে পারবেন। এক্সিকিউটিভ বিমানে হাত-পা ছড়িয়ে ছয়জন যাত্রীর জায়গা হবে। অন্যদিকে মালবাহী বিমানে আয়তনের ৪৫০ ঘনফুট জায়গায় মালপত্র রাখার ব্যবস্থা করা হয়েছে।

বিজ্ঞাপন

আরো পড়ুন:

ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক

দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই

বিজ্ঞাপন

বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া

মৃত সাগরে মানুষ ডুবে না কেন?

কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ

আরো দেখুনঃ

আরো পড়ুন:  বিনামূল্যে করোনা ভ্যাকসিন দিচ্ছে সৌদি আরব, খুশি প্রবাসীরা

শীর্ষ সংবাদ:
মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া ওমানে কাজের সংকট, তবুও বাংলাদেশ থেকে নতুন শ্রমিক যাওয়ার ঢল সৌদিতে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৮ জনের মৃত্যু কাতার বিশ্বকাপে মুসলমানের ঈমানি শক্তির প্রমাণ পাওয়া গেল- অভিনেতা সিদ্দিক এসএসসিতে পাসের হার ৮৭.৪৪ শতাংশ হাই ভোল্টেজ বৈদ্যুতিক লাইনে বিধ্বস্ত প্লেন দ্বিতীয় দিনে মেক্সিকান সমর্থকের ইসলাম গ্রহণ লাগেজে জ্যান্ত বিড়াল, ধরা পড়ল বিমানবন্দরে ২৫ দিনে এলো ১৩৪ কোটি ৭১ লাখ ডলার রেমিট্যান্স সৌদিতে ব্যাপক ধরপাকড়, এক সপ্তাহে ১৬ হাজার অবৈধ প্রবাসী গ্রেফতার ওমানে খোলা স্থানে ময়লা ফেললে ১০০ রিয়াল জরিমানা