সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের

সৌদি প্রতিনিধি সৌদি আরব
আপডেটঃ অক্টোবর ৪, ২০২২ | ১০:৫০
সৌদি প্রতিনিধি সৌদি আরব
আপডেটঃ অক্টোবর ৪, ২০২২ | ১০:৫০
Link Copied!
সৌদিতে ক্রীতদাসের জীবন, মুক্তির আকুতি প্রবাসীদের

পরিবারকে একটু ভালো রাখার স্বপ্ন নিয়ে দালালের মাধ্যমে সৌদি যেয়ে এখন ক্রীতদাসের জীবন কাটাচ্ছেন প্রবাসীরা। দৈনিক ১৮ থেকে ২০ ঘন্টা কাজ করেও বেতন পাচ্ছেননা। আর খাওয়া জোটে কোনোদিন একবেলা, খুবজোর দুই বেলা। দালালের মাধ্যমে সৌদিআরব গিয়ে এমন মানবেতর জীবন-যাপন করছেন টাঙ্গাইলের আহাদ সহ বেশ কয়েকজন প্রবাসী। ক্রীতদাসের এমন জীবন থেকে মুক্তি চেয়ে আকুতি জানিয়েছেন ভুক্তভোগীরা। দালালের খপ্পরে পড়ে নিঃস্ব হয়েছেন এমন অসংখ্য প্রবাসী।

খোঁজ নিয়ে জানা যায়, ড্রাইভিং ভিসায় সৌদি আরব যাওয়ার জন্য স্থানীয় দালাল কোহিনূরকে সাড়ে ৫ লাখ টাকা দেয় টাঙ্গাইলের আহাদের পরিবার। কিন্তু কাউকে কিছু না জানিয়ে ঢাকার সুমন ট্রাভেলস ও সানবির ট্রাভেলসের মাধ্যমে আহাদকে ইনডোর ক্লিনিং ভিসায় সৌদি আরব পাঠানো হয়। সৌদি আরবে খোঁজ নিয়ে জানাগেছে, আহাদের মতো এমন অসংখ্য মানুষ প্রতারণার শিকার। বাংলাদেশ থেকে দালাল ভালো কাজের কথা বলে মোটা অংকের টাকা নিলেও সৌদি যেয়ে কাজই পাওয়া যায়না। আবার অনেক সময় জিম্মি করে প্রবাসীদের থেকে মোটা অংকের টাকা হাতিয়ে নেওয়ার খবরও পাওয়া যায়। 

বউয়ের গহনা আর পালের গরু বিক্রি করে আকাশচুম্বী খরচে সৌদি যেয়ে কাজ তো দূরের কথা তিনবেলা খাবারও জুটছেনা অনেক প্রবাসীর। সোনার হরিণের আশায় সৌদি যেয়ে এখন ফুটপাতে ঘুমাচ্ছেন এমন প্রবাসীর সংখ্যাও কম নয়। খোজনিয়ে জানাগেছে, দেশটির রাজধানী রিয়াদ নগরীর বাথা এলাকাসহ নানা জায়গায় ব্রিজের নিচে, মসজিদের বারান্দা ও খোলা আকাশের নিচে দিন কাটাচ্ছেন অসংখ্য প্রবাসী।

বিজ্ঞাপন

ভুক্তভোগীরা বলছেন, দালালদের মাধ্যমে সৌদি যেয়ে তাদের বর্তমানে এই অবস্থা। দেশ থেকে সৌদির বিভিন্ন নামীদামী কোম্পানিতে কাজ দেওয়া হবে এমন কথা বললেও বর্তমানে কাজ না পেয়ে দেশটিতে মানবেতর দিন পার করছেন তারা। বাংলাদেশ থেকে কোনোরকম বিমানে তুলে দিয়ে সৌদি আরবে পৌঁছানো মাত্র গা ঢাকা দেন এ দালাল চক্রটি। এমতাবস্থায় অসহায় প্রবাসীদের পাশে দাঁড়ানোর জন্য রিয়াদ বাংলাদেশ দূতাবাস, জেদ্দা কনসুলেট এবং বাংলাদেশ সরকারের প্রতি অনুরোধ জানিয়েছেন ভুক্তভোগীরা।

আরো পড়ুন:  ফ্রান্সে ওমিক্রনের পর করোনার আরো একটি নতুন ধরন শনাক্ত

আরো পড়ুন:

ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক

বিজ্ঞাপন

দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই

বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া

মৃত সাগরে মানুষ ডুবে না কেন?

কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ

আরো দেখুনঃ

শীর্ষ সংবাদ:
মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া ওমানে কাজের সংকট, তবুও বাংলাদেশ থেকে নতুন শ্রমিক যাওয়ার ঢল সৌদিতে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৮ জনের মৃত্যু কাতার বিশ্বকাপে মুসলমানের ঈমানি শক্তির প্রমাণ পাওয়া গেল- অভিনেতা সিদ্দিক এসএসসিতে পাসের হার ৮৭.৪৪ শতাংশ হাই ভোল্টেজ বৈদ্যুতিক লাইনে বিধ্বস্ত প্লেন দ্বিতীয় দিনে মেক্সিকান সমর্থকের ইসলাম গ্রহণ লাগেজে জ্যান্ত বিড়াল, ধরা পড়ল বিমানবন্দরে ২৫ দিনে এলো ১৩৪ কোটি ৭১ লাখ ডলার রেমিট্যান্স সৌদিতে ব্যাপক ধরপাকড়, এক সপ্তাহে ১৬ হাজার অবৈধ প্রবাসী গ্রেফতার ওমানে খোলা স্থানে ময়লা ফেললে ১০০ রিয়াল জরিমানা