প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ৫, ২০২২ | ৮:৩৯
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ৫, ২০২২ | ৮:৩৯
Link Copied!
প্রথমবারের মতো মহাকাশে নিজস্ব স্যাটেলাইট উৎক্ষেপণ করতে যাচ্ছে ওমান

প্রথমবারের মত স্যাটেলাইট উৎক্ষেপণের প্রস্তুতি নিচ্ছে সালতানাত অফ ওমান। ইতিমধ্যে কক্ষ পথে স্থাপন করা হয়েছে ‘অরবিট স্যাটেলাইট’। যুক্তরাজ্যের কর্নওয়ালের নিউকয়ে কক্ষপথ থেকে চলতি বছরের শেষ দিকে মহাকাশের উদ্দেশ্যে যাত্রা করবে স্যাটেলাইটটি। ৪ অক্টোবর এ কথা জানিয়েছে কর্তৃপক্ষ। যুক্তরাষ্ট্রের পূর্বাঞ্চলের ভার্জিনিয়ার পূর্ব উপকূলে নাসার ওয়ালোপস ফ্লাইট ফ্যাসিলিটির মিড আটলান্টিক রিজিওনাল স্পেসপোর্ট থেকে উৎক্ষেপণ করা হবে। অরবিট স্যাটেলাইট প্রোগ্রামের আওতায় ওমানভিত্তিক উদীয়মান প্রযুক্তি সংস্থা ‘ইটিসিও’ স্যাটেলাইটি তৈরি করে।

ইটিসিও প্রদান নির্বাহী কর্মকর্তা জানান, এবছর মহাকাশে স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে ভিশন ২০৪০ পরিকল্পনার গুরুত্বপূর্ণ মাইলফলক হিসেবে অন্তর্ভুক্ত হবে। এ স্যাটেলাইটের মাধ্যমে মহাকাশ থেকে বিরামহীনভাবে পৃথিবীকে প্রদক্ষিণ করবে এবং পৃথিবীর বাইরে ও মহাকাশে ঘটতে থাকা খুঁটিনাটি তথ্য সম্পর্কে পৃথিবীর বিজ্ঞানীদের অবগত করবে।

পৃথিবীর আবহাওয়া, বায়ুমণ্ডল, ও প্রতিটা ভৌগোলিক তথ্য ছবি আকারে বিজ্ঞানীদের পাঠাবে। স্যাটেলাইটটি পৃথিবীর মহাসমুদ্র থেকে শুরু করে গভীর খাত সমস্ত কিছুরই রাডার ইমেজ ক্যাপচার করতে সক্ষম এবং টিভি সিগন্যাল, রেডিও সিগন্যাল থেকে শুরু করে মোবাইল সিগন্যালের পাশাপাশি নিউক্লিয়ার মনিটরিং করতেও সক্ষম হবে ওমানের এই স্যাটেলাইট।

বিজ্ঞাপন

আরো পড়ুন:

ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক

দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই

বিজ্ঞাপন

বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া

মৃত সাগরে মানুষ ডুবে না কেন?

কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ

আরো দেখুনঃ

আরো পড়ুন:  বিশ্বকাপের সময় কাতারে বয়ান দিবেন জাকির নায়েক!

শীর্ষ সংবাদ:
মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে দিলেন প্রিন্স সালমান বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ ব্যাংকের অনুমোদন ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী গ্রেপ্তার বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল স্ত্রী ওমান উপসাগরে ট্যাংকারে হামলা: অভিযোগ অস্বীকার ইরানের খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন চোরাচালানের মাধ্যমে প্রতিদিন ২০০ কোটির সোনা আসছে দেশে কাতার রাজপরিবারের সম্পদ দেখে অবাক বিশ্ব মরুর সৌন্দর্যে মুগ্ধ পর্যটকরা, আরব অর্থনীতিতে নতুন সম্ভাবনা বিনা খরচে সরকারীভাবে কর্মী যাচ্ছে মালয়েশিয়া ওমানে কাজের সংকট, তবুও বাংলাদেশ থেকে নতুন শ্রমিক যাওয়ার ঢল সৌদিতে মর্মান্তিক সড়ক দুর্ঘটনায় এক পরিবারের ৮ জনের মৃত্যু কাতার বিশ্বকাপে মুসলমানের ঈমানি শক্তির প্রমাণ পাওয়া গেল- অভিনেতা সিদ্দিক এসএসসিতে পাসের হার ৮৭.৪৪ শতাংশ হাই ভোল্টেজ বৈদ্যুতিক লাইনে বিধ্বস্ত প্লেন দ্বিতীয় দিনে মেক্সিকান সমর্থকের ইসলাম গ্রহণ লাগেজে জ্যান্ত বিড়াল, ধরা পড়ল বিমানবন্দরে ২৫ দিনে এলো ১৩৪ কোটি ৭১ লাখ ডলার রেমিট্যান্স সৌদিতে ব্যাপক ধরপাকড়, এক সপ্তাহে ১৬ হাজার অবৈধ প্রবাসী গ্রেফতার ওমানে খোলা স্থানে ময়লা ফেললে ১০০ রিয়াল জরিমানা