সোমবার, ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

কেন ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন কিংবদন্তী মোহাম্মদ আলী

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ৯, ২০২২ | ১০:৫৩
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ৯, ২০২২ | ১০:৫৩
Link Copied!
কেন ইসলাম ধর্ম গ্রহণ করেছিলেন কিংবদন্তী মোহাম্মদ আলী

কিংবদন্তী বক্সার মোহাম্মদ আলী। তার ক্যারিয়ার এবং কাজের ধারার পরিচয় তৈরি করেছিলেন একজন ধর্মবিশ্বাসী মুষ্টিযোদ্ধা হিসেবে। স্পোর্টস ইলাস্ট্রেটেড তাকে শতাব্দীর সেরা খেলোয়াড় ও বিবিসি তাকে শতাব্দীর সেরা ক্রীড়াব্যক্তিত্ব হিসেবে সম্মানিত করেছে। খ্রিষ্টান ধর্ম ছেড়ে ইসলাম ধর্ম গ্রহণ করেন মোহাম্মদ আলি।

ধর্মান্তরিত হওয়ার পর আমেরিকান মুসলমানদের কাছে তিনি হয়ে ওঠেন আইকন। মুসলিম হওয়ার ব্যাপারে তার স্ত্রী বেলিন্ডার ভাষায়, পত্রিকার এক কার্টুন তার বিবেককে জাগিয়ে তুলেছিল। তিনি উপলব্ধি করতে পেরেছিলেন, খ্রিষ্টধর্ম তার পছন্দ নয়। পত্রিকায় প্রকাশিত কার্টুনটিতে ছিল এক শ্বেতাঙ্গ মালিক তার কৃষ্ণাঙ্গ দাসকে মারধর করছেন এবং যিশুর কাছে প্রার্থনা করার জন্য তাকে বাধ্য করছেন।

মোহাম্মদ আলী: গত শতাব্দীর সেরা ক্রীড়াবিদ

বিজ্ঞাপন

শ্বেতাঙ্গরা তাদের দাসদের ওপর খ্রিষ্টধর্ম চাপিয়ে দিচ্ছে জোর করে। ওই কার্টুন ছবিটিই আলির মনে দাগ কেটেছিল। এছাড়াও নিজের নাম সম্পর্কে আলি একবার বলেছিলেন, “ক্যাসিয়াস ক্লে একটি দাসত্ব বোধক নাম। আমি তা ঠিক করিনি এবং রাখতেও চাই না। আমি মোহাম্মদ আলি; একটি স্বাধীন নাম- এর অর্থ সৃষ্টিকর্তার প্রিয়; এবং আমি চাই মানুষ যখন আমার সঙ্গে বা আমার সম্পর্কে কথা বলবেন, সবাই এই নামটিই ব্যবহার করুন।”

১৯৬৪ সালে ২২ বছর বয়সে বিশ্ব হেভিওয়েট চ্যাম্পিয়নশিপ জিতে নেওয়ার পর, তিনি জনসমক্ষে নিজের খ্রিষ্টধর্ম ত্যাগ করে ইসলাম গ্রহণ করেন এবং নিজের স্বাধীনতার ঘোষণা দেন। পরবর্তী বছরগুলোতে আলি তার ধর্মীয় দৃষ্টিভঙ্গি অন্বেষণ করতে থাকেন। যদিও সবসময় তার দর্শন স্পষ্ট ছিল না।

আরো পড়ুন:

বিজ্ঞাপন

কুরআনের একটি আয়াত বদলে দিলো জাপানি বিজ্ঞানীর জীবন

মালয়েশিয়ায় প্রবাসীকে অপহরণ: বরগুনা থেকে র‍্যাবের হাতে গ্রেপ্তার ১

প্রবাসীদের জন্য সুখবর দিল ওমানের স্বাস্থ্য মন্ত্রণালয়

সৌন্দর্যের লীলাভূমি ওমানের জাবাল ইত্তিন পাহাড়

বিমানের আবর্জনার ঝুড়ি থেকে ৩০ টি স্বর্ণের বার উদ্ধার

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্থানীয়দের ছাঁটাই করলে কঠোর ব্যবস্থা পশ্চিমা অর্থনৈতিক সূচকে মধ্যপ্রাচ্য পঞ্চম স্থানে ওমান ওমানিকরনের পরিকল্পনা, চাকরি হারাবে অসংখ্য প্রবাসী! রাজধানীতে নতুন দুই পাসপোর্ট অফিস: আগারগাঁওয়ে কমবে চাপ ওমানের কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের অভাবনীয় সাফল্য ঝিনাইদাহ সীমান্তে হুন্ডির টাকাসহ আটক ৩ ওমান প্রবাসীকে পিটিয়ে হত্যা শুল্ক ছাড়াই যেসব পণ্য আনতে পারবেন প্রবাসীরা ওমানের বারকা শহরে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যু শ্রমিকদের বেতন না দেওয়ায় ওমানে কোম্পানির বিরুদ্ধে মামলা ডলার সংকটের মধ্যেই প্রবাসীদের রেমিট্যান্সে সুবাতাস মাঝ আকাশে বিমানে আগুন, আবুধাবিতে জরুরি অবতরণ ঢাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী; শ্রমবাজার ‘গতিশীল’ হওয়ার প্রত্যাশা মধ্যপ্রাচ্য সড়কে ঝরলো আরেক প্রবাসী বাংলাদেশির প্রাণ প্রবাসীর স্ত্রীর আপত্তিকর ভিডিও ধারণ, যুবক গ্রেফতার মাদক সহ র‍্যাবের হাতে গ্রেফতার প্রবাসী সোহেল ওসমানী বিমানবন্দরে উড্ডয়নকালে ফেটে গেল বিমানের চাকা ওমান উপসাগর থেকে বিপুল পরিমাণ অস্ত্র-গোলাবারুদ জব্দ ভিসা ছাড়াই যাওয়া যাবে কাতার আজ থেকে মাস্কাট নাইটে শুরু হচ্ছে সুরের মেলা