মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

বিমানে মৃত্যু হলে যা করা হয়

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ১২, ২০২২ | ১:১৬
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ১২, ২০২২ | ১:১৬
Link Copied!
বিমানে মৃত্যু হলে যা করা হয়

‘প্রত্যেক প্রাণীকেই মৃত্যুর স্বাদ গ্রহণ করতে হবে।’ শুধু কোরআনেই নয়, সব ধর্ম গ্রন্থেই মৃত্যুর কথা বলা হয়েছে। এই মৃত্যু কার কখন কোথায় হবে, তা আমরা কেউ জানি না। মৃত্যু আরামের বিছানায়, বাসাবাড়ি, যানবাহনে কিংবা আকাশপথেও হতে পারে। যদি উড়োজাহাজে ভ্রমণের সময় কারো মৃত্যু হয়, তখন ফ্লাইটের মধ্যে ক্রুরা কী করেন? চলুন জেনে নিই, কিছু জরুরি তথ্য। যদি ফ্লাইটটি মাঝ আকাশে থাকা অবস্থায় কোনো যাত্রী গুরুতর অসুস্থ হন এবং ফ্লাইটের ক্রুরা বুঝতে পারেন যে, ওই যাত্রীকে বাঁচানো কোনোভাবেই আর সম্ভব নয়, সেক্ষেত্রে ফ্লাইটটি ইমার্জেন্সি ল্যান্ডিং না করে গন্তব্যের দিকে এগিয়ে যায়। 

আশঙ্কাজনক হারে বেড়েছে প্রবাসীদের মৃত্যু। কারণগুলোর মধ্যে অধিকাংশই দুর্ঘটনা এবং ব্রেইন স্ট্রোক। তবে সম্প্রতি হার্ট অ্যাটাকে মৃত্যুর সংখ্যাও আশঙ্কাজনকহারে বাড়ছে। এজন্য পরিবার পরিজন থেকে দূরে থাকার ফলে সৃষ্ট মানসিক অবসাদকে দায়ী করছেন সংশ্লিষ্টরা। প্রবাসীদের মানুষিক স্বাস্থ্য নিয়ে সরকারের ভাবা উচিৎ বলে মনে করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার। সোমবার (১০ অক্টোবর) রাজধানীর ব্র্যাক সেন্টারের কনফারেন্স রুমে প্রবাসী কর্মীদের মানসিক স্বাস্থ্য নিয়ে এক আলোচনা সভায় তিনি বলেন, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স আমাদের অর্থনীতিতে বড় ভূমিকা রাখে। যদি মানসিক স্বাস্থ্যের জন্য এক ডলার ব্যয় করা হয় তাহলে উৎপাদনের ক্ষেত্রে পাঁচ ডলার ফেরত আসবে। জিডিপির প্রবৃদ্ধির জন্য হলেও আমাদের মানসিক স্বাস্থ্য নিয়ে ভাবতে হবে। ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান বলেন, প্রতি বছর গড়ে ১০ হাজার মানুষ আত্মহত্যা করে। যদি বাংলাদেশে মানসিক স্বাস্থ্য নিয়ে সেবা লাগে তাহলে প্রথমেই প্রয়োজন প্রবাসী কর্মীর। কারণ আমরা পরিবারের কাউকে না কাউকে বলতে পারলেও এই মানুষগুলোর বলার কেউ থাকে না। তিনি আরও বলেন, এই যে এক কোটি মানুষ দেশের বাইরে থাকেন, সারাদিন কাজ করে যখন ঘুমাতে যান, তখন তার মনে হয় তিনি একা। এই যে একা ঘুমানোর চাপে গত ১৪ বছরে ৪০ হাজার মানুষ প্রবাসে মারা গেছেন। সবচেয়ে বেশি মারা গেছেন ব্রেইন স্ট্রোকে। সেই মানুষটা একা, নিঃস্ব এই জিনিসটা ঘুমের মধ্যে তার স্ট্রোকের কারণ কিনা আমরা জানি না।

ক্রুদের একটি বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয় যেন উড়োজাহাজে কেউ অসুস্থ হলে প্রাথমিক চিকিৎসা দিতে পারেন। আর বিমানবন্দরগুলোতেও একটি মেডিকেল টিম ২৪ ঘণ্টা দায়িত্বে থাকেন যেন ক্রুরা যোগাযোগ করতে পারেন। তাই ক্রুদের প্রথম কাজ এমন পরিস্থিতিতে মেডিকেল টিমের সঙ্গে যোগাযোগ করা। যদি মাঝ আকাশে কারো মৃত্যু হয়, সেক্ষেত্রে ক্রুরা মরদেহটি অন্য যাত্রীদের থেকে আলাদা জায়গায় সরিয়ে নেয়। কারণ, মরদেহটি দেখলে অন্য যাত্রীরা ভয় পেতে পারেন। যদি মরদেহটি অন্য জায়গায় সরিয়ে নেওয়ার মতো পর্যাপ্ত জায়গা না থাকে, তবে মরদেহটিকে তাঁর সিটেই শুইয়ে দেওয়া হয় এবং সিটের ওই মরদেহটির ওপর একটি কাপড় দিয়ে ঢেকে দেওয়া হয়।

বিজ্ঞাপন

মাঝ আকাশে শুধু যাত্রীদেরই মৃত্যু হয়না, বিমানের পাইলটও মারা যেতে পারেন। সেক্ষেত্রে মাঝ আকাশে কোনো কারণে পাইলটের মৃত্যু হলে তাঁর পাশে থাকা পাইলট সঙ্গে সঙ্গে বিমানটি চালানোর দায়িত্ব নিয়ে নেন। তারপর বিষয়টি কন্ট্রোলরুমে জানান এবং জরুরী ল্যান্ডিং করানো হয়। তবে, বর্তমানে সিঙ্গাপুরের কিছু উড়োজাহাজে মরদেহ রাখার জন্য একটি বিশেষ কম্পার্টমেন্ট বানানো হচ্ছে। কেউ মারা গেলে মরদেহটি সেখানে রাখা হয়।

আরো পড়ুন:

প্রবাসীদের বেতন নিয়ে পালিয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার সাইফুল

বিজ্ঞাপন

বিশ্বকাপ ঘিরে জমজমাট বাংলাদেশীদের ট্যুরিজম ব্যবসা

সংকটেও সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে যে জেলায়

শ্বশুরের মৃত্যু, শোক সইতে না পেরে না ফেরার দেশে ওমান প্রবাসীর স্ত্রী

থামছেনা মানব পাচার, নিরাপদ রুট এখন মধ্যপ্রাচ্যে

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
সাবমেরিন ক্যাবলে বিনিয়োগ করবে ওমান ও সৌদি আরব মাস্কাট থেকে দুই শতাধিক প্রবাসী গ্রেপ্তার, অধিকাংশ বাংলাদেশি তুরস্কে ভূমিকম্পে প্রাণহানি ছাড়াতে পারে ১০ হাজার প্রবাসী সন্তানদের জন্য স্কুল ফি অর্ধেক করলো ওমান সরকার তুরস্ক ও সিরিয়ায় নিহত পাচঁ শতাধিক প্রবাস থেকে লাশ হয়ে দেশে ফেরা নারীদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট ওমানে ডেলিভারির জন্য প্রস্তুত পাসপোর্টের তালিকা মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্থানীয়দের ছাঁটাই করলে কঠোর ব্যবস্থা পশ্চিমা অর্থনৈতিক সূচকে মধ্যপ্রাচ্য পঞ্চম স্থানে ওমান ওমানিকরনের পরিকল্পনা, চাকরি হারাবে অসংখ্য প্রবাসী! রাজধানীতে নতুন দুই পাসপোর্ট অফিস: আগারগাঁওয়ে কমবে চাপ ওমানের কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের অভাবনীয় সাফল্য ঝিনাইদাহ সীমান্তে হুন্ডির টাকাসহ আটক ৩ ওমান প্রবাসীকে পিটিয়ে হত্যা শুল্ক ছাড়াই যেসব পণ্য আনতে পারবেন প্রবাসীরা ওমানের বারকা শহরে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যু শ্রমিকদের বেতন না দেওয়ায় ওমানে কোম্পানির বিরুদ্ধে মামলা ডলার সংকটের মধ্যেই প্রবাসীদের রেমিট্যান্সে সুবাতাস মাঝ আকাশে বিমানে আগুন, আবুধাবিতে জরুরি অবতরণ ঢাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী; শ্রমবাজার ‘গতিশীল’ হওয়ার প্রত্যাশা