সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

আমিরাতে প্রথমবারের মতো হতে যাচ্ছে বাংলাদেশ বইমেলা ও বঙ্গ সংস্কৃতি উৎসব

বিশেষ প্রতিনিধি
আপডেটঃ অক্টোবর ১৫, ২০২২ | ৭:১৩
বিশেষ প্রতিনিধি
আপডেটঃ অক্টোবর ১৫, ২০২২ | ৭:১৩
Link Copied!
আমিরাতে প্রথমবারের মতো হতে যাচ্ছে বাংলাদেশ বইমেলা ও বঙ্গ সংস্কৃতি উৎসব

বাংলাদেশের সমৃদ্ধশালী সাহিত্য ও সংস্কৃতি বিদেশের মাটিতে ছড়িয়ে দিতে বাংলাদেশ মিশন দুবাই আয়োজন করতে যাচ্ছে ৩ দিনব্যাপী বইমেলা ও বঙ্গ সংস্কৃতি উৎসব। এই মেলায় অংশগ্রহণ  গ্রহণ করবে বাংলাদেশের ৩০ টি সৃজনশীল স্বনামধন্য প্রকাশনা সংস্থা। মেলায় স্টল সংখ্যা থাকবে প্রায় ৫০ টি। উৎসবে অংশগ্রহণ করবে ভারত-চীন সংযুক্ত আরব আমিরাত সহ মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশের কবি-সাহিত্যিকরা। তিন দিনব্যাপী মঞ্চে দেশি-বিদেশি একাধিক কবি-সাহিত্যিকের নতুন বইয়ের মোড়ক উন্মোচন, সাহিত্য আলোচনা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের বর্ণাঢ্য আয়োজন রয়েছে। এতে থাকবে বাংলাদেশ ও-ভারতের শিল্পীদের নিয়ে সাংস্কৃতিক পরিবেশনা। 

আশঙ্কাজনক হারে বেড়েছে প্রবাসীদের মৃত্যু। কারণগুলোর মধ্যে অধিকাংশই দুর্ঘটনা এবং ব্রেইন স্ট্রোক। তবে সম্প্রতি হার্ট অ্যাটাকে মৃত্যুর সংখ্যাও আশঙ্কাজনকহারে বাড়ছে। এজন্য পরিবার পরিজন থেকে দূরে থাকার ফলে সৃষ্ট মানসিক অবসাদকে দায়ী করছেন সংশ্লিষ্টরা। প্রবাসীদের মানুষিক স্বাস্থ্য নিয়ে সরকারের ভাবা উচিৎ বলে মনে করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার। সোমবার (১০ অক্টোবর) রাজধানীর ব্র্যাক সেন্টারের কনফারেন্স রুমে প্রবাসী কর্মীদের মানসিক স্বাস্থ্য নিয়ে এক আলোচনা সভায় তিনি বলেন, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স আমাদের অর্থনীতিতে বড় ভূমিকা রাখে। যদি মানসিক স্বাস্থ্যের জন্য এক ডলার ব্যয় করা হয় তাহলে উৎপাদনের ক্ষেত্রে পাঁচ ডলার ফেরত আসবে। জিডিপির প্রবৃদ্ধির জন্য হলেও আমাদের মানসিক স্বাস্থ্য নিয়ে ভাবতে হবে। ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান বলেন, প্রতি বছর গড়ে ১০ হাজার মানুষ আত্মহত্যা করে। যদি বাংলাদেশে মানসিক স্বাস্থ্য নিয়ে সেবা লাগে তাহলে প্রথমেই প্রয়োজন প্রবাসী কর্মীর। কারণ আমরা পরিবারের কাউকে না কাউকে বলতে পারলেও এই মানুষগুলোর বলার কেউ থাকে না। তিনি আরও বলেন, এই যে এক কোটি মানুষ দেশের বাইরে থাকেন, সারাদিন কাজ করে যখন ঘুমাতে যান, তখন তার মনে হয় তিনি একা। এই যে একা ঘুমানোর চাপে গত ১৪ বছরে ৪০ হাজার মানুষ প্রবাসে মারা গেছেন। সবচেয়ে বেশি মারা গেছেন ব্রেইন স্ট্রোকে। সেই মানুষটা একা, নিঃস্ব এই জিনিসটা ঘুমের মধ্যে তার স্ট্রোকের কারণ কিনা আমরা জানি না।

অনুষ্ঠানের উদ্বোধনী দিনে উপস্থিত থাকার কথা রয়েছে বাংলাদেশ সরকারের পররাষ্ট্রমন্ত্রী ড এ কে আব্দুল মোমেন, সংস্কৃতি প্রতিমন্ত্রী বি এম খালিদ, বাংলাদেশের প্রধানমন্ত্রীর সাবেক মুখ্য সচিব এবং বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উদযাপন পরিষদের প্রধান সমন্বয়ক কবি কামাল আবদুল নাসের চৌধুরী, বাংলা একাডেমীর মহাপরিচালক কবি নুরুল হুদা। দুবাইয়ের শাসক শেখ মোহাম্মদ বিন রশিদ আল মাকতুমের জীবন বৃত্তান্তের উপর রচিত গ্রন্থের খ্যাতিমান ব্রিটিশ লেখক গ্রীমি উইলসন। ভারতের আসাম বিশ্ববিদ্যালয়ের ভাইস-চ্যান্সেলর রাজিব পান্ট।কলকাতা বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক সুচরিতা বন্দ্যোপাধ্যায়। অনুষ্ঠানের শেষ দিনে বাংলাদেশ সরকারের শিক্ষামন্ত্রী ডাক্তার দীপু মনি সমাপনী বক্তব্য রাখবেন।

বিজ্ঞাপন

এদিকে আগামী ৪.৫.৬ নবেম্বর তিন দিনব্যাপী বই মেলাকে সফল করে তুলতে বাংলাদেশ কমিউনিটিকে সম্পৃক্ত করেছেন  বাংলাদেশ মিশন দুবাই। ১২ অক্টোবর সন্ধ্যায় বাংলাদেশ কনস্যুলেটে এক সংবাদ সম্মেলনে অনুষ্ঠানের সৌন্দর্য বজায় ও সফলতার জন্য কমিউনিটিকে আন্তরিকভাবে কাজ করার আহ্বান জানানো হয়।

এদিকে প্রতিবছর এই বই মেলার ধারাবাহিকতা বজায় বা মেলাকে স্থায়ী রূপ দেওয়ার লক্ষ্যে বাংলাদেশ সরকারের কাছে লিখিত আবেদন পাঠিয়েছেন বাংলাদেশ কনস্যুলেট দুবাই। সরকার অনুমোদন দিলে এই মেলা প্রতিবছর অনুষ্ঠিত হবে  দুবাইতে।

আরো পড়ুন:

বিজ্ঞাপন

প্রবাসীদের বেতন নিয়ে পালিয়েছেন ব্রাহ্মণবাড়িয়ার সাইফুল

বিশ্বকাপ ঘিরে জমজমাট বাংলাদেশীদের ট্যুরিজম ব্যবসা

সংকটেও সবচেয়ে বেশি রেমিট্যান্স এসেছে যে জেলায়

শ্বশুরের মৃত্যু, শোক সইতে না পেরে না ফেরার দেশে ওমান প্রবাসীর স্ত্রী

থামছেনা মানব পাচার, নিরাপদ রুট এখন মধ্যপ্রাচ্যে

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা ওমানে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা, ঝুঁকি না নেওয়ার আহ্বান ডেনমার্কে কোরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা জানালো ওমান বিয়ের ১৫ দিনের মাথায় না ফেরার দেশে প্রবাসী হজযাত্রীদের বিমানভাড়া ৭০ হাজার টাকা বৃদ্ধির প্রস্তাব জানুয়ারিতেও ইতিবাচক ধারায় প্রবাসী আয় সড়কে নিহত প্রবাসীর লাশের অপেক্ষায় স্বজনেরা যেই দেশে শৈত্যপ্রবাহ বিরল, সেই ওমানেই বিরল তুষারপাত বিমানের মাস্কাটগামী ফ্লাইট ঢাকায় জরুরী অবতরণ আজারবাইজান দূতাবাসে হামলা, তীব্র নিন্দা জানালো ওমান কয়েক মিনিটের ব্যবধানে ৩ বিমান বিধ্বস্ত অবৈধ প্রবাসীদের বৈধতা কার্যক্রম শুরু হুন্ডির টাকাসহ চোরাকারবারি আটক প্রবাসীকে পিটিয়ে আহতের অভিযোগে কুয়েতি গ্রেপ্তার মাদকের ‘রাজধানী’ হয়ে উঠছে সৌদি আরব আমিরাতে প্রবল বর্ষণে জনজীবনে দুর্ভোগ, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা দালালচক্রের ব্যাপারে সবাইকে কাজ করার আহ্বান প্রবাসী কল্যাণ মন্ত্রীর