মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

স্বল্প খরচে দক্ষিণ কোরিয়া যাওয়ার সুযোগ, বেতন ১ লক্ষ ২০ হাজার

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ১৭, ২০২২ | ১১:০৭
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ১৭, ২০২২ | ১১:০৭
Link Copied!
স্বল্প খরচে দক্ষিণ কোরিয়া যাওয়ার সুযোগ, বেতন ১ লক্ষ ২০ হাজার

সরকারিভাবে দক্ষিণ কোরিয়ার বিভিন্ন প্রদেশে কৃষি ও মৎস্য খাতে বাংলাদেশ থেকে লোকবল নিয়োগ দেওয়া হচ্ছে। বাংলাদেশ ওভারসিজ এমপ্লয়মেন্ট অ্যান্ড সার্ভিসেস লিমিট্ডে (বোয়েসেল) সম্প্রতি এক বিজ্ঞপ্তি এ তথ্য জানায়।

বিজ্ঞপ্তি অনুসারে পাঁচ মাস মেয়াদে কমপক্ষে ২০০ কর্মী বাংলাদেশ থেকে দক্ষিণ কোরিয়ায় পাঠানো হবে। প্রত্যেকের কর্ম ঘণ্টা হবে ৮ ঘণ্টা। সাপ্তাহিক এক দিন ছুটি। বাংলাদেশি টাকায় মাসিক বেতন হবে আনুমানিক ১ লাখ ২০ হাজার টাকা।

আশঙ্কাজনক হারে বেড়েছে প্রবাসীদের মৃত্যু। কারণগুলোর মধ্যে অধিকাংশই দুর্ঘটনা এবং ব্রেইন স্ট্রোক। তবে সম্প্রতি হার্ট অ্যাটাকে মৃত্যুর সংখ্যাও আশঙ্কাজনকহারে বাড়ছে। এজন্য পরিবার পরিজন থেকে দূরে থাকার ফলে সৃষ্ট মানসিক অবসাদকে দায়ী করছেন সংশ্লিষ্টরা। প্রবাসীদের মানুষিক স্বাস্থ্য নিয়ে সরকারের ভাবা উচিৎ বলে মনে করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার। সোমবার (১০ অক্টোবর) রাজধানীর ব্র্যাক সেন্টারের কনফারেন্স রুমে প্রবাসী কর্মীদের মানসিক স্বাস্থ্য নিয়ে এক আলোচনা সভায় তিনি বলেন, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স আমাদের অর্থনীতিতে বড় ভূমিকা রাখে। যদি মানসিক স্বাস্থ্যের জন্য এক ডলার ব্যয় করা হয় তাহলে উৎপাদনের ক্ষেত্রে পাঁচ ডলার ফেরত আসবে। জিডিপির প্রবৃদ্ধির জন্য হলেও আমাদের মানসিক স্বাস্থ্য নিয়ে ভাবতে হবে। ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান বলেন, প্রতি বছর গড়ে ১০ হাজার মানুষ আত্মহত্যা করে। যদি বাংলাদেশে মানসিক স্বাস্থ্য নিয়ে সেবা লাগে তাহলে প্রথমেই প্রয়োজন প্রবাসী কর্মীর। কারণ আমরা পরিবারের কাউকে না কাউকে বলতে পারলেও এই মানুষগুলোর বলার কেউ থাকে না। তিনি আরও বলেন, এই যে এক কোটি মানুষ দেশের বাইরে থাকেন, সারাদিন কাজ করে যখন ঘুমাতে যান, তখন তার মনে হয় তিনি একা। এই যে একা ঘুমানোর চাপে গত ১৪ বছরে ৪০ হাজার মানুষ প্রবাসে মারা গেছেন। সবচেয়ে বেশি মারা গেছেন ব্রেইন স্ট্রোকে। সেই মানুষটা একা, নিঃস্ব এই জিনিসটা ঘুমের মধ্যে তার স্ট্রোকের কারণ কিনা আমরা জানি না।

বিজ্ঞাপন

তবে শুধুমাত্র রাঙ্গামটি, খাগড়াছড়ি জেলার ক্ষুদ্র নৃতাত্ত্বিক জাতিগোষ্ঠীর সুঠাম দেহের অধিকারী ও কোঠোর পরিশ্রমী প্রার্থীরা আবেদন করতে পারবেন। প্রার্থীদের বয়সসীমা ৩০-৪৫ বছরের মধ্যে হতে হবে। নিয়মিত কৃষি কাজে সঙ্গে জড়িত থাকতে হবে। এছাড়াও শূকরের বিষ্ঠার জৈবসার ব্যবহার করে চাষাবাদে সক্ষম হতে হবে।

প্রার্থীদের পাসপোর্টের মেয়াদ কমপক্ষে ২০ অক্টোবর, ২০২৩ পর্যন্ত থাকতে হবে। আবেদন করতে হবে এই গুগল ডকসের মাধ্যমে। আবেদন শেষে বাছাইকৃত যোগ্য প্রার্থীদের তালিকা প্রকাশ করা হবে।

সার্ভিস চার্জ : বোয়েসেল এর সার্ভিস চার্জ বাবদ ১৫০০০ টাকা, ভ্যাট ট্যাক্স, ভিসা, স্মার্ট কার্ড, কল্যাণ তহবিল, বীমা, ডাটাবেইজ রেজিস্ট্রেশন ও অন্যান্য ফি বাবদ ১৪৮৯০ সহ মোট ২৯৮৯০ টাকা প্রদান করতে হবে।

বিজ্ঞাপন

আরো পড়ুন:

বাংলাদেশের উন্নয়নের প্রশংসায় সৌদি মন্ত্রী

আমিরাতে ক্ষুদ্র ব্যবসায় বিনিয়োগে আগ্রহী হচ্ছেন প্রবাসীরা

কুয়েতে বিশ্ব কুরআন প্রতিযোগিতায় ফাইনাল রাউন্ডে নির্বাচিত তিন

পায়ুপথে স্বর্ণ এনে বিমানবন্দরে দুই প্রবাসী গ্রেফতার

ওমান থেকে বিমানের ফ্লাইট বিপর্যয়, ভোগান্তিতে শতাধিক প্রবাসী

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
সাবমেরিন ক্যাবলে বিনিয়োগ করবে ওমান ও সৌদি আরব মাস্কাট থেকে দুই শতাধিক প্রবাসী গ্রেপ্তার, অধিকাংশ বাংলাদেশি তুরস্কে ভূমিকম্পে প্রাণহানি ছাড়াতে পারে ১০ হাজার প্রবাসী সন্তানদের জন্য স্কুল ফি অর্ধেক করলো ওমান সরকার তুরস্ক ও সিরিয়ায় নিহত পাচঁ শতাধিক প্রবাস থেকে লাশ হয়ে দেশে ফেরা নারীদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট ওমানে ডেলিভারির জন্য প্রস্তুত পাসপোর্টের তালিকা মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্থানীয়দের ছাঁটাই করলে কঠোর ব্যবস্থা পশ্চিমা অর্থনৈতিক সূচকে মধ্যপ্রাচ্য পঞ্চম স্থানে ওমান ওমানিকরনের পরিকল্পনা, চাকরি হারাবে অসংখ্য প্রবাসী! রাজধানীতে নতুন দুই পাসপোর্ট অফিস: আগারগাঁওয়ে কমবে চাপ ওমানের কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের অভাবনীয় সাফল্য ঝিনাইদাহ সীমান্তে হুন্ডির টাকাসহ আটক ৩ ওমান প্রবাসীকে পিটিয়ে হত্যা শুল্ক ছাড়াই যেসব পণ্য আনতে পারবেন প্রবাসীরা ওমানের বারকা শহরে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যু শ্রমিকদের বেতন না দেওয়ায় ওমানে কোম্পানির বিরুদ্ধে মামলা ডলার সংকটের মধ্যেই প্রবাসীদের রেমিট্যান্সে সুবাতাস মাঝ আকাশে বিমানে আগুন, আবুধাবিতে জরুরি অবতরণ ঢাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী; শ্রমবাজার ‘গতিশীল’ হওয়ার প্রত্যাশা