মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

যেদেশে সুলতানই সব

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ১৯, ২০২২ | ১২:৫১
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ১৯, ২০২২ | ১২:৫১
Link Copied!
যেদেশে সুলতানই সব

অঢেল বিত্ত, উন্নত নাগরিক জীবন আর শান্তির দেশ ব্রুনাই। যেখানে স্বাধীনতার পর থেকে কোন নির্বাচন হয়নি। জাতীয় সঙ্গীতে দেশটির উন্নতি চাওয়ার পরিবর্তে চাওয়া হয় সুলতানের ব্যক্তিগত উন্নতি। তবে আজকের বিষয় ব্রুনেইয়ের মানুষ, সমাজ কিংবা অর্থনীতি নয়। বরং দেশটির সুলতান হাজি হাসানাল বলকিয়াহ মুইজ্জাদ্দিন ওয়াদ্দৌলাহকে নিয়ে এ লেখা। তাঁর জন্ম ১৯৪৬ সালের ১৫ জুলাই, দেশটির রাজধানী বন্দর সেরি বেগওয়ানে। পড়াশোনা করেছেন ব্রুনেই ও মালয়েশিয়ায়। ব্রুনেইয়ের ২৮তম সুলতান ছিলেন তাঁর বাবা ওমর আরি সাইফুদ্দিন সা’আদুল কাহাইরি ওয়াদ্দেইন। ১৯৬৭ সালে ৫ অক্টোবর ব্রুনেই দারুস সালামের ২৯তম সুলতান হিসেবে বাবার স্থলাভিষিক্ত হন হাসানাল বলকিয়াহ।

সেই থেকে প্রায় ৫৫ বছর ধরে ব্রুনেই শাসন করছেন সুলতান। তিনি একাধারে দেশটির রাষ্ট্র ও সরকারপ্রধান। পাশাপাশি ব্রুনেইয়ের পররাষ্ট্র, অর্থ ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের ভার তাঁর কাঁধে। সুলতান হাসানাল বলকিয়াহ কয়েকটি কারণে বেশ বিখ্যাত। তিনি বিশ্বের শীর্ষ ধনী রাষ্ট্রপ্রধানদের একজন। ব্রিটিশ রানি দ্বিতীয় এলিজাবেথের মৃত্যুর পর গোটা বিশ্বের সবচেয়ে দীর্ঘ সময় ধরে শাসনক্ষমতায় থাকা রাজা হলেন এই সুলতান। তবে এসব ছাপিয়ে সুলতান বিখ্যাত তাঁর অভিজাত ও আয়েশি জীবনের জন্য। বিশেষত তাঁর গাড়ির প্রতি অনুরাগ আলাদা করে নজর কাড়ে। ২টি, ৩টি কিংবা ১০টি নয়, প্রায় ৭ হাজার দামি গাড়ির বিশাল বহর রয়েছে তার সংগ্রহে। শুধু গাড়ি নয়, সুলতানের সংগ্রহে রয়েছে যুক্তরাষ্ট্রের বোয়িং কোম্পানির তৈরি একাধিক বিলাসবহুল ব্যক্তিগত উড়োজাহাজ। এর মধ্যে ‘ফ্লায়িং প্যালেস’ নামে একটি উড়োজাহাজের কেবিন সোনায় মোড়ানো। এটি কিনতে সুলতানকে ৪০ কোটি মার্কিন ডলার গুনতে হয়েছে। এমনকি নিজের মেয়ের জন্মদিনে তিনি একটি বিলাসবহুল ব্যক্তিগত উড়োজাহাজ উপহার দিয়েছিলেন।

বিজ্ঞাপন

সুলতানের প্রাসাদও কম জমকালো নয়। ইস্তানা নুরুল ইমান বিশ্বের সবচাইতে বড় প্রাসাদ। ব্রুনেইয়ের দারুসসালামে অবস্থিত সুলতানের প্রাসাদ ইস্তানা নুরুল ইমান আকারে ভ্যাটিকান বা বাকিংহাম প্রাসাদের চাইতে অনেকগুণ বড়। ২ হাজার ৫৫০ কোটি টাকার প্রাসাদে রয়েছে ১৭শ ঘর। ২৫৭টি বাথরুম। সঙ্গে পাঁচটি সুইমিং পুল। পাশাপাশি, ১১০টি গ্যারেজ এবং ২০০টি ঘোড়ার জন্য শীতাতপ নিয়ন্ত্রিত আস্তাবল।

বিজ্ঞাপন

অভিজাত ও বিলাসী জীবন সুলতান হাসানাল বলকিয়াহর। একসময় পশ্চিমা রীতিনীতি মেনে চলতেন। তরুণ বয়সে তাঁকে ‘প্লেবয়’ ডাকতেন অনেকেই। ব্যক্তিগত জীবনে তিনজন স্ত্রী রয়েছে তাঁর। দুজনের সঙ্গে বিচ্ছেদ হয়েছে। তাঁর পাঁচ ছেলে ও সাত মেয়ে। প্রতিবার চুল কাটাতে লন্ডন থেকে নাপিতকে ব্যক্তিগত উড়োজাহাজ পাঠিয়ে ব্রুনেইয়ে উড়িয়ে আনা হয়। সংবাদমাধ্যমের খবরে বলা হয়েছে, সুলতান হাসানাল বলকিয়াহর একবার চুল কাটাতে খরচ হয় ২০ হাজার মার্কিন ডলার। তবে, ব্রুনেইবাসীর কাছে সুলতান ভীষণ শ্রদ্ধাভাজন মানুষ। সচরাচর তাঁর প্রাসাদের দরজা সাধারণ মানুষ ও পর্যটকদের জন্য বন্ধ থাকলেও প্রতিবছর ঈদুল ফিতরের দিন প্রাসাদের দরজা খুলে দেওয়া হয়। সেদিন দেশের বিভিন্ন প্রান্ত থেকে লাখো মানুষ প্রাসাদে ছুটে আসেন সুলতানকে একনজর দেখতে, তাঁকে সম্মান জানাতে।


আরো পড়ুন:

বাংলাদেশের উন্নয়নের প্রশংসায় সৌদি মন্ত্রী

আমিরাতে ক্ষুদ্র ব্যবসায় বিনিয়োগে আগ্রহী হচ্ছেন প্রবাসীরা

কুয়েতে বিশ্ব কুরআন প্রতিযোগিতায় ফাইনাল রাউন্ডে নির্বাচিত তিন

পায়ুপথে স্বর্ণ এনে বিমানবন্দরে দুই প্রবাসী গ্রেফতার

ওমান থেকে বিমানের ফ্লাইট বিপর্যয়, ভোগান্তিতে শতাধিক প্রবাসী


আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
সাবমেরিন ক্যাবলে বিনিয়োগ করবে ওমান ও সৌদি আরব মাস্কাট থেকে দুই শতাধিক প্রবাসী গ্রেপ্তার, অধিকাংশ বাংলাদেশি তুরস্কে ভূমিকম্পে প্রাণহানি ছাড়াতে পারে ১০ হাজার প্রবাসী সন্তানদের জন্য স্কুল ফি অর্ধেক করলো ওমান সরকার তুরস্ক ও সিরিয়ায় নিহত পাচঁ শতাধিক প্রবাস থেকে লাশ হয়ে দেশে ফেরা নারীদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট ওমানে ডেলিভারির জন্য প্রস্তুত পাসপোর্টের তালিকা মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্থানীয়দের ছাঁটাই করলে কঠোর ব্যবস্থা পশ্চিমা অর্থনৈতিক সূচকে মধ্যপ্রাচ্য পঞ্চম স্থানে ওমান ওমানিকরনের পরিকল্পনা, চাকরি হারাবে অসংখ্য প্রবাসী! রাজধানীতে নতুন দুই পাসপোর্ট অফিস: আগারগাঁওয়ে কমবে চাপ ওমানের কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের অভাবনীয় সাফল্য ঝিনাইদাহ সীমান্তে হুন্ডির টাকাসহ আটক ৩ ওমান প্রবাসীকে পিটিয়ে হত্যা শুল্ক ছাড়াই যেসব পণ্য আনতে পারবেন প্রবাসীরা ওমানের বারকা শহরে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যু শ্রমিকদের বেতন না দেওয়ায় ওমানে কোম্পানির বিরুদ্ধে মামলা ডলার সংকটের মধ্যেই প্রবাসীদের রেমিট্যান্সে সুবাতাস মাঝ আকাশে বিমানে আগুন, আবুধাবিতে জরুরি অবতরণ ঢাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী; শ্রমবাজার ‘গতিশীল’ হওয়ার প্রত্যাশা