বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

দালালদের খপ্পরে পড়ে অপহরণের শিকার বাংলাদেশিরা

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ২২, ২০২২ | ১২:৪৭
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ২২, ২০২২ | ১২:৪৭
Link Copied!
পাসপোর্ট অফিসে দালালের রাজত্ব

দালালদের খপ্পরে পড়ে দেশে এবং বিদেশে সকল স্থানেই নানাভাবে হয়রানির এবং নির্যাতনের শিকার হচ্ছে বাংলাদেশিরা, আবার নির্যাতনের সেই ভিডিও পরিবারের কাছে পাঠিয়ে দালালরা হাতিয়ে নিচ্ছে ১০ থেকে ৫০ লাখ টাকা। সম্প্রতি দক্ষিণ আফ্রিকায় মানবপাচার ও অপহরণের দুটি মামলার তদন্ত শেষে বাংলাদেশি প্রতিনিধি দল বলছে, দুই শতাধিক বাংলাদেশি এসব অপরাধে জড়িত।

গত বছরের ডিসেম্বরে দক্ষিণ আফ্রিকা প্রবাসী রেজাউলকে অপহরণ করে নির্যাতনের ভিডিও পাঠানো হয় পরিবারের কাছে দাবি করা হয় ৩০ লাখ টাকা মুক্তিপণ। ১০ লাখ টাকা মুক্তিপণ দিয়েও মেলেনি রেজাউলের মুক্তি। রেজাউলকে হত্যার পর মরদেহ পুড়িয়ে দেয় অপহরণকারীরা। দিনদুপুরে দেশটিতে অপহরণের শিকার হচ্ছেন প্রবাসীরা। সিসি ক্যামেরার ফুটেজে এক বাংলাদেশিকে অপহরণ করে নিয়ে যেতে দেখা যায়। পরে অপহরণের শিকার ওই প্রবাসীকে আটকে রেখে নির্মম নির্যাতন করা হয়। পরিবারের কাছ থেকে মুক্তিপণ হিসেবে দাবি করা হয় লাখ লাখ টাকা।

বৈধ ভিসার ব্যবস্থা না থাকায় প্রতিবছর অনেক শ্রমিক অবৈধভাবে সাউথ আফ্রিকায় যাচ্ছেন। ১০ থেকে ১৫ লাখ টাকায় অন-এরাইভাল ভিসায় সেদেশে পাঠাচ্ছে একাধিক দালালচক্র। চট্টগ্রাম থেকে দুবাই হয়ে নাইরোবি, ইথিওপিয়া বা মোজাম্বিক হয়ে সাউথ আফ্রিকার সীমান্ত পার করা হয়। এক প্রবাসী বলেন, আমরা এখানে কিডন্যাপে জর্জরিত। এখন কেপডাউনে হচ্ছে, এর আগে জোহানেসবার্গে কিডন্যাপ করা হতো।

বিজ্ঞাপন

আশঙ্কাজনক হারে বেড়েছে প্রবাসীদের মৃত্যু। কারণগুলোর মধ্যে অধিকাংশই দুর্ঘটনা এবং ব্রেইন স্ট্রোক। তবে সম্প্রতি হার্ট অ্যাটাকে মৃত্যুর সংখ্যাও আশঙ্কাজনকহারে বাড়ছে। এজন্য পরিবার পরিজন থেকে দূরে থাকার ফলে সৃষ্ট মানসিক অবসাদকে দায়ী করছেন সংশ্লিষ্টরা। প্রবাসীদের মানুষিক স্বাস্থ্য নিয়ে সরকারের ভাবা উচিৎ বলে মনে করেন জাতীয় মানসিক স্বাস্থ্য ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ডা. বিধান রঞ্জন রায় পোদ্দার। সোমবার (১০ অক্টোবর) রাজধানীর ব্র্যাক সেন্টারের কনফারেন্স রুমে প্রবাসী কর্মীদের মানসিক স্বাস্থ্য নিয়ে এক আলোচনা সভায় তিনি বলেন, প্রবাসীদের পাঠানো রেমিট্যান্স আমাদের অর্থনীতিতে বড় ভূমিকা রাখে। যদি মানসিক স্বাস্থ্যের জন্য এক ডলার ব্যয় করা হয় তাহলে উৎপাদনের ক্ষেত্রে পাঁচ ডলার ফেরত আসবে। জিডিপির প্রবৃদ্ধির জন্য হলেও আমাদের মানসিক স্বাস্থ্য নিয়ে ভাবতে হবে। ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের প্রধান শরিফুল হাসান বলেন, প্রতি বছর গড়ে ১০ হাজার মানুষ আত্মহত্যা করে। যদি বাংলাদেশে মানসিক স্বাস্থ্য নিয়ে সেবা লাগে তাহলে প্রথমেই প্রয়োজন প্রবাসী কর্মীর। কারণ আমরা পরিবারের কাউকে না কাউকে বলতে পারলেও এই মানুষগুলোর বলার কেউ থাকে না। তিনি আরও বলেন, এই যে এক কোটি মানুষ দেশের বাইরে থাকেন, সারাদিন কাজ করে যখন ঘুমাতে যান, তখন তার মনে হয় তিনি একা। এই যে একা ঘুমানোর চাপে গত ১৪ বছরে ৪০ হাজার মানুষ প্রবাসে মারা গেছেন। সবচেয়ে বেশি মারা গেছেন ব্রেইন স্ট্রোকে। সেই মানুষটা একা, নিঃস্ব এই জিনিসটা ঘুমের মধ্যে তার স্ট্রোকের কারণ কিনা আমরা জানি না।

চাঁদপুরের রিয়াদ ৬ লাখ টাকায় পাড়ি দেন সাউথ আফ্রিকায়। কিন্তু একই কায়দায় অপহরণ ও নির্যাতনের ভিডিও পাঠিয়ে মুক্তিপণ দাবি করে অপহরণকারীরা। বিষয়টি গোয়েন্দা পুলিশকে জানায় পরিবার। এরপরই বাংলাদেশে পাচারকারী চক্রের সদস্যরা ধরা পড়ে পুলিশের কাছে। গোয়েন্দা পুলিশ বলছে, তাদের একটি প্রতিনিধি দল একমাস আগে গিয়েছিলেন দেশটিতে। এসব অপরাধে জড়িত ২০৭ জনের তালিকা পুলিশকে দিয়েছে ইন্টারপোল।

ঢাকা মহানগর গোয়েন্দা পুলিশের (ওয়ারি বিভাগ) উপকমিশনার মুহাম্মদ আশরাফ হোসেন বলেন, বাংলাদেশ থেকে কিছু প্রবাসী সেখানে গিয়ে নিজেকে কুলাঙ্গার হিসেবে আত্মপ্রকাশ করেছে। তারা অপর বাংলাদেশি ভাই, যারা কষ্ট করে সেখানে স্বালবম্বী হয়েছেন, তাদের কাছ থেকে টাকা-পয়সা নেয়ার জন্য দক্ষিণ আফ্রিকার নিগ্রোদের সঙ্গে একত্র হয়ে সার্কেল তৈরি করেছেন।

বিজ্ঞাপন

নির্যাতনের ঘটনা গোপন রাখেন প্রবাসীরা, এমন দাবি করে বাংলাদেশি হাইকমিশনার নূর-ই-হেলাল সাইফুর রহমান বলছেন, যারা আমাদের কাছে আসে না, তাদের জন্য আমাদের পক্ষে কিছু করা সম্ভব না। যদি আমাদের কাছে অভিযোগ নিয়ে আসে, মামলা করার পর তখনই কিছু করা সম্ভব। কেননা কোনো অভিযোগ না থাকলে পুলিশও কিছু করে না। অপহরণ বন্ধে ইন্টারপোলের সহায়তায় কাজ করছে গোয়েন্দা পুলিশ।

 


আরো পড়ুন:

বাংলাদেশের উন্নয়নের প্রশংসায় সৌদি মন্ত্রী

আমিরাতে ক্ষুদ্র ব্যবসায় বিনিয়োগে আগ্রহী হচ্ছেন প্রবাসীরা

কুয়েতে বিশ্ব কুরআন প্রতিযোগিতায় ফাইনাল রাউন্ডে নির্বাচিত তিন

পায়ুপথে স্বর্ণ এনে বিমানবন্দরে দুই প্রবাসী গ্রেফতার

ওমান থেকে বিমানের ফ্লাইট বিপর্যয়, ভোগান্তিতে শতাধিক প্রবাসী


আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানে মাদকদ্রব্য চোরাচালানের অভিযোগে দুই প্রবাসীকে গ্রেফতার ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি