মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

যে ৫টি দেশর নেই নিজস্ব কোনও বিমানবন্দর

ডেস্ক নিউজ
আপডেটঃ অক্টোবর ২৪, ২০২২ | ১২:২১
ডেস্ক নিউজ
আপডেটঃ অক্টোবর ২৪, ২০২২ | ১২:২১
Link Copied!
আধুনিক বিশ্বে বিমানবন্দর ছাড়াই চলছে দেশ

আকাশপথে ভ্রমণ উপভোগ করতে কে না চায়। অল্প সময়ে অধিক দূরত্বের গন্তব্যে পৌঁছানোর একমাত্র বাহন বিমান। এক দেশ থেকে আরেকদেশ যেতে সবচেয়ে জনপ্রিয় মাধ্যম হচ্ছে বিমান। আর এই বাহনে চেপে গন্তব্যে পৌঁছানোর একমাত্র উপায় বিমানবন্দর। তবে, আধুনিক বিশ্বে এমন কিছু দেশ আছে, যেখানে আজও কোনো বিমানবন্দর নেই! আধুনিক বিশ্ব বিমান পরিষেবা ছাড়া মূলত অচল বলা যায়। সেসব দেশের মধ্যে পাঁচটি দেশের কথা আজ আমরা জানাব। প্রথমে জানতে পারবেন সান মারিনোর কথা। এ দেশটি বিশ্বের পঞ্চম ক্ষুদ্রতম দেশ। ইতালির ফেদেরিকো ফেলিনি আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সান মারিনোর দূরত্ব মাত্র ২১ কিলোমিটার। তাই এ বিমানবন্দর থেকে সড়কপথে ঘণ্টাখানেকের মধ্যেই পৌঁছে যাওয়া যায় সান মারিনোতে।

ভ্যাটিকান সিটি
ভ্যাটিকান সিটি

ভ্যাটিকান সিটি। যেখানে পোপের আবাসস্থল। ভ্যাটিকান সিটি হচ্ছে পৃথিবীর সবচেয়ে ক্ষুদ্রতম দেশ। কিন্তু দেশটির যে নিজস্ব বিমানবন্দর নেই, সে কথা অজানা অনেকেরই। ভ্যাটিকান সিটি কার্যত রোমের ভিতরেই অবস্থিত। তাই এখানে পৌঁছনোর সহজতম উপায় রোমের লিওনার্দো দ্য ভিঞ্চি-ফ্লুমিসিনো বিমানবন্দর। এ বিমানবন্দর থেকে ভ্যাটিকানের দূরত্ব সড়কপথে মাত্র ৩০ কিলোমিটার।

মোনাকো

মোনাকো পৃথিবীর দ্বিতীয় ক্ষুদ্রতম দেশ। এ দেশটির তিন দিকে রয়েছে ফ্রান্সের সীমান্ত। নিকটতম বিমানবন্দর ফ্রান্সের নিস শহরে অবস্থিত কোট ডা জিউ। সড়ক ও নদীপথে সেখান থেকে যাওয়া যায় মোনাকোতে। সময় লাগে আধা ঘণ্টা। 

বিজ্ঞাপন

লিখটেনস্টাইন

লিকটনস্টাইন অপরূপ প্রাকৃতিক সৌন্দর্য ও পর্যটনের জন্য পরিচিত। তবু এ ছোট্ট দেশের নিজস্ব কোনো বিমানবন্দর নেই। কাছাকাছি বিমানবন্দর বলতে পাশের দেশ সুইজারল্যান্ডের সেন্ট গ্যালেন অল্টানরাইন বিমানবন্দর। সেখান থেকে নদী কিংবা সড়কপথে চলে যাওয়া যায় লিকটনস্টাইনে। রয়েছে রেলপথও। অ্যান্ডোরা হচ্ছে এমন একটি দেশ যার সীমানা স্পেন ও ফ্রান্সের মধ্যে। ট্র্যাকিং ও হাইকিংয়ের জন্য বহু পর্যটক প্রতি বছর এখানে আসেন। অ্যান্ডোরার রাজধানী ভেল্লা গোটা ইউরোপের সর্বোচ্চ রাজধানী। অ্যান্ডোরার নিজস্ব কোনো বিমানবন্দর না থাকলেও তিন ঘণ্টা দূরত্বে রয়েছে স্পেন ও ফ্রান্সের পাঁচ-পাঁচটি বিমানবন্দর।


আরো পড়ুন:

সম্পদের লোভে নিজের মা’কে মারলেন ওমান প্রবাসী

বিজ্ঞাপন

ওমানে নিখোঁজ ব্যক্তির সন্ধানে ৫ হাজার রিয়াল পুরষ্কার ঘোষণা

ওমানের ইবরিতে গাড়ি দুর্ঘটনায় এক বাংলাদেশি প্রবাসী নিহত

বিমানের ৫ কর্মকর্তাকে গ্রেপ্তার

দালালদের খপ্পরে পড়ে অপহরণের শিকার বাংলাদেশিরা


আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
সাবমেরিন ক্যাবলে বিনিয়োগ করবে ওমান ও সৌদি আরব মাস্কাট থেকে দুই শতাধিক প্রবাসী গ্রেপ্তার, অধিকাংশ বাংলাদেশি তুরস্কে ভূমিকম্পে প্রাণহানি ছাড়াতে পারে ১০ হাজার প্রবাসী সন্তানদের জন্য স্কুল ফি অর্ধেক করলো ওমান সরকার তুরস্ক ও সিরিয়ায় নিহত পাচঁ শতাধিক প্রবাস থেকে লাশ হয়ে দেশে ফেরা নারীদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট ওমানে ডেলিভারির জন্য প্রস্তুত পাসপোর্টের তালিকা মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্থানীয়দের ছাঁটাই করলে কঠোর ব্যবস্থা পশ্চিমা অর্থনৈতিক সূচকে মধ্যপ্রাচ্য পঞ্চম স্থানে ওমান ওমানিকরনের পরিকল্পনা, চাকরি হারাবে অসংখ্য প্রবাসী! রাজধানীতে নতুন দুই পাসপোর্ট অফিস: আগারগাঁওয়ে কমবে চাপ ওমানের কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের অভাবনীয় সাফল্য ঝিনাইদাহ সীমান্তে হুন্ডির টাকাসহ আটক ৩ ওমান প্রবাসীকে পিটিয়ে হত্যা শুল্ক ছাড়াই যেসব পণ্য আনতে পারবেন প্রবাসীরা ওমানের বারকা শহরে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যু শ্রমিকদের বেতন না দেওয়ায় ওমানে কোম্পানির বিরুদ্ধে মামলা ডলার সংকটের মধ্যেই প্রবাসীদের রেমিট্যান্সে সুবাতাস মাঝ আকাশে বিমানে আগুন, আবুধাবিতে জরুরি অবতরণ ঢাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী; শ্রমবাজার ‘গতিশীল’ হওয়ার প্রত্যাশা