বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

বিশ্বের প্রথম সমুদ্রে ভাসমান মসজিদ

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ২৭, ২০২২ | ১২:১২
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ২৭, ২০২২ | ১২:১২
Link Copied!
বিশ্বের প্রথম সমুদ্রে ভাসমান মসজিদ

ইসলামের প্রচার ও প্রসারে দিনে দিনে বাড়ছে মুসলিমের সংখ্যা, সেই সঙ্গে বাড়ছে মসজিদও। মুসলমানদের নামাজ পড়ার পবিত্র স্থান এই মসজিদকে বলা হয় আল্লাহর ঘর। বিশ্বে মোট মসজিদ রয়েছে প্রায় ৩৬ লাখ। এর মাঝে সমুদ্রে ভাসমান বিশ্বের প্রথম মসজিদটি স্থাপিত হয়েছিল সৌদি আরবের জেদ্দায়। প্রাচীন ইসলামি স্থাপত্যশিল্প এবং আধুনিকতার সংমিশ্রণে নির্মিত সমুদ্রে ভাসমান বিশ্বের সর্বপ্রথম মসজিদ ‘আল রহমাহ’। সৌদি আরবের জেদ্দায় লোহিত সাগরের তীরঘেঁষে মসজিদটি তৈরি করা হয় প্রায় তিন যুগ আগে। আকর্ষণীয় বৃত্তাকৃতির সুদৃশ্য গম্বুজ ও সুউচ্চ আলোকিত মিনারবিশিষ্ট মসজিদটি একটু দূর থেকে দেখলে মনে হয় যেন পানির ওপর ভাসছে। এটি ‘আল মসজিদুল আয়েম’ নামেও পরিচিত, যার অর্থ ‘ভাসমান মসজিদ’।

ভাসমান মসজিদ

১৯৮৫ সালে ২৪০০ বর্গমিটার জায়গার ওপর মসজিদটি নির্মাণ করা হয়। নারী-পুরুষ মিলিয়ে এখানে নামাজ আদায় করতে পারেন একসঙ্গে দুই হাজারের বেশি মুসল্লি। মসজিদটি তৈরির কাজে ব্যবহার করা হয়েছে সর্বাধুনিক প্রযুক্তি ও নির্মাণসামগ্রী। মসজিদের লাইটিং বেশ চমকপ্রদ এবং সাউন্ডসিস্টেম অত্যন্ত উন্নত। মসজিদে বড় গম্বুজের পাশাপাশি ছোট ছোট আরও ৫২টি গোলাকৃতির গম্বুজ এবং আঙিনায় রয়েছে ২৩টি স্বয়ংক্রিয় ছাতা। আর এসব গম্বুজ ও ছাতার ওপর পবিত্র আল-কোরআনের বিভিন্ন আয়াত লিপিবদ্ধ করা হয়েছে। প্রাচীন ইসলামি নকশায় বড় গম্বুজটির চারপাশে রাখা হয়েছে অন্তত ৫৬টি জানালা। পাশাপাশি নারীদের নামাজের স্থানটি সম্পূর্ণ কাঠের তৈরি। মসজিদের মাঝ বরাবর সেটিকে ঝুলন্ত অবস্থায় স্থাপন করা হয়েছে। তাতে পাঁচশ মুসল্লি একত্রে নামাজ আদায় করতে পারেন।

বিজ্ঞাপন

মসজিদটির গঠন নিয়ে প্রকৌশলীরা জানিয়েছেন, সমুদ্রের শেওলা এই মসজিদ অবকাঠামোতে কোনো ধরনের ক্ষতি করতে পারে না। কারণ, সমুদ্রের পানির লবণাক্ততা, তীব্র স্রোত এবং পারিপার্শ্বিক আবহাওয়ার কথা বিবেচনা করেই মসজিদটিতে উপযোগী নির্মাণসামগ্রী ব্যবহার হয়েছে। এ ছাড়া মসজিদটি পানির ওপর এমনভাবে স্থাপন করা হয়েছে, যেন পুরো মসজিদটি সমুদ্রের কোলে ভাসছে।


আরো পড়ুন:

সম্পদের লোভে নিজের মা’কে মারলেন ওমান প্রবাসী

বিজ্ঞাপন

ওমানে নিখোঁজ ব্যক্তির সন্ধানে ৫ হাজার রিয়াল পুরষ্কার ঘোষণা

ওমানের ইবরিতে গাড়ি দুর্ঘটনায় এক বাংলাদেশি প্রবাসী নিহত

বিমানের ৫ কর্মকর্তাকে গ্রেপ্তার

দালালদের খপ্পরে পড়ে অপহরণের শিকার বাংলাদেশিরা


আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা