বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

বিদেশগামী কর্মীদের জন্য নতুন নিয়ম চালু করলো সরকার

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ২৭, ২০২২ | ২:১৭
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ২৭, ২০২২ | ২:১৭
Link Copied!
বিদেশগামী কর্মীদের জন্য নতুন নিয়ম চালু করলো সরকার

বিদেশ থেকে বৈধ চ্যানেলে রেমিট্যান্স বৃদ্ধি এবং জাল চিকিৎসা সনদ রোধে নতুন আইন জারী করেছে সরকার। এখন থেকে বহির্গমন ছাড়পত্র প্রদানের ক্ষেত্রে প্রবাসীর ব্যাংক হিসাব নম্বর জমা এবং মেডিকেল টেস্ট রিপোর্ট প্রদানে বাধ্যবাধকতা করে নতুন বিজ্ঞপ্তি জারি করেছে জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি)। ইতিপূর্বে একজন প্রবাসী কর্মীকে বহির্গমন ছাড়পত্র আবেদনের সাথে বিএমইটি’তে ১০টি বিষয়ে কাগজপত্র জমা দিতে হলেও এখন থেকে ১২টি বিষয়ে কাগজপত্র জমা দিতে হবে। অর্থাৎ এখন কেউ বিদেশ যেতে চাইলে তাকে দুইটি ব্যাংক একাউন্ট খোলা লাগবে। একটা নিজের নামে এবং অপরটি পরিবারের নামে। 

গত ৪ অক্টোবর জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো’র (বিএমইটি) মহাপরিচালক স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে বলা হয়, বিদেশ থেকে বৈধ চ্যানেলে রেমিট্যান্স প্রেরণসহ যাবতীয় আর্থিক লেনদেনের সুবিধার্থে প্রবাসী কর্মী নিজ নামে একটি এবং পরিবারের নামে আরো একটিসহ মোট দুইটি ব্যাংক হিসাব নম্বর বিএমইটি বহির্গমন ছাড়পত্র আবেদনের সাথে দাখিল করতে হবে। একই সাথে জমা দিতে হবে বিদেশ যাওয়ার পূর্বে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় অনুমোদিত মেডিকেল সেন্টার হতে কর্মীর মেডিকেল টেস্ট রিপোর্টের প্রথম পৃষ্ঠার ফটোকপি।  

বর্তমানে একজন প্রবাসি কর্মীকে বিএমইটি ক্লিয়ারেন্স পেতে ১০টি বিষয়ে কাগজপত্র জমা দিতে হয়। যার মধ্যে রয়েছে ১. তিন দিনের প্রাক বহির্গমন প্রশিক্ষণ সনদ। ২. কমপক্ষে ৬ মাসের মেয়াদ রয়েছে এমন পাসপোর্ট। ৩. ভিসা ৪. চাকরির চুক্তিপত্র। ৫. যে দেশে কর্মী যাবে, সেই দেশের দূতাবাসের সত্যায়িত কাগজপত্র। ৬. ওয়েজ আর্নার্স কল্যাণ তহবিলের অনুকূলে তিন হাজার ৫০০ টাকার পে-অর্ডার। ৭. ভিসা সত্যায়িত থাকলে ২৫০ টাকার পে-অর্ডার, সত্যায়িত না থাকলে দেশ ভিত্তিক ৪০০ থেকে ৫০০ টাকার পে-অর্ডার। ৮. তিনশত টাকার নন-জুডিসিয়াল স্ট্যাম্পে অঙ্গীকারনামা।

বিজ্ঞাপন

৯. চারশত নব্বই টাকার বীমার পে-অর্ডার এবং ১০. বায়োমেট্রিক ফিঙ্গারিংযুক্ত বিএমইটি’র রেজিস্টেশন। তবে বিএমইটি’র নতুন বিজ্ঞপ্তির ফলে একজন প্রবাসী কর্মীকে আরো দুইটি বিষয় যুক্ত করে মোট ১২টি বিষয়ে কাগজপত্র জমা দিতে হবে। এ বিষয়ে আজ বিএমইটি’র মহাপরিচালক মোঃ শহীদুল আলম এন‌ডি‌সির সাথে যোগাযোগ করা হলে তিনি প্রবাস টাইমকে বলেন, “আমাদের পক্ষথেকে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে, এখন রিক্রুটিং এজেন্ট থেকে চালু করলেই এটি কার্যকর শুরু হবে।”


আরো পড়ুন:

সম্পদের লোভে নিজের মা’কে মারলেন ওমান প্রবাসী

বিজ্ঞাপন

ওমানে নিখোঁজ ব্যক্তির সন্ধানে ৫ হাজার রিয়াল পুরষ্কার ঘোষণা

ওমানের ইবরিতে গাড়ি দুর্ঘটনায় এক বাংলাদেশি প্রবাসী নিহত

বিমানের ৫ কর্মকর্তাকে গ্রেপ্তার

দালালদের খপ্পরে পড়ে অপহরণের শিকার বাংলাদেশিরা


আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা