বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ওমানে সিগারেট সেবনে নতুন নিষেধাজ্ঞা

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ২৭, ২০২২ | ৪:৪৬
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ অক্টোবর ২৭, ২০২২ | ৪:৪৬
Link Copied!
ওমানে সিগারেট সেবনে নতুন নিষেধাজ্ঞা

ধূমপান ও তামাক দ্রব্যের ওপর কঠোর বিধি-নিষেধ আরোপ করেছে ওমান। দেশটিতে নিদিষ্ট স্থান ব্যতীত পাবলিক প্লেসে সিগারেট নিষিদ্ধ করে নতুন আইন জারী করা হয়েছে। এতে বলা হয়েছে, আপনি যদি সিগারেট জ্বালানোর পরিকল্পনা করেন তবে চারপাশে তাকান। আপনি এমন একটি এলাকায় থাকতে পারেন যেখানে ধূমপান নিষিদ্ধ। অর্থাৎ নির্ধারিত স্থান ব্যতীত যেখানে সেখানে ধূমপান করার আর সুযোগ থাকছেনা দেশটিতে। ২৬ অক্টোবর মাস্কাট পৌরসভার এক বিবৃতিতে পাবলিক প্লেসে ধূমপানের উপর নিষেধাজ্ঞা ছাড়াও, বেশকিছু স্থানে ধূমপান নিষিদ্ধ বলে উল্লেখ করা হয়েছে। স্থানগুলো হলো, বাস, ট্যাক্সি, বিমান, জাহাজ ও নৌকার মতো পাবলিক ট্রান্সপোর্টে ধূমপান নিষিদ্ধ করা হয়েছে।

এতে আরো বলা হয়েছে, স্মোকিং জোন নেই এমন জনসাধারণের অনুমতি যোগ্য স্থানে ধূমপান করা যাবে না। এছাড়াও ধূমপায়ীদের জন্য নির্ধারিত স্থানের জন্য পৌর স্বাস্থ্যবিভাগ থেকে অনুমতি নিতে হবে। ধূমপানের জন্য যেসব স্থানের নির্ধারণ করা হবে, সেসব এলাকা অনুমতি চাওয়ার ক্ষেত্রে অবশ্যই মালিকদের আবেদন পত্রের সঙ্গে পৌর কর লাইসেন্স সংযুক্ত থাকতে হবে। ধূমপানের জন্য এমন জায়গা নির্ধারণ করতে হবে, যেখানে বায়ুচলাচল, এয়ার কন্ডিশন সিস্টেমের পাশাপাশি ধূমপায়ী এবং অধূমপায়ীদের জন্য সম্পূর্ণ আলাদা ব্যবস্থা রাখতে হবে। ১৮ বছরের কম বয়সীদের জন্য ধূমপানের স্থানে প্রবেশের অনুমতি দেওয়া যাবেনা। উপাসনালয়, শিক্ষাপ্রতিষ্ঠান, সরকারি প্রতিষ্ঠান এবং স্বাস্থ্য ও ক্রীড়া অর্থাৎ খেলার মাঠে ধূমপান নিষিদ্ধ।

প্রথম ও দ্বিতীয় বারের জন্য আইন অমান্যকারির বিরুদ্ধে একশো রিয়াল জরিমানা করা হবে এবং পরবর্তীতে আইন লঙ্ঘন করলে ৩০০ রিয়াল জরিমানার কথা বলা হয়েছে। পৌরসভা থেকে বিজ্ঞপ্তি পাওয়ার পর যদি কেউ লঙ্ঘন করতে থাকে, তাহলে প্রতিদিনের জন্য ২৫ রিয়াল করে ১ হাজার রিয়াল পর্যন্ত জরিমানার কথা বলা হয়েছে। একইসাথে তিন মাসের কারাদণ্ড বা জরিমানা সহ উভয় দণ্ড হতে পারে।

বিজ্ঞাপন


আরো পড়ুন:

সম্পদের লোভে নিজের মা’কে মারলেন ওমান প্রবাসী

ওমানে নিখোঁজ ব্যক্তির সন্ধানে ৫ হাজার রিয়াল পুরষ্কার ঘোষণা

বিজ্ঞাপন

ওমানের ইবরিতে গাড়ি দুর্ঘটনায় এক বাংলাদেশি প্রবাসী নিহত

বিমানের ৫ কর্মকর্তাকে গ্রেপ্তার

দালালদের খপ্পরে পড়ে অপহরণের শিকার বাংলাদেশিরা


আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা