বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

হ্যালোইন উৎসবে মেতেছে সৌদি আরব

সৌদি প্রতিনিধি সৌদি আরব
আপডেটঃ অক্টোবর ৩০, ২০২২ | ১:১২
সৌদি প্রতিনিধি সৌদি আরব
আপডেটঃ অক্টোবর ৩০, ২০২২ | ১:১২
Link Copied!
হ্যালোইন উৎসবে মেতেছে সৌদি আরব

অক্টোবরের শেষ দিনে ইউরোপ-আমেরিকাসহ বিভিন্ন দেশে তৈরি হয় এক ভৌতিক আমেজ। শুধু ইউরোপ-আমেরিকা নয়, এবার হ্যালোইনের ভৌতিক আমেজে বাদ যায়নি সৌদি আরবও। সেখানে বেশ ধুমধাম করেই হ্যালোউন উৎসব পালন করা হয়েছে। উৎসবে অংশগ্রহণকারীদের অনেককেই বিচিত্র সব সাজে দেখা গেছে।


আরব নিউজ এক প্রতিবেদনে জানিয়েছে, উৎসবে ব্যতিক্রমী সাজে আগতদের বিনামূল্যে প্রবেশ করতে দেওয়া হয়েছে। উৎসবে সৌদি ও স্থানীয় বাসিন্দাদের ডিজাইন করা কস্টিউম পরেন। অনেকে পরিবার নিয়ে যোগ দেন বৃহস্পতি ও শুক্রবার ব্যাপী হওয়া উৎসবে। এর মূল উদ্দেশ্য ছিল মজা, রোমাঞ্চ এবং উত্তেজনায় ভরা পরিবেশ তৈরি করা।


ভূতুড়ে এই উৎসব ২০০০ বছরেরও বেশি পুরোনো। অনেকেই ভাবেন, এ দিনটি হয়তো ভূতের মতো সাজতেই পালন করা হয়। আসলে মৃত আত্মাদের স্মরণে পালন করা হয় দিনটি। হ্যালোইন ১৭৮৫ সালে খ্রিষ্টান সম্প্রদায়ের মধ্যে এর উৎপত্তি। হ্যালোইন’ বা ‘হ্যালোউইন’ শব্দটি এসেছে স্কটিশ ভাষার শব্দ ‘অল হ্যালোজ’ ইভ থেকে।

বিজ্ঞাপন

হ্যালোইন শব্দের অর্থ ‘শোধিত সন্ধ্যা বা পবিত্র সন্ধ্যা’। সময়ের সঙ্গে পরিবর্তিত হয়ে ‘হ্যালোজ’ ইভ’ শব্দটি এক সময় ‘হ্যালোইন’এ রূপান্তরিত হয়। হ্যালোইন উৎসবের মূল থিম হলো, ‘হাস্যরস ও উপহাসের মাধ্যমে মৃত্যুর ক্ষমতার মুখমুখি হওয়া’।


খালেদ আলহারবি নামের এক দর্শনার্থী বলেন, সব কাজের একটা উদ্দেশ্য থাকে। আমি এখানে শুধু মজা করতে। সৌদি আরবে অনেকেই পরিবারসহ প্রথমবার এ আয়োজন উপভোগ প্রকাশ করতে পেরে উচ্ছ্বাস প্রকাশ করেন।

বিজ্ঞাপন

এ উৎসবে ছিল আতশবাজির আয়োজনও। এই উৎসবে হ্যালোইন পোশাক পরে পার্টিতে অংশ নেওয়া থেকে শুরু করে কুমড়ো খোদাই করা, মুখোশ পরা, ভয় দেখানো, ভুতুড়ে গল্প বলা, ভৌতিক সিনেমা দেখা ও ভুতুড়ে সাজসজ্জায় সবাই ব্যস্ত থাকে।

এ বিষয়ে বাংলাদেশের একজন ইসলামি কলামিস্ট হাসিব আর রহমান বলেন, ‘জম্বি সাজের শোডাউন অনেক কিছুই পরিস্কার করে দিচ্ছে। তারা সম্পূর্ণ প্রস্তুতির শেষ পর্যায়ে আছে এটা এখন প্রায় নিশ্চিত। আর আমরা উদাসীন, গাফেল। তারা তাদের পরিকল্পনায় এগিয়ে যাচ্ছে ইমাম মাহদির আগমনের বিপক্ষ শক্তি হিসেবে কিন্তু আল্লাহ তায়ালাই উত্তম পরিকল্পনাকারী। এবং দাজ্জালি শক্তির পরাজয়ই অবশ্যম্ভাবী।’


আরো পড়ুন:

ওমানে সিগারেট সেবনে নতুন নিষেধাজ্ঞা

নোয়াখালীতে ওমান প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

দীর্ঘমেয়াদী চুক্তিতে ওমান থেকে আনা হচ্ছে এলএনজি

বিদেশগামী কর্মীদের জন্য নতুন নিয়ম চালু করলো সরকার

সৌদিতে কর্মী পাঠাতে জটিলতা, নিতান্তই ভুল বোঝাবোঝি বললেন


আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানে মাদকদ্রব্য চোরাচালানের অভিযোগে দুই প্রবাসীকে গ্রেফতার ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি