বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ইত্যাদি পার্টি, মুসকিল লীগ, গরীব পার্টি ইসির নিবন্ধন চায়

বিশেষ প্রতিনিধি
আপডেটঃ নভেম্বর ৩, ২০২২ | ২:১৯
বিশেষ প্রতিনিধি
আপডেটঃ নভেম্বর ৩, ২০২২ | ২:১৯
Link Copied!

বাহারি নামের রাজনৈতিক দল। ইত্যাদি পার্টি, গরীব পার্টি, মুসকিল লীগ নামে রাজনীতি করতে চায় বাংলাদেশে। তাই নির্বাচন কমিশনে নিবন্ধনের জন্য আবেদন করেছে। শুধু তারাই নন, আরও আছে বাংলাদেশ সৎ সংগ্রামী ভোটার পার্টি, ফরোয়ার্ড পার্টি নামে আরও শতাধিক দল। নিবন্ধনের জন্য আবেদন করা দলগুলোর মধ্যে মাহমুদুর রহমান মান্নার নেতৃত্বাধীন নাগরিক ঐক্যসহ বেশ কিছু দল গতবারও আবেদন করেছিল; কিন্তু নিবন্ধন পায়নি। এছাড়া, সম্প্রতি আত্মপ্রকাশ করা রাজনৈতিক দলও রয়েছে। এবার নিবন্ধনে আগ্রহী রাজনৈতিক দলগুলোর মধ্যে আছে- নৈতিক সমাজ, ইত্যাদি পার্টি, বৈরাবরী পার্টি, জাতীয় ইনসাফ পার্টি, জনমত পার্টি, আম জনতা পার্টি, মুক্তিযোদ্ধা লীগ, হিন্দু লীগ, যুব সেচ্ছাসেবক লীগ, মুসকিল লীগ, জাতীয় বঙ্গ লীগ, বিদেশ প্রত্যাগত প্রবাসী ও ননপ্রবাসী কল্যাণ দল, বাংলাদেশ বেকার সমাজ ও নাকফুল বাংলাদেশ সহ আরো অনেক বাহারি নামের সংগঠন।

নিবন্ধন প্রক্রিয়ার সঙ্গে সম্পর্কিত ইসির এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে জানান, ৮০টি দল নিবন্ধনের জন্য আবেদন করেছে। এর আগের বারও ৭৬টি দল আবেদন করেছিল। কিন্তু, যাচাই-বাছাইয়ের সময় দেখা যায় নিবন্ধনের জন্য আবেদন করা বেশিরভাগ দলই নাম ও প্যাডসর্বস্ব। বিগত দিনে দেখা গেছে, কয়েকটি সংগঠনও রাজনৈতিক দল হিসেবে নিবন্ধন নিতে আবেদন করেছে। তিনি আরও বলেন, একটি একটি দল হাজার হাজার পাতার ডকুমেন্ট দেয়। সেসব পড়তে হয়, এরপর তাদের দেয়া ডকুমেন্ট অনুযায়ী মাঠ পর্যায়ে যাচাই করা হয়। এতে দেখা যায়, বেশিরভাগ দলের দেয়া তথ্যই ভুল বা মিথ্যা। যার ফলে তারা নিবন্ধন পায় না। তাতে বুঝা যায় যে অহেতুক আবেদন করেন তারা।

আইন অনুযায়ী, জাতীয় সংসদ ও স্থানীয় সরকার প্রতিষ্ঠানের নির্বাচনে দলীয় প্রতীক নিয়ে প্রতিদ্বন্দ্বিতা করতে হলে ইসিতে নিবন্ধন থাকা বাধ্যতামূলক। নতুন দল হিসেবে নিবন্ধিত হতে হলে, দলগুলোর কিছু শর্ত পূর্ণ করতে হয়। একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয়; দেশের কমপক্ষে এক-তৃতীয়াংশ প্রশাসনিক জেলায় কার্যকরী কমিটি এবং সদস্য হিসেবে অন্তত ১০০টি উপজেলা/মহানগর থানায় প্রত্যেকটিতে কমপক্ষে ২০০ ভোটারের সমর্থন সম্বলিত দলিল থাকার শর্ত পূরণ করতে হয়।
এবিষয়ে নির্বাচন কমিশনার (ইসি) মো. আলমগীর সাংবাদিকদের বলেছেন, ‘নিবন্ধন পেতে আগ্রহী রাজনৈতিক দলগুলোকে শতভাগ শর্ত পূরণ করতে হবে। একটি শর্তও যদি অপূর্ণ থাকে তবে নিবন্ধন পাবে না’।

বিজ্ঞাপন


আরো পড়ুন:

ওমানে সিগারেট সেবনে নতুন নিষেধাজ্ঞা

নোয়াখালীতে ওমান প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

বিজ্ঞাপন

দীর্ঘমেয়াদী চুক্তিতে ওমান থেকে আনা হচ্ছে এলএনজি

বিদেশগামী কর্মীদের জন্য নতুন নিয়ম চালু করলো সরকার

সৌদিতে কর্মী পাঠাতে জটিলতা, নিতান্তই ভুল বোঝাবোঝি বললেন


আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা