বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

১৪ লাখ কর্মী নিবে কানাডা, মিলবে স্থায়ীভাবে থাকার সুযোগ

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ৩, ২০২২ | ৩:৪০
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ৩, ২০২২ | ৩:৪০
Link Copied!
১৪ লাখ কর্মী নিবে কানাডা, মিলবে স্থায়ীভাবে থাকার সুযোগ

কর্মী সংকটে ভুগছে গোটা কানাডা। বিপুল সংখ্যক কানাডিয়ান এখন অবসর নিচ্ছেন ও সবচেয়ে দক্ষ কর্মীরা দেশত্যাগ করছেন। এর ফলে দেশটির ব্যবসায়িক অবস্থা এখন ভালো নেই। শ্রমিকের তীব্র ঘাটতির সঙ্গে লড়াই করছে দেশটি। বর্তমানে প্রায় ১০ লাখ কর্মসংস্থান খালি আছে। সেটি পূরণ করতে রেকর্ড টার্গেট নির্ধারণ করছে কানাডার সরকার। আগামী তিন বছরে বিভিন্ন দেশ থেকে নেওয়া হবে এসব কর্মী। কানাডার নতুন নীতি প্রবাসীদের কাছে আকৃষ্ট করবে বলে ধারণা করছেন সংশ্লিষ্টরা। পহেলা নভেম্বর কানাডার ইমিগ্রেশন মন্ত্রী শন ফ্রেসার এমটাই জানিয়েছেন।

দেশটিতে স্বাস্থ্যসেবা, ম্যানুফেকচারিং, ইঞ্জিনিয়ারিং ও বাণিজ্য খাতে কর্মী সংকটের কথা বলা হয়েছে। এসব খাতে দক্ষ কর্মী নিতে চায় কানাডা। দেশটির নীতিমালা বলছে ২০২৩ সালে ৪ লাখ ৬৫ হাজার, ২০২৪ সালে ৪ লাখ ৮৫ হাজার, এবং ২০২৫ সালে ৫ লাখ কর্মীকে স্থায়ী অনুমতি দেওয়া হবে। ২০২৫ সালে প্রবাসী কর্মী গ্রহণের সংখ্যা বিগত বছরের চেয়ে ২৩ শতাংশ বেশি হবে বলে জানিয়েছেন কানাডার সরকার।

চলতি বছর দেশটি প্রায় চার লাখ ৩১ হাজার নবাগতদের সহায়তা করার পথে রয়েছে। ২০২৩ সাল থেকে সাড়ে ১৪ লাখ প্রবাসী কর্মী নেওয়ার প্রক্রিয়া শুরু করা হবে। ২০২৫ সালের মধ্যে এই লক্ষ্য পূরণের টার্গেট নির্ধারণ করা হয়েছে। শন ফ্রেসার জানান, কানাডার আরও লোক প্রয়োজন। কানাডার মানুষ এটা বুঝে যে আমাদের কর্মী সংকট কমাতে হলে জনসংখ্যা বাড়াতে হবে। আমরা বর্তমান ডেমোগ্রাফিক অবস্থা পরিবর্তনে যদি কিছু না করতে পারি তাহলে আজ থেকে ১০-১৫ বছর পর কর্মী সংকট নিয়ে কথা বলতে হবে না।

বিজ্ঞাপন


আরো পড়ুন:

ওমানে সিগারেট সেবনে নতুন নিষেধাজ্ঞা

নোয়াখালীতে ওমান প্রবাসীর স্ত্রীর ঝুলন্ত মরদেহ উদ্ধার

বিজ্ঞাপন

দীর্ঘমেয়াদী চুক্তিতে ওমান থেকে আনা হচ্ছে এলএনজি

বিদেশগামী কর্মীদের জন্য নতুন নিয়ম চালু করলো সরকার

সৌদিতে কর্মী পাঠাতে জটিলতা, নিতান্তই ভুল বোঝাবোঝি বললেন


আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা