বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ওমান সহ মধ্যপ্রাচ্যে রমজান শুরুর সম্ভাব্য তারিখ

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ৮, ২০২২ | ৬:০৫
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ৮, ২০২২ | ৬:০৫
Link Copied!
ওমান সহ মধ্যপ্রাচ্যে রমজান শুরুর সম্ভাব্য তারিখ

পবিত্র রমজান মাস বরকত ও কল্যাণের মাস। আল্লাহর দয়া ও অনুগ্রহ লাভের মাস। এই মাসে পবিত্র কোরআন শরীফ নাজিল হয়েছে। এই মাসে মানুষের মাঝে সংযম, সুশৃঙ্খলা ও নিয়মানুবর্তিতা তৈরি হয়। মানুষ আল্লাহর আরও বেশি ঘনিষ্ঠ ও কাছের হয়। লুনার ক্যালেন্ডার অনুযায়ী প্রতিবছর ১০-১১ দিন এগিয়ে আসে রমজান মাস। তাই আগামী বছর মার্চের শেষে রমজান মাস শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে। হিজরি সনের নবম মাস রমজানে অত্যন্ত মর্যাদা ও ভাব-গাম্ভীর্যের সঙ্গে রমজান পালন করা হয়ে থাকে।

পবিত্র কোরআনে আল্লাহ তাআলা বলেন, ‘রমজান মাস, যে মাসে কোরআন অবতীর্ণ হয়েছে, যা মানুষের জন্য হেদায়েত এবং সুপথ প্রাপ্তির সুস্পষ্ট পথনির্দেশ আর হক-বাতিলের মধ্যে পার্থক্যকারী। সুতরাং তোমাদের যে কেউ এ মাস পাবে সে যেন অবশ্যই এর রোজা রাখে।’ হিজরি সনের মাসগুলো ২৯ অথবা ৩০ দিনের হয়ে থাকে। ইসলামের বিভিন্ন গুরুত্বপূর্ণ ইবাদত ও উপলক্ষ-অনুষ্ঠান পালন করতে হিজরি সন গণনার ওপর নির্ভর করতে হয়। ফলে বাংলাদেশসহ বিভিন্ন মুসলিম দেশগুলোতে সরকারি ছুটির ক্যালেন্ডার তৈরির সময় আনুমানিক দিন গণনা করে মাসের হিসেবে সম্ভাব্য তারিখে শবেবরাত, রমজান, ঈদুল ফিতর, ঈদুল আযহা, শবে মেরাজসহ অন্যান্য দিবস নির্ধারণ করা হয়ে থাকে। তবে চাঁদ দেখার উপর নির্ভরশীল বলেও জানিয়ে দেওয়া হয়।

আরবি বছর গণনা করা হয়ে থাকে ৩৫৫ বা ৩৫৬ দিনে। এদিকে বাংলা বা ইংরেজি বছরগুলো নির্দিষ্টভাবে ৩৬৫ দিনে হয়ে থাকে। ফলে প্রতি বছর ইসলামি আচারগুলো (শবেবরাত, রমজান, ঈদুল ফিতর, ঈদুল আযহা, শবে মেরাজসহ অন্যান্য দিবস) ১০ থেকে ১১ দিন করে এগিয়ে যায়। এই বছর মধ্যপ্রাচ্যের দেশগুলোর মধ্যে সৌদিআরব, সংযুক্ত আরব আমিরাত, কাতার, ওমান, কুয়েত, মিশর এবং বাহরাইনে পবিত্র রমজান মাস শুরু হয়েছিল ২ এপ্রিল থেকে। তারপর দিন রমজান মাস শুরু হয়েছিল অনেক দেশেই। মূলত চাঁদ দেখার উপর নির্ভর করে নির্ধারণ করা হয়।

বিজ্ঞাপন

সবমিলিয়ে মধ্যপ্রাচ্যে ২০২৩ সালের ২৩ মার্চ বৃহস্পতিবার থেকে সিয়াম সাধনার মাস শুরু হতে পারে বলে ধারণা করা হচ্ছে। আর ৩০ দিন রোজা রাখার পর ২১ এপ্রিল শুক্রবার পালিত হতে পারে পবিত্র ঈদ উল ফিতর। রমজানের জন্য ২৩ শে মার্চের অনুমানটি সংযুক্ত আরব আমিরাতের ইন্টারন্যাশনাল ইউনিয়ন ফর অ্যাস্ট্রোনমি অ্যান্ড স্পেস সায়েন্সেসের ভবিষ্যদ্বাণী থেকে এসেছে। তবে চাঁদ দেখা সাপেক্ষে একদিন কিংবা দুইদিন এদিক সেদিক হতে পারে।


আরো পড়ুন:

সৌদি থেকে বাংলাদেশে এলো প্রবাসী হারুনের ‘লাশের টুকরো’

বিজ্ঞাপন

প্রায় ২০ লাখ পিস ইয়াবাসহ সৌদিতে বাংলাদেশিসহ গ্রেফতার ৯

১৪ লাখ কর্মী নিবে কানাডা, মিলবে স্থায়ীভাবে থাকার সুযোগ

ইত্যাদি পার্টি, মুসকিল লীগ, গরীব পার্টি ইসির নিবন্ধন চায়

প্রবাসে মারা গেলে সরকারিভাবে মরদেহ আনবেন যেভাবে


আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা