সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

কূটনৈতিক জটিলতায় ১৮ বছর বিমানবন্দরে কাটিয়ে অতঃপর মৃত্যু

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ১৪, ২০২২ | ১০:২৪
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ১৪, ২০২২ | ১০:২৪
Link Copied!
কূটনৈতিক জটিলতায় ১৮ বছর বিমানবন্দরে কাটিয়ে অতঃপর মৃত্যু

স্বনামধন্য অভিনেতা টম হ্যাংকস অভিনীত ‘দ্য টার্মিনাল’ সিনেমাটির সঙ্গে পরিচিত অনেকেই। তবে এই সিনেমাটির গল্প যাকে কেন্দ্র করে তৈরি করা তিনি একজন ইরানি নাগরিক মেহরান কারিমি নাসেরি। যিনি ১৮ বছর ফ্রান্সের প্যারিসের চার্লস দ্য গোল বিমানবন্দরের টার্মিনালে অবস্থান করছিলেন। কূটনৈতিক জটিলতায় আটকা পড়ে সেই ইরানির মৃত্যুও হলো বিমান বন্দরেই। বিমানবন্দরের টার্মিনাল-২ এ শনিবার হার্ট অ্যাটাকে মারা যান নাসেরি।

 

তার মৃত্যুর খবর নিশ্চিত করে বিমানবন্দরটির কর্মকর্তারা জানিয়েছেন, ১৯৪৫ সালে ইরানের খুজেস্তান প্রদেশে জন্ম নেওয়া নসেরি তার মাকে খুঁজতে ইউরোপ যান। তার মা ছিলেন স্কটিশ। তিনি কয়েক বছর বেলজিয়ামে কাটান; কিন্তু প্রয়োজনীয় কাগজপত্র না থাকায় যুক্তরাজ্য, নেদারল্যান্ডস, জার্মানিসহ অনেকগুলো দেশ তাকে বহিষ্কার করে। এরপর তিনি ফ্রান্সে গিয়ে কাগজপত্র না থাকায় বিমান বন্দরে আটকা পড়েন। বিমানবন্দরের টুএফ টার্মিনালকে বানিয়ে ফেলেন ঘরবাড়ি। যে বেঞ্চে তিনি থাকতেন, তার চারপাশ ঘিরে থাকা ট্রলিতে কাপড়-চোপড়সহ যাবতীয় জিনিস রাখতেন তিনি। দিন কাটাতেন জীবন সম্বন্ধে নোটবুকে লেখালেখি করে, বই আর খবরের কাগজ পড়ে।

বিজ্ঞাপন

তার এ কাহিনী এক পর্যায়ে আন্তর্জাতিক গণমাধ্যমকে আকৃষ্ট করে, পরে হলিউডের চলচ্চিত্র নির্মাতা স্টিভেন স্পিলবার্গও তা জানতে পারেন এবং নাসেরির জীবনের এই কাহিনী থেকে অনুপ্রেরণা নিয়ে টম হ্যাঙ্কস আর ক্যাথরিন জেটা-জোনসকে নিয়ে বানান ‘দ্য টার্মিনাল’। চলচ্চিত্রটি মুক্তি পাওয়ার বিভিন্ন দেশের অসংখ্য সাংবাদিক টার্মিনালে আটক পড়া এ ইরানির সঙ্গে কথা বলার জন্য ছোটেন প্যারিসের ওই বিমানবন্দরে। এক সময়ে তার চাহিদা এমন পর্যায়ে পৌঁছে যে কোনো কোনো তাকে দিনে ছয়টি সাক্ষাৎকারও দিতে হয়েছে। নাসেরি নিজেকে পরিচয় করিয়ে দিতেন ‘স্যার আলফ্রেড’ নামে।

 

বিজ্ঞাপন

কূটনৈতিক জটিলতায় আটকা পড়ে নাসেরি টার্মিনালে ছোট একটি জায়গাকে নিজের ঘর বানাতে বাধ্য হয়েছিলেন। ১৮ বছর পর ২০০৬ সাল পর্যন্ত তিনি ওই টার্মিনালেই ছিলেন। পরে অবশ্য নাসেরিকে ফ্রান্সে থাকার অনুমতিও দেওয়া হয়েছিল। তার মৃত্যুর কয়েক সপ্তাহ আগে তিনি ফের বিমানবন্দরে এসে আস্তানা গাড়েন, অবশেষে ভাগ্যের নির্মমতায় সেই এয়ারপোর্টেই তিনি মারা যান।


আরো পড়ুন:

পাকিস্তানের বন্যায় ক্ষতিগ্রস্তদের অর্থ সহায়তা দিল ওমান

প্রবাসীদের জরিমানা বৃদ্ধি করে দ্বিগুণ করলো

ওমান সহ মধ্যপ্রাচ্যে রমজান শুরুর সম্ভাব্য তারিখ

সিআইপি নির্বাচিত হচ্ছেন ৬৭ প্রবাসী, সংখ্যায় দ্বিতীয়

ক্ষোভ আর অভিমানে হুন্ডিতে ঝুঁকছেন প্রবাসীরা

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা, ঝুঁকি না নেওয়ার আহ্বান ডেনমার্কে কোরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা জানালো ওমান বিয়ের ১৫ দিনের মাথায় না ফেরার দেশে প্রবাসী হজযাত্রীদের বিমানভাড়া ৭০ হাজার টাকা বৃদ্ধির প্রস্তাব জানুয়ারিতেও ইতিবাচক ধারায় প্রবাসী আয় সড়কে নিহত প্রবাসীর লাশের অপেক্ষায় স্বজনেরা যেই দেশে শৈত্যপ্রবাহ বিরল, সেই ওমানেই বিরল তুষারপাত বিমানের মাস্কাটগামী ফ্লাইট ঢাকায় জরুরী অবতরণ আজারবাইজান দূতাবাসে হামলা, তীব্র নিন্দা জানালো ওমান কয়েক মিনিটের ব্যবধানে ৩ বিমান বিধ্বস্ত অবৈধ প্রবাসীদের বৈধতা কার্যক্রম শুরু হুন্ডির টাকাসহ চোরাকারবারি আটক প্রবাসীকে পিটিয়ে আহতের অভিযোগে কুয়েতি গ্রেপ্তার মাদকের ‘রাজধানী’ হয়ে উঠছে সৌদি আরব আমিরাতে প্রবল বর্ষণে জনজীবনে দুর্ভোগ, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা দালালচক্রের ব্যাপারে সবাইকে কাজ করার আহ্বান প্রবাসী কল্যাণ মন্ত্রীর কুয়েতে জমে উঠেছে সাপ্তাহিক হাঁস, মুরগি ও কবুতরের হাট সোনাখচিত কাপড় পরে দেশে ফিরলেন দুবাই প্রবাসী ওমানে ভারী বর্ষণে জনজীবন বিপন্ন, স্থগিত পরীক্ষা পাসপোর্ট অফিসে দালালের রাজত্ব