বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

বিশ্ব মন্দায় দেউলিয়া হওয়ার ঝুঁকিতে ৫০ দেশ

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ১৫, ২০২২ | ১১:১৪
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ১৫, ২০২২ | ১১:১৪
Link Copied!

বিশ্ব মন্দায় ঋণখেলাপি হওয়ার ঝুঁকিতে আছে বিশ্বের অর্ধশতাধিক দরিদ্র উন্নয়নশীল দেশ। ধনী দেশগুলো জরুরি সহায়তা নিয়ে এগিয়ে না এলে এসব দেশ কার্যত দেউলিয়া হওয়ার পথে রয়েছে। জাতিসংঘ উন্নয়ন কর্মসূচির (ইউএনডিপি) প্রধান আচিম স্টেইনার এ সতর্কতা জানিয়েছেন। মিসরে জাতিসংঘের জলবায়ুবিষয়ক কপ ২৭ সম্মেলনে তিনি বলেন, মূল্যস্ফীতি, জ্বালানিসংকট এবং বর্ধিত সুদহার এমন পরিস্থিতি তৈরি করছে, যেখানে একাধিক দেশ ঋণখেলাপি হওয়ার ঝুঁকিতে আছে। এতে এসব দেশের জনগণের ওপর বিপর্যয়কর প্রভাব পড়ার আশঙ্কা রয়েছে।

 

জাতিসংঘের বৈশ্বিক উন্নয়ন সংস্থার প্রধান আরো বলেন, ‘বর্তমানে আমাদের তালিকায় খেলাপি হওয়ার ঝুঁকিতে ৫৪টি দেশ রয়েছে। যদি সুদের হার আরও বেড়ে যায়, ঋণ নিতে বেশি অর্থ ব্যয় করতে হয়, বিদ্যুৎ ও খাদ্যের দাম বৃদ্ধি পায়, তবে অনিবার্যভাবে কিছু দেশ ঋণ পরিশোধ করতে পারবেই না।’ তিনি আরও বলেন, এটি একটি বিপর্যয়কর পরিস্থিতি তৈরি করবে। শ্রীলঙ্কার দিকে দেখুন, দেশটির এ অবস্থার পেছনে সব ধরনের সামাজিক, অর্থনৈতিক ও রাজনৈতিক কারণ ক্রিয়াশীল ছিল। এমন যেকোনো ধরনের খেলাপি হওয়াটা জলবায়ু–সংকট সমাধানে আরও জটিলতার জন্ম দেবে। এটি নিশ্চিতভাবে জলবায়ু মোকাবিলায় গৃহীত পদক্ষেপের সহায়ক হবে না।

বিজ্ঞাপন

 

তিনি সতর্ক করে বলেন, ঋণের বিষয়ে সহায়তার পদক্ষেপ নেওয়া না হলে এসব দরিদ্র দেশ জলবায়ু–সংকট মোকাবিলা করতে পারবে না। ইউএনডিপি–প্রধান বলেন, ঋণের বিষয়টি এখন অনেক উন্নয়নশীল দেশের জন্য এত বড় সমস্যা হয়ে দাঁড়িয়েছে যে ঋণ–সংকট মোকাবিলা জলবায়ু পদক্ষেপকে ত্বরান্বিত করার পূর্বশর্ত হয়ে উঠেছে। এ জন্য দেশগুলোকে সুনির্দিষ্ট লক্ষ্যের ভিত্তিতে নগদ অর্থ সরবরাহ প্রয়োজন বলেও মন্তব্য করেন তিনি।

 

বিজ্ঞাপন

তিনি বলেন, জলবায়ু–সংকট ঋণ সমস্যাকে আরও জটিল করে তুলছে। একই সময় দেশগুলো চরম ভাবাপন্ন আবহাওয়ার ক্রমবর্ধমান ক্ষতিকর প্রভাব মোকাবিলা করছে। ধনী দেশগুলো যে তহবিল প্রদানের অঙ্গীকার করেছিল, তা এখনো পায়নি দরিদ্র দেশগুলো।


আরো পড়ুন:

পাকিস্তানের বন্যায় ক্ষতিগ্রস্তদের অর্থ সহায়তা দিল ওমান

প্রবাসীদের জরিমানা বৃদ্ধি করে দ্বিগুণ করলো

ওমান সহ মধ্যপ্রাচ্যে রমজান শুরুর সম্ভাব্য তারিখ

সিআইপি নির্বাচিত হচ্ছেন ৬৭ প্রবাসী, সংখ্যায় দ্বিতীয়

ক্ষোভ আর অভিমানে হুন্ডিতে ঝুঁকছেন প্রবাসীরা

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা