মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ধর্মের প্রতি অনন্য সম্মান দুই মুসলিম ক্রিকেটারের

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ১৬, ২০২২ | ১:৫৭
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ১৬, ২০২২ | ১:৫৭
Link Copied!
ধর্মের প্রতি অনন্য সম্মান দুই মুসলিম ক্রিকেটারের

এক যুগ পরে দ্বিতীয়বার ট্রফিতে চুমু খেলেন ইংল্যান্ড ক্রিকেটাররা। বাঁধভাঙ্গা উল্লাসে সবাই মেতে উঠেছেন চ্যাম্পিয়ন হয়ে। টি-টোয়োন্টিতে ২০১০ সালের পরে দ্বিতীয় উদযাপন ফিরল এ বছর। পাকিস্তানকে ৫ উইকেটে হারিয়েছে জস বাটলারের দল। পুরস্কার বিতরণী অনুষ্ঠানের পর শিরোপা হাতে পেয়ে স্বাভাবিকভাবেই তাদের উদযাপনের অনুষঙ্গ ছিল মদের বোতল (শ্যাম্পেইন)। এটি সেখানকার উদযাপন সংস্কৃতিরই অংশ। তা ছিটিয়েই শিরোপা নিয়ে উল্লাসে মেতে ওঠেন ক্রিকেটাররা।

তবে শ্যাম্পেইনের বোতল চ্যাম্পিয়ন মঞ্চে আসতেই দৌঁড়ে মঞ্চ ছাড়েন দুই মুসলিম ক্রিকেটার মঈন আলি ও আদিল রশিদ। ইসলাম ধর্মে মদ হারাম। তাই শ্যাম্পেইন উদযাপন থেকে নিজেদের সরিয়ে রাখেন ধর্মভীরু এই দুই ক্রিকেটার। সতীর্থরা যখন উল্লাসে মত্ত তখন চ্যাম্পিয়ন মঞ্চ ছেড়ে নিজেদের হারাম কাজ থেকে বিরত রাখার চেষ্টা করেন। সকলেই তখন বিষয়টিকে সম্মান জানিয়ে সাদরে তাঁদের প্রস্থান মেনে নেন। শুধু উদযাপন নয়, খেলার মধ্যেও ধর্মীয় রীতি-নীতি মেনে চলার চেষ্টা করেন তারা। এর আগে ২০১৯ সালে ওয়ানডে বিশ্বকাপের চ্যাম্পিয়ন ছাড়াও বিভিন্ন সময়ে দলের শ্যাম্পেইন উদযাপন থেকে নিজেদের সরিয়ে রাখেন মঈন এবং রশিদ।

বিজ্ঞাপন

শুধু এবারই নয়! এর আগেও মুসলিম ধর্মের প্রতি আনুগত্য প্রকাশের এমন আরও ঘটনা আছে এই দুই ক্রিকেটারের। সবশেষ ওয়ানডে বিশ্বকাপ উদ্‌যাপনে তারা শ্যাম্পেইন ছিটানোর নিরাপদ দূরত্বে দাঁড়িয়েছিলেন। তবে এসব করতে গিয়ে কখনোই নিজের দায়িত্ব থেকে সরে যাননি তারা। সর্বক্ষেত্রে অন্যদের কাছে যা হতে পারে অনুকরণীয় আদর্শ।


আরো পড়ুন:

বিজ্ঞাপন

ওমানের জাতীয় দিবসের বাকি ২ দিন, উদযাপনে

ওমানে বিশ্বকাপের ছোঁয়া, মাস্কাটে পৌঁছেছে জার্মান

কাতার বিশ্বকাপে সেবা দিবে ৮ হাজার বাংলাদেশি

প্রবাসী কর্মীকে চাকরীচ্যুত করায় পৌনে দুই লাখ

ওমানের আল খয়েরে পুলিশের কঠোর অভিযান

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
সাবমেরিন ক্যাবলে বিনিয়োগ করবে ওমান ও সৌদি আরব মাস্কাট থেকে দুই শতাধিক প্রবাসী গ্রেপ্তার, অধিকাংশ বাংলাদেশি তুরস্কে ভূমিকম্পে প্রাণহানি ছাড়াতে পারে ১০ হাজার প্রবাসী সন্তানদের জন্য স্কুল ফি অর্ধেক করলো ওমান সরকার তুরস্ক ও সিরিয়ায় নিহত পাচঁ শতাধিক প্রবাস থেকে লাশ হয়ে দেশে ফেরা নারীদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট ওমানে ডেলিভারির জন্য প্রস্তুত পাসপোর্টের তালিকা মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্থানীয়দের ছাঁটাই করলে কঠোর ব্যবস্থা পশ্চিমা অর্থনৈতিক সূচকে মধ্যপ্রাচ্য পঞ্চম স্থানে ওমান ওমানিকরনের পরিকল্পনা, চাকরি হারাবে অসংখ্য প্রবাসী! রাজধানীতে নতুন দুই পাসপোর্ট অফিস: আগারগাঁওয়ে কমবে চাপ ওমানের কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের অভাবনীয় সাফল্য ঝিনাইদাহ সীমান্তে হুন্ডির টাকাসহ আটক ৩ ওমান প্রবাসীকে পিটিয়ে হত্যা শুল্ক ছাড়াই যেসব পণ্য আনতে পারবেন প্রবাসীরা ওমানের বারকা শহরে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যু শ্রমিকদের বেতন না দেওয়ায় ওমানে কোম্পানির বিরুদ্ধে মামলা ডলার সংকটের মধ্যেই প্রবাসীদের রেমিট্যান্সে সুবাতাস মাঝ আকাশে বিমানে আগুন, আবুধাবিতে জরুরি অবতরণ ঢাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী; শ্রমবাজার ‘গতিশীল’ হওয়ার প্রত্যাশা