মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ওমান উপকূলে ইসরাইলি জাহাজে ড্রোন হামলা

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ১৭, ২০২২ | ১০:২১
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ নভেম্বর ১৭, ২০২২ | ১০:২১
Link Copied!
ওমান উপকূলে ইসরাইলি জাহাজে ড্রোন হামলা

ওমান উপকূলে ইসরাইলি এক বিলিয়নিয়ারের সাথে সম্পর্কযুক্ত একটি তেল ট্যাকারে বোমা বহনকারী ড্রোন হামলা চালিয়েছে। ইরানের সাথে উত্তেজনা বৃদ্ধি পাওয়ার প্রেক্ষাপটে এই হামলা হলো বলে এক কর্মকর্তা বার্তা সংস্থা এপিকে জানিয়েছেন। মঙ্গলবার রাতে হামলাটি হলেও বুধবার পরিচয় প্রকাশ না করার শর্তে এক কর্মকর্তা এ তথ্য জানান। উক্ত কর্মকর্তার বরাত দিয়ে আল জাজিরার খবরে বলা হয়েছে, এ ধরনের খবর প্রকাশ করার দায়িত্ব তার না থাকায় তিনি নিজের পরিচয় প্রকাশ করতে পারছেন না।

ওই অঞ্চলে জাহাজ চলাচল পর্যবেক্ষণকারী ব্রিটিশ সামরিক সংস্থা ইউনাইটেড কিংডম মেরিটাইম ট্রেড অপারেশন্স এপিকে বলেন, আমরা ঘটনাটি সম্পর্কে অবগত রয়েছি। ঘটনাটি তদন্ত হবে। আঘাতপ্রাপ্ত তেল ট্যাংকারটি লাইবেরিয়ান পতাকাবাহী প্যাসিফিক জিরকন। এটি পরিচালনা করে থাকে সিঙ্গাপুরভিত্তিক ইস্টার্ন প্যাসিফিক শিপিং। এই কোম্পানির মালিক হলেন ইসরাইলি বিলিয়নিয়ার ইদান ওফার।

ইস্টার্ন প্যাসিফিক শিপিং এক বিবৃতিতে জানায়, গ্যাস-তেল বহনকারী প্যাসিফিক জিরকনের ওপর ওমান উপকূল থেকে প্রায় ১৫০ মাইল দূরে আঘাত হানা হয়েছে। এতে বলা হয়, হামলায় কেউ হতাহত হয়নি বা কোনো দূষণের সৃষ্টি হয়নি। সকল ক্রু নিরাপদ রয়েছে। ট্যাংকারটিতে সামান্য ক্ষতি হয়েছে।

বিজ্ঞাপন

কেউ এই হামলার দায়দায়িত্ব স্বীকার না করলেও ইরানের ওপরই সন্দেহ নিবদ্ধ হচ্ছে। মধ্যপ্রাচ্যে দীর্ঘ দিন ধরেই ইসরাইল ও ইরান ছায়াযুদ্ধ চালিয়ে যাচ্ছে। ওই এলাকায় চলাচলকারী ইসরাইলের সাথে সম্পর্কযুক্ত জাহাজে প্রায়ই হামলা হয়।
সূত্র : আলজাজিরা

এদিকে, এই হামলার জন্য ইরানকে দায়ী করেছে যুক্তরাষ্ট্র।
বুধবার (১৬-নভেম্বর) হোয়াইট হাউজে দেশটির জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান এ দাবি করেন। তিনি বলেন, এমভি প্যাসিফিক জিরকন নামে ইসরাইলি জাহাজটিতে মঙ্গলবার ড্রোন হামলা চালায় ইরান। খবর সিএনএন ও আল-আরাবিয়ার।

অপরদিকে যুক্তরাষ্ট্রের আগেই ইসরাইল দাবি করে আসছে, ইরান আত্মাঘাতী ড্রোন দিয়ে এ হামলা চালিয়েছে। তবে, এ ব্যাপারে ইরানের কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি। নৌবাণিজ্যের সঙ্গে সংশ্লিষ্ট একটি ব্রিটিশ সামরিক সংস্থা জানিয়েছে, এ বিষয়ে যুক্তরাজ্য অবহিত আছে এবং এ ঘটনাটি খতিয়ে দেখা হচ্ছে।

বিজ্ঞাপন


আরো পড়ুন:

ওমানের জাতীয় দিবসের বাকি ২ দিন, উদযাপনে

ওমানে বিশ্বকাপের ছোঁয়া, মাস্কাটে পৌঁছেছে জার্মান

কাতার বিশ্বকাপে সেবা দিবে ৮ হাজার বাংলাদেশি

প্রবাসী কর্মীকে চাকরীচ্যুত করায় পৌনে দুই লাখ

ওমানের আল খয়েরে পুলিশের কঠোর অভিযান

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
সাবমেরিন ক্যাবলে বিনিয়োগ করবে ওমান ও সৌদি আরব মাস্কাট থেকে দুই শতাধিক প্রবাসী গ্রেপ্তার, অধিকাংশ বাংলাদেশি তুরস্কে ভূমিকম্পে প্রাণহানি ছাড়াতে পারে ১০ হাজার প্রবাসী সন্তানদের জন্য স্কুল ফি অর্ধেক করলো ওমান সরকার তুরস্ক ও সিরিয়ায় নিহত পাচঁ শতাধিক প্রবাস থেকে লাশ হয়ে দেশে ফেরা নারীদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট ওমানে ডেলিভারির জন্য প্রস্তুত পাসপোর্টের তালিকা মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্থানীয়দের ছাঁটাই করলে কঠোর ব্যবস্থা পশ্চিমা অর্থনৈতিক সূচকে মধ্যপ্রাচ্য পঞ্চম স্থানে ওমান ওমানিকরনের পরিকল্পনা, চাকরি হারাবে অসংখ্য প্রবাসী! রাজধানীতে নতুন দুই পাসপোর্ট অফিস: আগারগাঁওয়ে কমবে চাপ ওমানের কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের অভাবনীয় সাফল্য ঝিনাইদাহ সীমান্তে হুন্ডির টাকাসহ আটক ৩ ওমান প্রবাসীকে পিটিয়ে হত্যা শুল্ক ছাড়াই যেসব পণ্য আনতে পারবেন প্রবাসীরা ওমানের বারকা শহরে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যু শ্রমিকদের বেতন না দেওয়ায় ওমানে কোম্পানির বিরুদ্ধে মামলা ডলার সংকটের মধ্যেই প্রবাসীদের রেমিট্যান্সে সুবাতাস মাঝ আকাশে বিমানে আগুন, আবুধাবিতে জরুরি অবতরণ ঢাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী; শ্রমবাজার ‘গতিশীল’ হওয়ার প্রত্যাশা