বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

তুমুল বর্ষণে সৌদি আরবে ব্যাপক ক্ষয়ক্ষতি, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

সৌদি প্রতিনিধি সৌদি আরব
আপডেটঃ নভেম্বর ২৬, ২০২২ | ৪:১৫
সৌদি প্রতিনিধি সৌদি আরব
আপডেটঃ নভেম্বর ২৬, ২০২২ | ৪:১৫
Link Copied!
তুমুল বর্ষণে সৌদি আরবে ব্যাপক ক্ষয়ক্ষতি, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ ঘোষণা

ভারী বর্ষণে নাকাল সৌদি আরবের জেদ্দা সহ পশ্চিমাঞ্চলের বেশ কিছু শহর। এখন পর্যন্ত দুই জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। দুর্ঘটনা এড়াতে বাসিন্দাদের ঘরের বাইরে বের না হওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) তুমুল বর্ষণের কারণে জেদ্দায় বিমানের ফ্লাইটসূচিতে পরিবর্তন ও স্কুল বন্ধ ঘোষণা করা হয়েছে বলে দেশটির কর্মকর্তারা জানিয়েছেন।

ভারি বৃষ্টিতে ভয়াবহ বন্যার কারণে প্লাবিত শহরটির বেশিরভাগ এলাকা। ডুবে আছে শহরটির অনেক ঘরবাড়ি, রাস্তাঘাটসহ বিভিন্ন স্থাপনা। বৃহস্পতিবার (২৪ নভেম্বর) জেদ্দার দক্ষিণাঞ্চলে ৬ ঘণ্টায় ১৭৯ মিলিমিটার পর্যন্ত বৃষ্টিপাতের রেকর্ড করে দেশটির আবহাওয়া দফতর। 

বিজ্ঞাপন

রাষ্ট্র-নিয়ন্ত্রিত আল-এখবারিয়া টেলিভিশনের প্রকাশিত ভিডিও ফুটেজে দেখা যায়, প্রবল বৃষ্টির মাঝে মুসলিমরা মক্কার পবিত্র কাবা ঘর প্রদক্ষিণ করছেন। সামাজিক যোগাযোগমাধ্যমে শেয়ার করা ছবিতে দেখা যায়, জেদ্দার বিভিন্ন এলাকার রাস্তাঘাটে হাঁটু পরিমাণ পানি জমে গেছে। অনেক এলাকায় রাস্তায় যানবাহন আটকা পড়েছে। কিছু কিছু যানবাহনের অর্ধাংশ প্রায় ডুবে গেছে। লতাপাতার মত ভেসে যাচ্ছে যানবাহন। 

রাষ্ট্রায়ত্ত সংবাদ সংস্থা সৌদি প্রেস এজেন্সি বলছে, বৃষ্টিপাত অব্যাহত থাকায় জেদ্দা নগরীর শিক্ষাপ্রতিষ্ঠান সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে। ছাত্র-ছাত্রীদের নিরাপত্তার কথা বিবেচনা করে পার্শ্ববর্তী রাবিঘ ও খুলাইস শহরের স্কুলও বন্ধ করে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন

এদিকে ভারি বৃষ্টির কবলে সৌদি আরবের পবিত্র শহর মক্কাও। সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত এক ভিডিওতে দেখা যায় কাবা শরিফের ভেতরে বৃষ্টির পানি সরানোর কাজ করছেন বেশ কয়েকজন শ্রমিক। অব্যাহত বৃষ্টির কারণে দুর্ঘটনা এড়াতে মক্কায় যাওয়ার দুটি সংযোগ সড়কও বন্ধ করে দেয়া হয়। এতে ভোগান্তিতে পড়েন যাত্রীরা। যদিও পরে পানি কমে যাওয়ায় সড়ক দুটি চালু করে দেয়া হয় বলে জানিয়েছে কর্তৃপক্ষ।


আরও পড়ুন:

দুই শতাধিক অভিবাসনপ্রত্যাশীকে ফেরত পাঠালো

বাংলাদেশিদের জন্য বিশেষ ছাড় দিবে ওমানের বদর

ওমানের হামরিয়ায় পুলিশের অভিযানে দুই শতাধিক প্রবাসী

মাঝ-আকাশে হঠাৎ আগুনের গোলা দেখল ১১টি বিমান

ওমানে প্রথম বিদ্যুৎ বিহীন মসজিদের উদ্বোধন

আরও দেখুন:

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানে মাদকদ্রব্য চোরাচালানের অভিযোগে দুই প্রবাসীকে গ্রেফতার ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি