বুধবার, ১লা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

আরব দেশগুলোর জন্য আজ এক ঐতিহাসিক দিন

দুবাই প্রতিনিধি দুবাই
আপডেটঃ ডিসেম্বর ১, ২০২২ | ২:০৭
দুবাই প্রতিনিধি দুবাই
আপডেটঃ ডিসেম্বর ১, ২০২২ | ২:০৭
Link Copied!
আরব দেশগুলোর জন্য আজ এক ঐতিহাসিক দিন

আজ সেই মাহেন্দ্রক্ষণ। শেষ মুহূর্তের প্রস্তুতিও শেষ হয়েছে। এখন প্রতীক্ষার পালা। চন্দ্রাভিযানের জন্য সংযুক্ত আরব আমিরাতের ‘রশিদ রোভার’ এখন যাবে মহাকাশে। অবশেষে পূরণ হতে যাচ্ছে আমিরাতের সেই স্বপ্ন পূরণ। মধ্যপ্রাচ্যের প্রথম কোন দেশ হিসেবে আজ (১-ডিসেম্বর) চাঁদে যাচ্ছে সংযুক্ত আরব আমিরাতের মহাকাশযান ‘রশিদ রোভার’।

স্পেসএক্সের ফ্যালকন ৯ রকেটটি মূলত গতকাল (৩০ নভেম্বর) দেশটির স্থানীয় সময় দুপুর ১২টা ৩৯ মিনিটে মার্কিন যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার কেপ ক্যানাভেরাল স্পেস ফোর্স স্টেশন থেকে একটি জাপানি-নির্মিত চন্দ্র ল্যান্ডারে চড়ে চাঁদের উদ্দেশ্যে মহাকাশযানটি উৎক্ষেপণ করার জন্য প্রস্তুত ছিল। তবে সেই তারিখ একদিন পিছিয়ে আজকের দিনটি নির্ধারণ করা হয়েছে।

বিজ্ঞাপন

আমিরাত তাদের চন্দ্র অভিযানের জন্য দেশটির স্থানীয় সময় দুপুর ১২টা ৩৭ মিনিটে একটি নতুন উৎক্ষেপণের তারিখ নির্ধারণ করেছে। এখন পর্যন্ত মাত্র তিনটি দেশ-মার্কিন যুক্তরাষ্ট্র, সোভিয়েত ইউনিয়ন এবং চীন – সফলভাবে চাঁদে তাদের মহাকাশযান অবতরণ করেছে।

বিজ্ঞাপন

রশিদ রোভার বর্তমানে নিরাপদে জাপানের তৈরি লুনার ল্যান্ডার হাকুটো-আর এম১ এর ভিতরে সংরক্ষিত রয়েছে, যা স্পেসএক্স ফ্যালকন ৯ রকেটের মাধ্যমে মহাকাশে নিয়ে যাওয়া হবে। এমিরেটস লুনার মিশনের অংশ হিসেবে মোহাম্মদ বিন রশিদ রশিদ সেন্টারে (এমবিআরএসসি) নিজস্ব প্রকৌশলীদের তৈরি ১০ কিলোগ্রামের রোভারটি চাঁদের ছবি ও এর ভূপৃষ্ঠের মাটি সম্পর্কে তথ্য পাঠাবে।

চাঁদে রশিদ রোভারের ঐতিহাসিক উৎক্ষেপণটি মোহাম্মদ বিন রশিদ স্পেস সেন্টার (এমবিআরএসসি) দ্বারা সরাসরি সম্প্রচারিত হবে, আমিরাতের সময় সকাল ১০ টা ৩০ মিনিটে টিভি চ্যানেলগুলোতে কিংবা অনলাইনে এই উৎক্ষেপণ উপভোগ করা যাবে। এটি বৈজ্ঞানিক অগ্রগতিতে আরব আমিরাতের পথচলা বৈশ্বিক মহাকাশ গবেষণা ও অভিযানেও অবদান রাখবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।

আরও পড়ুন:

মরু এলাকায় তুষারপাত ঘটিয়ে তাক লাগিয়ে

বিকাশ-রকেটে সরাসরি রেমিট্যান্স আনতে বাংলাদেশ

ওমানের মাস্কাট বিমানবন্দরে গাঁজাসহ দুই প্রবাসী

বাড়ি লিখে না দেওয়ায় স্বামীকে কুপিয়ে হত্যা করল

খেলা নিয়ে তর্ক, আর্জেন্টিনার সমর্থককে খুন

আরও দেখুন:

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা