সোমবার, ৩০শে জানুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

মানব সভ্যতার ইতিহাস বদলে দিচ্ছেন ইলন মাস্ক!

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ ডিসেম্বর ৫, ২০২২ | ১১:০৬
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ ডিসেম্বর ৫, ২০২২ | ১১:০৬
Link Copied!
মানব সভ্যতার ইতিহাস বদলে দিচ্ছেন ইলন মাস্ক!

মানুষের মস্তিষ্কে বসানো হবে যন্ত্র। আর সেই যন্ত্রটির সাহায্যে মানুষ কম্পিউটারের সঙ্গে যোগাযোগ করবে। শুনে কল্পবিজ্ঞানের গল্প মনে হলেও আগামী ৬ মাসের মধ্যে এই অসম্ভবকে সম্ভবে পরিণত করার ঘোষণা করেছেন বিশ্বের শীর্ষ ধনী ইলন মাস্ক। তার দাবি প্রযুক্তি ব্যবহার করেই মানুষ আরও শক্তিশালী হয়ে উঠবে। এই জন্য ইতিমধ্যেই কাজ চালাচ্ছে মাস্কের সংস্থা নিউরোলিঙ্ক। বিশেষজ্ঞরা মনে করছেন এই প্রযুক্তি বাস্তবে রূপ পেলে বদলে যাবে মানব সভ্যতার ইতিহাস।

 

ইলেকট্রিক গাড়ি, মাটির নীচে টানেল খুঁড়ে যোগাযোগ ব্যবস্থায় বিপ্লব আনার কাজসহ বেশ কয়েকটি চমকপ্রদ প্রজেক্ট হাতে নিয়েছেন মার্কিন ধনকুবের ইলন মাস্ক। সেই ধারাবাহিকতায় মাস্ক জানিয়েছেন মানুষের মস্তিষ্কে বিশেষ চিপ বসানোর কাজ করছে তার সংস্থা। যা কানেক্ট হবে সরাসরি কম্পিউটারের সঙ্গে।

বিজ্ঞাপন

 

নিউরালিঙ্কের পক্ষ থেকে জানানো হয়েছে মানুষের মস্তিষ্কের ভিতরে একটি ছোট্ট কম্পিউটিং ডিভাইস বসানো হবে। কয়েনের মতো আকারের এই ডিভাইস বসানোর কাজ আগামী ৬ মাসের মধ্যেই শুরু হয়ে যাবে বলে জানিয়েছে মার্কিন সংস্থাটি। মস্তিষ্কের মধ্যে বসানো এই কম্পিউটার চিপটি সরাসরি মস্তিষ্কের সঙ্গে সংযুক্ত হবে। ইতিমধ্যেই এই প্রোডাক্টের জন্য মার্কিন নিয়ামক সংস্থার কাছে আবেদন করেছে নিউরোলিঙ্ক। অনুমোদন পেলেই ইমপ্ল্যান্টের কাজ শুরু হয়ে যাবে বলে জানিয়েছে ইলন মাস্কের সংস্থা।

 

বিজ্ঞাপন

আপাতত বাঁনরের মাথায় এই চিপ বসিয়ে পরীক্ষা করেছেন নিউরালিঙ্কের বিজ্ঞানীরা। এতে দেখা যাচ্ছে বানর খেলছে ভিডিও গেম! বিস্ময়কর মনে হলেও সত্যি সত্যিই এমনটি ঘটেছে। এ নিয়ে মাস্ক জানিয়েছেন, ‘যেকোনো প্রোটোটাইপ তৈরি করা সহজ। কিন্তু সুরক্ষিত প্রোডাক্ট তৈরি খুবই কঠিন বিষয়।’ মঞ্চে একটি ডেমোতে ইলন মাস্ক দেখিয়েছেন কী ভাবে নিউরোলিঙ্ক ব্যবহার করে টাইপ করছে একটি বাদর। সেখানে কিবোর্ড স্পর্শ না করেই মস্তিষ্কের মাধ্যমে টাইপিং চালিয়ে যাচ্ছে বাঁদরটি।

 

মাস্কের বলেন, আমি কখনই চাইব না আইফোন ১৪ বাজারে আসার পরেও আপনি আইফোন ১ মাথায় নিয়ে ঘুরে বেড়ান। তাই এই মস্তিষ্কের ডিভাইসটি আপগ্রেড করার সব সুযোগ থাকবে। শুধু মানব মস্তিষ্ক নয়, শরীরের অন্যান্য অংশেও এই ডিভাইস বসানোর কাজ চলছে। মাস্ক জানিয়েছেন এই মুহূর্তে একাধিক ডিভাইস তৈরির কাজ করছেন সংস্থার বিজ্ঞানীরা। মস্তিষ্ক ছাড়াও মেরুদণ্ডে এই চিপ ইমপ্ল্যান্টের চিন্তা ভাবনা চলছে বলে জানিয়েছেন তিনি।

আরও পড়ুন:

ইসলামী ব্যাংকে ‘ভয়ংকর নভেম্বর’ : আমানত নিয়ে

প্রবাস থেকেই খোলা যাবে বিকাশ ও নগদের

ওমান প্রবাসী বাংলাদেশি ‘শীর্ষ সন্ত্রাসী’র লাশ

বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান করে নিলো ওমানের

শিশু আয়াতকে খুন করার ভয়ঙ্কর বর্ণনা দিলো অপরাধি

আরও দেখুন:

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানে আরও বৃষ্টিপাতের সম্ভাবনা, ঝুঁকি না নেওয়ার আহ্বান ডেনমার্কে কোরআন পোড়ানোর ঘটনায় তীব্র নিন্দা জানালো ওমান বিয়ের ১৫ দিনের মাথায় না ফেরার দেশে প্রবাসী হজযাত্রীদের বিমানভাড়া ৭০ হাজার টাকা বৃদ্ধির প্রস্তাব জানুয়ারিতেও ইতিবাচক ধারায় প্রবাসী আয় সড়কে নিহত প্রবাসীর লাশের অপেক্ষায় স্বজনেরা যেই দেশে শৈত্যপ্রবাহ বিরল, সেই ওমানেই বিরল তুষারপাত বিমানের মাস্কাটগামী ফ্লাইট ঢাকায় জরুরী অবতরণ আজারবাইজান দূতাবাসে হামলা, তীব্র নিন্দা জানালো ওমান কয়েক মিনিটের ব্যবধানে ৩ বিমান বিধ্বস্ত অবৈধ প্রবাসীদের বৈধতা কার্যক্রম শুরু হুন্ডির টাকাসহ চোরাকারবারি আটক প্রবাসীকে পিটিয়ে আহতের অভিযোগে কুয়েতি গ্রেপ্তার মাদকের ‘রাজধানী’ হয়ে উঠছে সৌদি আরব আমিরাতে প্রবল বর্ষণে জনজীবনে দুর্ভোগ, শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা দালালচক্রের ব্যাপারে সবাইকে কাজ করার আহ্বান প্রবাসী কল্যাণ মন্ত্রীর কুয়েতে জমে উঠেছে সাপ্তাহিক হাঁস, মুরগি ও কবুতরের হাট সোনাখচিত কাপড় পরে দেশে ফিরলেন দুবাই প্রবাসী ওমানে ভারী বর্ষণে জনজীবন বিপন্ন, স্থগিত পরীক্ষা পাসপোর্ট অফিসে দালালের রাজত্ব