বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

বিশ্বকাপে নতুন করে ইসলাম শিখছে বিশ্ব

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ ডিসেম্বর ৬, ২০২২ | ১০:১৮
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ ডিসেম্বর ৬, ২০২২ | ১০:১৮
Link Copied!

মধ্যপ্রাচ্যে প্রথমবারের মতো অনুষ্ঠিত হচ্ছে গ্রেটেস্ট শো অন আর্থ ফিফা বিশ্বকাপ ২০২২। ছোট আয়তনের দেশে বড় আয়োজন করে বিশ্বকে তাক লাগিয়ে দেওয়ার মতো কাজ করেছে কাতার। আর এই বিশ্বকাপের আমেজকে কাজে লাগিয়ে চলছে ইসলামের শান্তির বার্তার প্রচার। সারাবিশ্ব থেকে লাখ লাখ ফুটবল ভক্ত এখন অবস্থান করছেন কাতারে। মূলত বিশ্বকাপের আয়োজনকে কাজে লাগিয়ে ইসলাম সম্পর্কে অন্য ধর্মের মানুষদের ধারণা পাল্টে দিতে চাচ্ছে কাতার। পার্ল জেলায় ভালো চারিত্রিক ও নৈতিকতার আহ্বান জানিয়ে মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর নানা হাদিসের ম্যুরাল আঁকা হয়েছে। এছাড়াও অভিজাত শপিং মলগুলোতে ইসলাম ধর্মের প্রচারণামূলক নানা বিজ্ঞাপনও রয়েছে।

 

জাঁকজমক ফুটবল আয়োজনে মানুষকে মাতিয়ে রাখার পাশাপাশি ইসলামও প্রচার করছে দেশটি। মূলত বিশ্বকাপ আয়োজনের সুবিধা কাজে লাগিয়ে ইসলাম সম্পর্কে মন পরিবর্তন করতে বা এমনকি ধর্মান্তরিত করার জন্য হাজার হাজার অমুসলিম দর্শনার্থীর কাছে শান্তির এই ধর্ম প্রচার করছে কাতার। বার্তাসংস্থা এএফপির এক প্রতিবেদনে বলা হয়েছে, ইসলাম সম্পর্কে মন পরিবর্তন করতে বা এমনকি ধর্মান্তরিত করার জন্য কয়েক হাজার দর্শনার্থীর কাছে পৌঁছানোর জন্য বিশ্বকাপকে কাজে লাগিয়েছে গর্বিত মুসলিম দেশ কাতার।

বিজ্ঞাপন

 

এএফপি বলছে, কানাডিয়ান দম্পতি ডোরিনেল এবং ক্লারা পোপা কাতারের রাজধানী দোহার কাতারা সাংস্কৃতিক জেলায় অবস্থিত অটোমান-শৈলীর একটি মসজিদে নামাজের আযান শোনেন। ৫৪ বছর বয়সী পেশায় অ্যাকাউনটেন্ট ডোরিনেল পোপা বলেন, কাতারে এসে তারা প্রথমবার ইসলাম সম্পর্কে জানলেন।

 

বিজ্ঞাপন

এএফপি বলছে, দোহার ব্লু মসজিদটি তত্ত্বাবধান করে কাতার গেস্ট সেন্টার। বিশ্বকাপ ফুটবল উপলক্ষে সারা বিশ্ব থেকে কয়েক ডজন মুসলিম ধর্ম প্রচারককে কাতারে নিয়ে এসেছে তারা। মসজিদের বাইরে ইসলাম ধর্ম ও মহানবী হযরত মোহাম্মদকে (সা.) নিয়ে বিভিন্ন ভাষায় ছাপানো বহু পুস্তিকা রয়েছে। এর সঙ্গে রয়েছে অ্যারাবিক কফি ও খেজুর।

 

সিরিয়ার স্বেচ্ছাসেবক জিয়াদ ফাতেহ বলেন, বিশ্বকাপ হলো লাখ লাখ মানুষকে ইসলামের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার এবং এই ধর্ম সম্পর্কে ভুল ধারণা পাল্টে দেওয়ার একটি সুযোগ। কারণ পশ্চিমাদের অনেকেই এই ধর্মকে ভুল বুঝে থাকেন। তিনি আরও বলেন, ‘আমরা মানুষকে নৈতিকতা, পারিবারিক বন্ধনের গুরুত্ব এবং প্রতিবেশী ও অমুসলিমদের প্রতি শ্রদ্ধা সম্পর্কে (ইসলামের শিক্ষা) ব্যাখ্যা করি।’

 

মসজিদের কাছে স্বেচ্ছাসেবকরা একটি টেবিল রেখেছেন। যেখানে লেখা রয়েছে: ‘আমাকে কাতার সম্পর্কে জিজ্ঞাসা করুন’। সেখানে যেসব দর্শনার্থী থামছেন, তাদের অ্যারাবিক কফিও পরিবেশন করা হচ্ছে। কাতারের এই মসজিদের কাছাকাছি স্থানে দর্শকরা ইসলাম ধর্ম সম্পর্কে পাঁচ মিনিটের ভার্চুয়াল রিয়েলিটি ট্যুর উপভোগ করতে পারছেন। এর পাশাপাশি ইসলাম ধর্ম ও এর সৌন্দর্য সম্পর্কে কাতারজুড়ে নানা প্রচারণাও চালানো হচ্ছে।

আরও পড়ুন:

ইসলামী ব্যাংকে ‘ভয়ংকর নভেম্বর’ : আমানত নিয়ে

প্রবাস থেকেই খোলা যাবে বিকাশ ও নগদের

ওমান প্রবাসী বাংলাদেশি ‘শীর্ষ সন্ত্রাসী’র লাশ

বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান করে নিলো ওমানের

শিশু আয়াতকে খুন করার ভয়ঙ্কর বর্ণনা দিলো অপরাধি

আরও দেখুন:

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা