বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

কাতারে নিজ দেশ থেকেও নিরাপদ বোধ করছেন বিদেশি নারীরা

ডেস্ক রিপোর্ট
আপডেটঃ ডিসেম্বর ৮, ২০২২ | ১:২৭
ডেস্ক রিপোর্ট
আপডেটঃ ডিসেম্বর ৮, ২০২২ | ১:২৭
Link Copied!
কাতারে নিজ দেশ থেকেও নিরাপদ বোধ করছেন বিদেশি নারীরা

নিজ দেশ ছেড়ে অন্যদেশে নারীরা একটু অনিরাপদ বোধ করবেন এটিই স্বাভাবিক। মধ্যপ্রাচ্যের দেশ কাতারে বিশ্বকাপের সময় মদ বিক্রির ওপর নিষেধাজ্ঞায় অনেকে ক্ষোভ প্রকাশ করেছিল। কিন্তু অনেক বাধা পেরিয়ে কাতার অবশেষে বিশ্বকাপ ২০২২ আসরের আয়োজন করেছে এবং টুর্নামেন্ট চলাকালে দেশটির সরকার মদ বিক্রির ব্যাপারে যেসব নীতি নিয়েছে, সেগুলো এই আসর উপভোগ করতে আসা নারীদের নিরাপত্তার ক্ষেত্রে বেশ ইতিবাচক ভূমিকা রেখেছে বলে জানিয়েছেন একাধিক নারী দর্শক। বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে একথা বলা হয়।

ইংল্যান্ড থেকে কাতারে এসেছেন ১৯ বছরের তরুণী এলি মোলোসন। আন্তর্জাতিক ফুটবলের এই ভক্ত ফুটবল খেলা থেকে নারীদের প্রতি বিদ্বেষ ও বৈষম্যমূলক বিভিন্ন দৃষ্টিভঙ্গী দূর করতে ‘হার গেম টু’ নামে একটি প্রচারাভিযানের সঙ্গেও যুক্ত আছেন।
রয়টার্সকে তিনি বলেন, এখানে আসার আগে আমি আশঙ্কা করেছিলাম কাতার নারীদের জন্য খুবই বিপজ্জনক একটি স্থান হতে পারে এবং নিজের নিরাপত্তা নিয়ে আমি রীতিমতো উদ্বিগ্ন ছিলাম। কিন্তু কাতারে আসার পর এখন পর্যন্ত আমি কোনো অনাকাঙ্ক্ষিত ঘটনার সম্মুখীন হইনি। একজন নারী ফুটবল ভক্ত ও পর্যটক হিসেবে আমি বলব, এখানে আমি খুবই নিরাপদ বোধ করছি।

এলি জানান, তিনি বিশ্বকাপ ফুটবলের আসর উপভোগ করতে কাতারে যাবেন— শোনার পর থেকেই তার বাবা মেয়ের নিরাপত্তা নিয়ে খুবই উদ্বিগ্ন ছিলেন। এমনকি শুধুমাত্র এলির নিরাপত্তার জন্য তার বাবাও কাতারে এসেছেন মেয়ের সঙ্গে। তবে এখানে আসার পর নিরাপত্তা পরিস্থিতি নিয়ে সন্তোষ জানিয়েছেন এলির বাবাও।

বিজ্ঞাপন

রয়টার্সকে এলি বলেন, কাতার বিশ্বকাপে মদ্যপান সংক্রান্ত বিধিনিষেধ টুর্নামেন্ট উপভোগ করতে আসা নারীদের নিরাপত্তার ক্ষেত্রে বেশ ইতিবাচক ভূমিকা রাখছে। আমার মনে হয়, অ্যালকোহল অনেক সময় মানুষকে নিষ্ঠুর করে তোলে। ফুটবল স্টেডিয়ামে নারী দর্শকদের উদ্দেশে বেড়াল বা নেকড়ের মতো আওয়াজ করা কিংবা বিভিন্ন যৌন হয়রানিমূলক আচরণ খুবই নৈমিত্তিক একটি ব্যাপার এবং সাধারণত মাতাল অবস্থাতেই অনেক পুরুষ দর্শক এসব আচরণ করে।

 

বিশ্বকাপ ২০২২ আসর উপভোগ করতে সুদূর আর্জেন্টিনা থেকে কাতারে এসেছেন ২১ বছরের তরুণী আরিয়ানা গোল্ড। এটাই তার প্রথম মধ্যপ্রাচ্য সফর এবং সফরের আগে কাতারের সার্বিক পরিবেশ-পরিস্থিতি নিয়ে বেশ উদ্বিগ্ন ছিলেন তিনি। তবে কাতারে আসার পর তার আগের সেই মনোভাব কেটে গেছে। বিভিন্ন দেশে বিশ্বকাপ ফুটবলের পূর্ববর্তী যেসব আসর বসেছিল, সেসব আসরে স্টেডিয়াম ও তার আশেপাশে মদবিক্রিতে কোনো বিধিনিষেধ রাখা হতো না।

বিজ্ঞাপন

 

দর্শকরাও ইচ্ছেমতো মদ, বিশেষ করে বিয়ার সঙ্গে নিয়ে স্টেডিয়ামে ঢুকতেন। তবে কাতার বিশ্বকাপে এই প্রথম স্টেডিয়াম ও তার আশপাশের এলাকায় মদ বিক্রিতে নিষেধাজ্ঞা দেওয়ার পাশাপাশি বিয়ার সঙ্গে নিয়ে স্টেডিয়ামে প্রবেশ নিষিদ্ধ করা হয়। বিশ্বকাপ উপভোগ করতে আসা দর্শকদের জন্য রাজধানী দোহাসহ সারা দেশে সরকার অনুমোদিত অস্থায়ী মদের দোকানের ব্যবস্থা রেখেছে কাতারের সরকার।

আরও পড়ুন:

ইসলামী ব্যাংকে ‘ভয়ংকর নভেম্বর’ : আমানত নিয়ে

প্রবাস থেকেই খোলা যাবে বিকাশ ও নগদের

ওমান প্রবাসী বাংলাদেশি ‘শীর্ষ সন্ত্রাসী’র লাশ

বিশ্ব ঐতিহ্যের তালিকায় স্থান করে নিলো ওমানের

শিশু আয়াতকে খুন করার ভয়ঙ্কর বর্ণনা দিলো অপরাধি

আরও দেখুন:

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানে মাদকদ্রব্য চোরাচালানের অভিযোগে দুই প্রবাসীকে গ্রেফতার ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি