বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলার অনুমতি দিলো ওমান

ডেস্ক নিউজ
আপডেটঃ এপ্রিল ২৮, ২০২০ | ৬:০৮
ডেস্ক নিউজ
আপডেটঃ এপ্রিল ২৮, ২০২০ | ৬:০৮
Link Copied!
করোনা নিয়ন্ত্রণে ওমান সুপ্রিম কমিটির ফের বিধিনিষেধ আরোপ 

করোনাভাইরাসের সংক্রামণ মোকাবেলায় প্রায় এক মাসের অধিক সময় ধরে লকডাউনে আছে ওমান। এই সময় সকল প্রকার সরকারী ও বেসরকারি প্রতিষ্ঠান বন্ধ রয়েছে। কিন্তু এরই মধ্যে দেশটির অর্থনৈতিক গতি সচল রাখতে ১০ ধরনের বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলার অনুমতি দিতে যাচ্ছে সরকার। করোনাভাইরাস নিয়ে কাজ করার দেশটির সুপ্রিম কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে।

মঙ্গলবার দেশটির সুপ্রিম কমিটি এক বিবৃতিতে জানিয়েছে, ‘‘দেশের বর্তমান অবস্থা চলতে থাকলে তা অর্থনীতির উপর নেতিবাচক প্রভাব পড়বে। তাই দেশের অর্থনীতিকে গতিশীল রাখতে এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।” কমিটি আরো জানায়, ‘‘ইলেকট্রনিক্স যন্ত্রাংশ ও কম্পিউটার মেরামতের দোকান, গ্যাস স্টেশন যানবাহনের দোকানে, গাড়ির যন্ত্রাংশের দোকানগুলো খোলা অনেক জরুরী হয়ে পড়েছে।

সম্প্রতি দেশটিতে যে সকল বাণিজ্যিক প্রতিষ্ঠান খোলা থাকবে সেগুলো হলো: মানি এক্সচেঞ্জ, গাড়ির যন্ত্রাংশের দোকান, যানবাহন ভাড়ার নেওয়া (রেন্ট এ কার) দোকান, মাছ ধরার নৌকা, ইলেকট্রনিক্স যন্ত্রাংশ ও কম্পিউটার মেরামতের দোকান, সনদ (টাইপ ষ্টোর) অফিস, ষ্টেশনারী দোকান, প্রিন্টিং দোকান, গ্যাস স্টেশন ও শিল্পের প্রতিষ্ঠান ও স্যাটেলাইট সম্প্রচার প্রতিষ্ঠান।

বিজ্ঞাপন

আরও পড়ুনঃ ওমানে করোনা মোকাবেলায় নতুন যন্ত্র আবিষ্কার

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘‘প্রতিষ্ঠানগুলো খোলা হলেও দেশটির স্বাস্থ্যবিধি মেনেই গ্রাহকরা দোকানে কোনো কিছু ক্রয় করতে পারবেন। স্বাস্থ্যবিধি না মানলেই আইনের আওতায় নিয়ে এসে জরিমানা করা হবেও বলে হুশিয়ারি দিয়েছে সরকার। করোনাভাইরাস সংক্রামণের মাত্রা যেনো না বেড়ে যায় সেই জন্য সকল প্রকার জমায়েত এড়িয়ে চলার বিষয়েও গুরুত্ব দেওয়া হয়েছে।

নিম্নলিখিত বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো খোলা থাকবে:

বিজ্ঞাপন

নিম্নলিখিত বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলো খোলা থাকবে:

গাড়ির যন্ত্রাংশের দোকান
যানবাহন ভাড়া নেওয়ার প্রতিষ্ঠান (রেন্ট এ কার)।
মাছ ধরার নৌকা মেরামতের দোকান।
মাছ ধরা সামগ্রী বিক্রির দোকান।
ইলেকট্রনিক্স যন্ত্রাংশের দোকান।
কম্পিউটার বিক্রি এবং মেরামতের দোকান।
স্যাটেলাইট ট্রান্সমিটার বিক্রি এবং মেরামতের দোকান।
সনদ অফিস (টাইপ ষ্টোর)
সরঞ্জাম, এবং যন্ত্রপাতি ভাড়ার দোকান।
ষ্টেশনারী দোকান।
প্রিন্টিং হাউজ,
গ্যাস স্টেশন ও শিল্পের প্রতিষ্ঠান
স্যাটেলাইট সম্প্রচার প্রতিষ্ঠান।
গাড়ি মেরামতের ওয়ার্কসপ (oil change, brake repairing, selling and repairing tires)

সিদ্ধান্তটি আজ মঙ্গলবার (২৮ এপ্রিল) থেকে কার্যকর হচ্ছে।

https://www.youtube.com/watch?v=H320x19a9VA

শীর্ষ সংবাদ:
চলন্ত বিমান ফুটো হয়ে গুলি লাগল যাত্রীর গায়ে! ৬ আসন নিয়ে বিমান ভ্রমণ করলেন বিশ্বের সবচেয়ে লম্বা নারী সৌদি আরবে উড়ে উড়ে খাবার ডেলিভারি ৭ মাসে সর্বনিম্ন রেমিট্যান্স সেপ্টেম্বরে ওমানে সাইবার প্রতারণার নতুন ফাঁদ, প্রবাসীদের সর্তক থাকার আহ্বান প্রবাসীদের অজ্ঞান করে সর্বস্ব লুট, চক্রের মূলহোতাসহ গ্রেপ্তার ৪ ছুটিতে এসে সৌদি প্রবাসীর মৃত্যু দুর্নীতির অভিযোগে বিমানের চিফ ইঞ্জিনিয়ারকে দুদকের জিজ্ঞাসাবাদ প্রবাসীদের পাশে দাঁড়াল বাংলাদেশ পুলিশ আকাশে উড়ল বিশ্বের প্রথম বিদ্যুৎচালিত যাত্রীবাহী বিমান তুচ্ছ ঘটনাকে কেন্দ্র করে প্রবাসীকে কুপিয়ে হত্যার চেষ্টা ওমানে দ্রুত ছড়িয়ে পড়ছে ‘ব্রুসেলোসিস’, দেশজুড়ে আতঙ্ক দক্ষতা যাচাইয়ে সৌদি-বাংলাদেশ চুক্তি সই বিকল্প পদ্ধতিতে ১০ হাজার কর্মী যাচ্ছে মালয়েশিয়া মৃত সাগরে মানুষ ডুবে না কেন? কালের সাক্ষী সুলতান সুলেমান আমলের মসজিদ ডাক্তারদের লেখার কারণে প্রতি বছর ৭ হাজার মানুষের মৃত্যু প্রবাসীদের নিরাপত্তায় সর্বোচ্চ গুরুত্বের অঙ্গীকার চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের ওমানে নতুন রোগের সন্ধান, সবাইকে সতর্ক থাকার আহ্বান সৌদির ফুটপাতে ঘুমাচ্ছেন বাংলাদেশিরা