মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ওমানের মাস্কাট এয়ারপোর্টে নতুন আইন জারী

আন্তর্জাতিক ডেস্কঃ
আপডেটঃ জুলাই ২৫, ২০২০ | ২:১১
আন্তর্জাতিক ডেস্কঃ
আপডেটঃ জুলাই ২৫, ২০২০ | ২:১১
Link Copied!
ওমানে লকডাউনে ফ্লাইটের যাত্রীদের জন্য নতুন নির্দেশনা

এখন থেকে ওমানের যেকোনো নাগরিক অথবা প্রবাসী ওমান থেকে যেকোনো দেশে ভ্রমণ করতে পারবেন। এতে কোনো ধরণের অনুমতির প্রয়োজন নেই বলে জানিয়েছে পাবলিক অথরিটি অফ সিভিল এভিয়েশন (পিএসিএ)। শুক্রবার (২৪-জুলাই) ওমানের জাতীয় গণমাধ্যম টাইমস অব ওমানের এক সংবাদে এমন খবর বলা হয়েছে। এখন থেকে বিমানবন্দর দিয়ে ওমান প্রবেশ বা ছেড়ে যাওয়ার জন্য নাগরিক এবং প্রবাসীদের জন্য পাবলিক অথরিটি অফ সিভিল এভিয়েশন (পিএসিএ) নতুন গাইডলাইন জারি করেছে। গাইডলাইনগুলি নিম্নরূপ:

প্রত্যাগমনের জন্য:
১. ওমানি নাগরিকরা যে দেশে ভ্রমণ করছেন তার জন্য স্বাস্থ্য বীমা বাধ্যতামূলক থাকবে।
২. যাত্রী যে দেশে ভ্রমণ করবে সেদেশের আরোপিত শর্তাবলী মেনে চলবে।
৩. নাগরিক এবং বিদেশীদের বিনা অনুমতিতে ওমান থেকে যাতায়াত করার অনুমতি রয়েছে।

বিজ্ঞাপন

আগতদের জন্য:
১. ওমানে আগত নাগরিকরা ১৪ দিনের অভ্যন্তরীণ কোয়ারান্টাইন করতে বাধ্য থাকবে।
২. ওমানে আগত বিদেশীরা ১৪ দিনের জন্য প্রাতিষ্ঠানিক বা পৃথকভাবে আবাসনের নিশ্চয়তা এবং তার ব্যয় বহনের প্রামাণিক অঙ্গীকার অবশ্যই উপস্থাপন করতে হবে।
৩. বিমানের ক্রুদের ১৪ দিনের কোয়ারানটাইন থেকে অব্যাহতি দেওয়া হয়েছে, স্বাস্থ্য মন্ত্রণালয় কর্তৃক জারি করা সতর্কতামূলক ব্যবস্থা সাপেক্ষে।
৪. আগত যাত্রীগণ তারাসুদ+ অ্যাপ্লিকেশনটিতে ডাউনলোড এবং নিবন্ধন প্রক্রিয়া শুরু করতে হবে এবং পাশাপাশি কোয়ারেন্টাইন সুবিধার্থে পরিধানের জন্য একটি ট্র্যাকিং ব্রেসলেট পেতে ৫ রিয়াল প্রদান করতে হবে।
৫. সমস্ত দর্শনার্থীর ওমানে অবস্থানের পুরো সময়ের জন্য স্বাস্থ্য বীমা বাধ্যতামূলক।

আরও পড়ুনঃ ইয়েমেনে কিডন্যাপ ৫ বাংলাদেশী ওমান প্রবাসী নাবিক

৬. প্রবাসীদের জন্য কেবলমাত্র তাদের দূতাবাস বা স্পন্সর বা জাতীয় বিমান সংস্থা (ওমান এয়ার এবং সালাম এয়ার) এর মাধ্যমে পররাষ্ট্র মন্ত্রণালয় দ্বারা প্রদত্ত অনুমতি অনুসারে ওমানে প্রবেশের অনুমতি দেওয়া হবে।
৭. শুধুমাত্র দুটি জাতীয় বিমান সংস্থাকে (ওমান এয়ার এবং সালাম এয়ার) যাত্রী বহন করার অনুমতি দেওয়া হয়েছে।
৮. ওমানে ফিরে আসা বিদেশি কূটনীতিকদের ডোমেস্টিক কোয়ারানটাইন ব্যতীত পূর্ববর্তী সকল শর্ত থেকে অব্যাহতি দেওয়া হয়েছে।

আরও দেখুনঃ ৫জন ওমান প্রবাসী বাংলাদেশী কিডন্যাপের শিকার 

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
সাবমেরিন ক্যাবলে বিনিয়োগ করবে ওমান ও সৌদি আরব মাস্কাট থেকে দুই শতাধিক প্রবাসী গ্রেপ্তার, অধিকাংশ বাংলাদেশি তুরস্কে ভূমিকম্পে প্রাণহানি ছাড়াতে পারে ১০ হাজার প্রবাসী সন্তানদের জন্য স্কুল ফি অর্ধেক করলো ওমান সরকার তুরস্ক ও সিরিয়ায় নিহত পাচঁ শতাধিক প্রবাস থেকে লাশ হয়ে দেশে ফেরা নারীদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট ওমানে ডেলিভারির জন্য প্রস্তুত পাসপোর্টের তালিকা মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্থানীয়দের ছাঁটাই করলে কঠোর ব্যবস্থা পশ্চিমা অর্থনৈতিক সূচকে মধ্যপ্রাচ্য পঞ্চম স্থানে ওমান ওমানিকরনের পরিকল্পনা, চাকরি হারাবে অসংখ্য প্রবাসী! রাজধানীতে নতুন দুই পাসপোর্ট অফিস: আগারগাঁওয়ে কমবে চাপ ওমানের কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের অভাবনীয় সাফল্য ঝিনাইদাহ সীমান্তে হুন্ডির টাকাসহ আটক ৩ ওমান প্রবাসীকে পিটিয়ে হত্যা শুল্ক ছাড়াই যেসব পণ্য আনতে পারবেন প্রবাসীরা ওমানের বারকা শহরে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যু শ্রমিকদের বেতন না দেওয়ায় ওমানে কোম্পানির বিরুদ্ধে মামলা ডলার সংকটের মধ্যেই প্রবাসীদের রেমিট্যান্সে সুবাতাস মাঝ আকাশে বিমানে আগুন, আবুধাবিতে জরুরি অবতরণ ঢাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী; শ্রমবাজার ‘গতিশীল’ হওয়ার প্রত্যাশা