মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ওমানের শ্রম বাজারে ধ্বস

আন্তর্জাতিক ডেস্কঃ
আপডেটঃ সেপ্টেম্বর ২১, ২০২০ | ১:০৬
আন্তর্জাতিক ডেস্কঃ
আপডেটঃ সেপ্টেম্বর ২১, ২০২০ | ১:০৬
Link Copied!
নিজেরা কিছু না কিনে স্বজনদের অর্থ পাঠাচ্ছেন ওমান প্রবাসীরা

ওমানে মহামারী করোনা প্রাদুর্ভাবে দেশটির শ্রম বাজারে ব্যাপক ধ্বস নেমেছে। গত এক মাসেই ওমান ছেড়েছে ৫০ হাজার প্রবাসী। রবিবার (২০ সেপ্টেম্বর) ওমানের জাতীয় পরিসংখ্যানের দেওয়া তথ্য মতে, গত এক মাসে ওমানে মোট প্রবাসীর সংখ্যা কমেছে প্রায় ৫০ হাজার। দেশটিতে জুলাই মাসে মোট প্রবাসীর সংখ্যা ছিলো ১৮ লাখ ১হাজার ৭৩৯জন। যেখান থেকে আগস্ট মাসে ৫৩ হাজার ৮৯৫ জন কমে দাঁড়িয়েছে ১৭ লাখ ৪৭ হাজার ৮৪৪ জন।

ওমানের জাতীয় পরিসংখ্যানের দেওয়া তথ্য অনুযায়ী দেশটিতে জুলাই মাসে ওমানি নাগরিকের সংখ্যা ছিলো ২৭ লাখ ২৬ হাজার ১৯৫ জন। বর্তমানে তা ৬ হাজার বেড়ে দাঁড়িয়েছে ২৭ লাখ ৩২ হাজার ৪৯৯ জন। তবে দেশটিতে প্রবাসীদের সংখ্যা উল্লেখযোগ্যহারে কমছে বলে এখানে উল্লেখ করা হয়েছে। দেশটিতে গতবছর যেখানে মোট জনসংখ্যা ছিলো ৪৫ লাখ ২৭ হাজার ৯৩৪ জন, সেখানে এই বছর এসে দাঁড়িয়েছে ৪৪ লাখ ২৭ হাজার ৯৩৪ জনে। এক বছরের ব্যবধানে প্রায় ৩.৪৪ শতাংশ প্রবাসী কমেছে ওমানে। 

বিজ্ঞাপন

আরো পড়ুনঃ মাস্কাট এয়ারপোর্টের নতুন ঘোষণা 

ওমান সরকারের তথ্যমতে দেশটির মোট ১১ টি শহরের মধ্যে সবচেয়ে বেশি প্রবাসী কমেছে মাস্কাটে। চলতি বছর প্রায় ৬.২ শতাংশ বা ২৭ হাজার প্রবাসী মাস্কাট ছেড়েছে। এই শহরে জুলাই মাসে প্রবাসীর সংখ্যা ছিলো ৮ লাখ ৫ হাজার ৪০১ জন। এই মাসে তা এসে দাঁড়িয়েছে ৭ লাখ ৭৮ হাজার ৩৮৭। দ্বিতীয় সর্বোচ্চ কমেছে ধোফার অঞ্চল সালালাহ শহরে। গত মাসে এই শহরটিতে প্রবাসীর সংখ্যা ছিলো ২ লাখ ৭ হাজার ৮৫০ জন। যা এই মাসে কমে দাঁড়িয়েছে ২ লাখ ২ হাজার ৭২ জন বা ৫.৬ শতাংশ।

এদিকে ওমানের শ্রম বাজার নিয়ন্ত্রণ ও কাজের ক্ষেত্র তৈরির লক্ষ্যে সম্প্রতি নতুন আইন জারি করেছে দেশটির শ্রম মন্ত্রণালয়। পুরাতন আইন সংশোধন করে আইন ও কর্মপরিকল্পনা মন্ত্রণালয় কার্যক্রম শুরু করেছে বলে এক বিজ্ঞপ্তি দেয়া হয়েছে। জাতীয় অর্থনীতিকে শক্তিশালী করতে এখন থেকে ওমানে বেসরকারি প্রতিষ্ঠানে কাজের জন্য ওমানি শ্রমিকদের অনলাইনে নিবন্ধন বাধ্যতামূলক করে নতুন আইন জারি করেছে দেশটির শ্রম মন্ত্রণালয়।

বিজ্ঞাপন

নতুন নিয়ম অনুযায়ী, দেশটিতে সদ্য নির্বাচিত কর্মচারীদের চুক্তিটি অনলাইনে নিবন্ধন করতে হবে। সেই সঙ্গে পরবর্তীতে চুক্তি প্রত্যাখ্যান করার জন্য প্রার্থীকে অবশ্যই বিজ্ঞপ্তি পাঠাতে হবে বলে জানানো হয়েছে।

আরও বলা হয়েছে, কর্মচারীদের পারিশ্রমিক ও বোনাসসহ চুক্তির সকল শর্তাদি মন্ত্রণালয়ের হস্তক্ষেপ ছাড়াই দুই পক্ষ নিয়োগকর্তা ও কর্মচারীর মাধ্যমে নির্ধারণ করতে হবে। তবে ওমানি শ্রম আইনে যে ন্যূনতম মজুরির বিধান রাখা হয়েছে তা প্রদানে দুই পক্ষের মধ্যে প্রতিশ্রুতি বদ্ধ হতে হবে।

প্রবাস টাইম বুলেটিন দেখতে এখানে ক্লিক করুন

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
সাবমেরিন ক্যাবলে বিনিয়োগ করবে ওমান ও সৌদি আরব মাস্কাট থেকে দুই শতাধিক প্রবাসী গ্রেপ্তার, অধিকাংশ বাংলাদেশি তুরস্কে ভূমিকম্পে প্রাণহানি ছাড়াতে পারে ১০ হাজার প্রবাসী সন্তানদের জন্য স্কুল ফি অর্ধেক করলো ওমান সরকার তুরস্ক ও সিরিয়ায় নিহত পাচঁ শতাধিক প্রবাস থেকে লাশ হয়ে দেশে ফেরা নারীদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট ওমানে ডেলিভারির জন্য প্রস্তুত পাসপোর্টের তালিকা মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্থানীয়দের ছাঁটাই করলে কঠোর ব্যবস্থা পশ্চিমা অর্থনৈতিক সূচকে মধ্যপ্রাচ্য পঞ্চম স্থানে ওমান ওমানিকরনের পরিকল্পনা, চাকরি হারাবে অসংখ্য প্রবাসী! রাজধানীতে নতুন দুই পাসপোর্ট অফিস: আগারগাঁওয়ে কমবে চাপ ওমানের কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের অভাবনীয় সাফল্য ঝিনাইদাহ সীমান্তে হুন্ডির টাকাসহ আটক ৩ ওমান প্রবাসীকে পিটিয়ে হত্যা শুল্ক ছাড়াই যেসব পণ্য আনতে পারবেন প্রবাসীরা ওমানের বারকা শহরে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যু শ্রমিকদের বেতন না দেওয়ায় ওমানে কোম্পানির বিরুদ্ধে মামলা ডলার সংকটের মধ্যেই প্রবাসীদের রেমিট্যান্সে সুবাতাস মাঝ আকাশে বিমানে আগুন, আবুধাবিতে জরুরি অবতরণ ঢাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী; শ্রমবাজার ‘গতিশীল’ হওয়ার প্রত্যাশা