বৃহস্পতিবার, ২রা ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

ওমানে গাছ কাটলে জেল জরিমানা : পরিবেশ কর্তৃপক্ষ

আর্ন্তজাতিক ডেস্ক
আপডেটঃ সেপ্টেম্বর ৩০, ২০২০ | ১২:৩৬
আর্ন্তজাতিক ডেস্ক
আপডেটঃ সেপ্টেম্বর ৩০, ২০২০ | ১২:৩৬
Link Copied!

ওমানের পরিবেশ কর্তৃপক্ষ (ইএ) ঘোষণা করেছে যে, গাছগুলি উপড়ে ফেলা বা কাটতে দেখা গেলে তাদের ১০ দিনের মধ্যে তিন মাসের জেল ও ৫০০ থেকে ৫০০০ ওমানি রিয়াল জরিমানা করা হবে। কর্তৃপক্ষের জারি করা বিবৃতিতে বলা হয়েছে, “গাছ কাটার জন্য ১০ দিনেরও কম সময়ের মধ্যে তিন মাসের কারাদণ্ড ও ৫০০ থেকে ৫০০০ ওমানি রিয়াল জরিমানা করা হবে। এই জরিমানা দ্বিগুণ করা হবে যদি কোনো ব্যাক্তি পুনরায় এই অপরাধ করে ।

আরো দেখুনঃ ওমানের সাহেদ সৈয়দ মোজাম্মেল হক! 

কর্তৃপক্ষের সাথে সমন্বয় করে রক্ষণাবেক্ষণ ও নমুনা সংগ্রহের কাজ ব্যতীত কোনো গাছ কাটা বা উপড়ে ফেলা দেশটিতে দণ্ডনীয় অপরাধ হিসবে ঘোষণা করা হলো। বিবৃতিতে আরো বলা হয়:
১. কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত কোন গাছ, গুল্ম কাটা বা উপড়ে ফেলা যাবে না।
২. মরুভূমি বা প্রাকৃতিক পরিবেশকে বিকৃত করে এমন কোনও অঞ্চলে উদ্ভিদের পরিমাণ বা গুণমানের ক্ষতি করে এমন কোনও কাজ করা যাবে না।
৩. কর্তৃপক্ষের অনুমতি ব্যতীত পাথর অপসারণ বা গাছ, ঝোপঝাড় এবং গুল্মজাতীয় গাছ অপসারণ বা জলাশয়, সৈকত, উপত্যকা, জলাবদ্ধতা বা পাবলিক ড্রেন থেকে মাটি ও বালু অপসারণ করা যাবে না। পরিবহন।

বিজ্ঞাপন

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
ওমানের বিমানবন্দরে ফ্লাইট বাড়লো প্রায় আড়াই গুন প্রযুক্তিতে আরেক ধাপ এগুলো সৌদি, লাগছেনা ইকামার প্রিন্ট মাস্কাট নাইটসে রাইড দুর্ঘটনায় সাত শিশু আহত ওমানের অর্ধেক মামলায় জড়িত প্রবাসীরা দৈনিক ৫ ঘণ্টা বন্ধ ঢাকার ফ্লাইট চলাচল ওমানে নতুন শ্রম আইন, সুফল পাবেন প্রবাসীরা ওমানে সময়মত বেতন না দিলে মালিকের জরিমানা প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করলেন ওমান সহ ৭ দেশের রাষ্ট্রদূত বিনামূল্যে ওমরাহ ভিসা দিচ্ছে সৌদি আরব ঢাকার পর এবার ওমানের মাস্কাটেও চালু হচ্ছে মেট্রো রেল গতি ফিরছে শ্রমবাজারে, নতুন কর্মী যাওয়া বেড়েছে প্রায় তিনগুণ এসি লাগাতে গিয়ে গুরুতর আহত প্রবাসী সারাবছর ধরে ভোটার হতে পারবেন প্রবাসীরা ওমানির অভিনব উদ্যোগ, ২০০ কিলোমিটার রাস্তা কমে হয়ে গেল ১০ কিমি কাতার বিশ্বকাপে নিহত বাংলাদেশিদের তালিকা চেয়েছে হাইকোর্ট নতুন ভিসা নিয়ে বাংলাদেশ থেকে ওমান যাওয়ার হিড়িক ২৭ দিনে রেমিট্যান্স এলো ১৬৭ কোটি ডলার ঢাকায় নামতে পারছেনা ওমানের ফ্লাইট! ৪ হাজার ৩০০ বছর পর উন্মোচন হলো সোনায় মোড়ানো মমি যেসব কৌশলে প্রবাসীদের সর্বস্বান্ত করে ছিনতাইকারীরা