সোমবার, ৬ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

প্রবাসীদের ওমান ছাড়ার হিড়িক, ৫ দিনেই আবেদন প্রায় ৮ হাজার

আন্তর্জাতিক ডেস্কঃ
আপডেটঃ নভেম্বর ২২, ২০২০ | ১২:১০
আন্তর্জাতিক ডেস্কঃ
আপডেটঃ নভেম্বর ২২, ২০২০ | ১২:১০
Link Copied!
প্রবাসীদের ওমান ছাড়ার হিড়িক, ৫ দিনেই আবেদন প্রায় ৮ হাজার

দীর্ঘদিন পর সাধারণ ক্ষমা ঘোষণা করায় ওমান ছাড়ার হিড়িক পড়েছে দেশটিতে। গত ১৫ নভেম্বর থেকে ১৯ নভেম্বর পর্যন্ত প্রায় ৮ হাজার প্রবাসী আউটপাশের জন্য আবেদন করছে বলে জানিয়েছে ওমানের শ্রম মন্ত্রণালয়।

সূত্রে জানা গেছে, গত ৫ দিনে জরিমানা ছাড়া নিজে দেশে ফেরত যাওয়ার জন্য আবেদন করেছে প্রায় ৭,৬৮৯ জন। মন্ত্রণালয় জানিয়েছে,”বেশিরভাগ প্রবাসীদের ওয়ার্ক পারমিট ছিলো না। আবার অনেক প্রবাসী শ্রমিক যারা একেবারে বেকার অবস্থায় দেশটিতে বসবাস করছিলেন।

বিজ্ঞাপন

মন্ত্রণালয় আরো জানিয়েছে, নিবন্ধন কৃতদের মধ্যে কাজের ভিসা ছিলো ৭ হাজার ২৮৯ জন প্রবাসীর। ৯৩ জন প্রবাসী ফ্যামিলি ভিসার, ৮৭ জন প্রবাসী রিলেটিভ জয়েন ভিসার, ১৪৭ জনের ভিজিট ভিসার, ১২ জনের পর্যটক ভিসা ও ৬১ জনের কোনো ভিসা ছিলো না বলে জানিয়েছে মন্ত্রণালয়।

আরো পড়ুনঃ ওমানে ভালো বেতনে চাকরী খুজুন অনলাইনে 

 

ওমান ছাড়ার শীর্ষে রয়েছে বাংলাদেশী প্রবাসীদের নাম। ইতিমধ্যেই প্রবাসীদের ট্র্যাভেল পারমিট এবং পাসপোর্ট নবায়ন করতে হিমশিম খাচ্ছে দেশটিতে অবস্থিত বাংলাদেশ দূতাবাস। প্রতিদিনই সকাল থেকে সন্ধ্যা নাগাদ লম্বা লাইন দেখা যাচ্ছে দূতাবাসে। আউটপাশের সেবা নিতে দৈনিক কয়েক হাজার প্রবাসী আসছেন দূতাবাসে।

বিজ্ঞাপন

করোনা মহামারী রোধে ওমানে স্বাস্থ্যবিধির উপর কড়াকড়ি আরোপ করা হলেও তার ধার ধারছেনা অনেক প্রবাসী। সামাজিক দূরত্বের কোনো পরওয়া না করেই ধাক্কাধাক্কি করে কে কার আগে যাবেন সেই প্রতিযোগিতার চিত্রও দেখা গেছে। এ ছাড়াও বেশ কয়েকজন প্রবাসীকে দূতাবাসের দেওয়াল ডিঙ্গিয়ে ভিতরে প্রবেশের চিত্রও দেখা গেছে।

আউটপাশের জন্য সালালাহ প্রবাসীদের ভিড়

 

গতকাল (শনিবার) ওমানের সালালাহ অঞ্চলেও দেখা গেছে প্রবাসীদের উপচেপড়া ভিড়। চলতি বছরের আউটপাশ সুবিধা নিয়ে ওমান থেকে কমপক্ষে ৫০ হাজার বাংলাদেশী প্রবাসী ওমান ত্যাগ করবেন বলে ধারণা করছেন ওমান প্রবাসীরা। 

আরো দেখুনঃ 

https://www.youtube.com/watch?v=fixNL44J4UY

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
সাবমেরিন ক্যাবলে বিনিয়োগ করবে ওমান ও সৌদি আরব মাস্কাট থেকে দুই শতাধিক প্রবাসী গ্রেপ্তার, অধিকাংশ বাংলাদেশি তুরস্কে ভূমিকম্পে প্রাণহানি ছাড়াতে পারে ১০ হাজার প্রবাসী সন্তানদের জন্য স্কুল ফি অর্ধেক করলো ওমান সরকার তুরস্ক ও সিরিয়ায় নিহত পাচঁ শতাধিক প্রবাস থেকে লাশ হয়ে দেশে ফেরা নারীদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট ওমানে ডেলিভারির জন্য প্রস্তুত পাসপোর্টের তালিকা মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্থানীয়দের ছাঁটাই করলে কঠোর ব্যবস্থা পশ্চিমা অর্থনৈতিক সূচকে মধ্যপ্রাচ্য পঞ্চম স্থানে ওমান ওমানিকরনের পরিকল্পনা, চাকরি হারাবে অসংখ্য প্রবাসী! রাজধানীতে নতুন দুই পাসপোর্ট অফিস: আগারগাঁওয়ে কমবে চাপ ওমানের কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের অভাবনীয় সাফল্য ঝিনাইদাহ সীমান্তে হুন্ডির টাকাসহ আটক ৩ ওমান প্রবাসীকে পিটিয়ে হত্যা শুল্ক ছাড়াই যেসব পণ্য আনতে পারবেন প্রবাসীরা ওমানের বারকা শহরে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যু শ্রমিকদের বেতন না দেওয়ায় ওমানে কোম্পানির বিরুদ্ধে মামলা ডলার সংকটের মধ্যেই প্রবাসীদের রেমিট্যান্সে সুবাতাস মাঝ আকাশে বিমানে আগুন, আবুধাবিতে জরুরি অবতরণ ঢাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী; শ্রমবাজার ‘গতিশীল’ হওয়ার প্রত্যাশা