মঙ্গলবার, ৭ই ফেব্রুয়ারি, ২০২৩ খ্রিস্টাব্দ

করোনায় গত আট মাসে দেশে ফিরেছেন সোয়া তিন লাখ প্রবাসী

ডেস্ক রিপোর্টঃ
আপডেটঃ ডিসেম্বর ১৫, ২০২০ | ৭:০৭
ডেস্ক রিপোর্টঃ
আপডেটঃ ডিসেম্বর ১৫, ২০২০ | ৭:০৭
Link Copied!
করোনায় গত আট মাসে দেশে ফিরেছেন সোয়া তিন লাখ প্রবাসী

মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে গত ৮ মাসে দেশে ফিরেছেন ৩ লাখ ২৬ হাজার ৭৫৮ জন প্রবাসী বাংলাদেশি। ঢাকার হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের প্রবাসী কল্যাণ ডেস্কের তথ্যানুযায়ী চলতি বছরের ০১ এপ্রিল থেকে ৩০ নভেম্বর পর্যন্ত ২৮টির বেশি দেশ থেকে এসব বাংলাদেশি ফেরত আসেন।

ফেরত আসা প্রবাসীদের মধ্যে মধ্যে ২ লাখ ৮৭ হাজার ৪৮৪ জন পুরুষ এবং ৩৯ হাজার ২৭৪ জন নারী রয়েছেন। দেশে ফেরত আশার তালিকায় শীর্ষে রয়েছে সৌদি আরব। প্রতিষ্ঠানে কাজ না থাকায় দেশটি থেকে ফিরেছেন ৯৬ হাজার ৬৮৭ জন। তাদের মধ্যে পুরুষ কর্মী ৭৯ হাজার ৩৭১ ও নারী কর্মী ১৭ হাজার ৩১৬ জন।

বিজ্ঞাপন

মধ্যপ্রাচ্যের অন্যতম শ্রমবাজার সংযুক্ত আরব আমিরাত থেকে ফিরেছেন ৮৭ হাজার ৫২৫ জন। তাদের মধ্যে ৮৯ হাজার ১২৮ জন পুরুষ ও ৮ হাজার ৩৯৭ জন নারী কর্মী। আমিরাত থেকে ফেরত বেশিরভাগ কর্মীকে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলে আবার নেওয়ার কথা বলে দেশে পাঠিয়ে দিয়েছে কোম্পানি। উপসাগরীয় অঞ্চলের দেশ কাতার থেকে ফিরেছেন ৩৬ হাজার ৬৯৫ জন প্রবাসী কর্মী। তাদের মধ্যে পুরুষ ৩৩ হাজার ৮১ জন ও ৩ হাজার ৬১৪ জন নারী কর্মী।

ওমান থেকে দেশে ফিরেছেন ১৮ হাজার ৯৫১ জন। তাদের মধ্যে ১৬ হাজার ৪৩৫ জন পুরুষ ও ২ হাজার ৫১৬ জন নারী কর্মী। ভিসার মেয়াদ না থাকায় কারাভোগের পর কুয়েত থেকে দেশে ফিরেছেন ১৩ হাজার ৪২৬ জন এবং বাহরাইন থেকে ফিরেছেন ২ হাজার ৬৩৫ জন।

আরো পড়ুনঃ বৈধভাবে কানাডা যাবেন যেভাবে

 

বিজ্ঞাপন

করোনাভাইরাসের প্রাদুর্ভাবে কাজ না থাকায় পর্যটক–নির্ভর দেশ মালদ্বীপ থেকে ফিরেছেন ১৪ হাজার ২২৩ জন প্রবাসী কর্মী। কাজের মেয়াদ শেষ হওয়ায় সিঙ্গাপুর থেকে ফিরেছেন ৬ হাজার ৩৪৪ জন।

কাজ না থাকায় মালয়েশিয়া থেকে ফিরেছেন ১৪ হাজার ৩৫২ জন প্রবাসী। ইরাক থেকে ফিরেছেন ১০ হাজার ১৬৯ জন। এই সময়ে তুরস্ক থেকে ফিরেছেন ১২ হাজার ৮০২ জন বাংলাদেশি। এদিকে চুক্তির মেয়াদ শেষ হওয়ায় দক্ষিণ কোরিয়া থেকে ফিরেছেন ২২০ জন।

কাজ না থাকায় থাইল্যান্ড থেকে ৮৯, মিয়ানমার থেকে ৩৯, জর্ডান থেকে ২ হাজার ৩২৯ জন কর্মী। প্রতারিত হয়ে ভিয়েতনাম থেকে ফিরে এসেছেন ১২১ জন। কাজের মেয়াদ শেষ হওয়ায় শ্রীলঙ্কা থেকে ৫৭৪ জন প্রবাসী কর্মী দেশে ফিরেছেন।

আরো দেখুনঃ

সংশ্লিষ্ট আরও খবর:

শীর্ষ সংবাদ:
সাবমেরিন ক্যাবলে বিনিয়োগ করবে ওমান ও সৌদি আরব মাস্কাট থেকে দুই শতাধিক প্রবাসী গ্রেপ্তার, অধিকাংশ বাংলাদেশি তুরস্কে ভূমিকম্পে প্রাণহানি ছাড়াতে পারে ১০ হাজার প্রবাসী সন্তানদের জন্য স্কুল ফি অর্ধেক করলো ওমান সরকার তুরস্ক ও সিরিয়ায় নিহত পাচঁ শতাধিক প্রবাস থেকে লাশ হয়ে দেশে ফেরা নারীদের পরিবারকে ক্ষতিপূরণ দিতে রিট ওমানে ডেলিভারির জন্য প্রস্তুত পাসপোর্টের তালিকা মালয়েশিয়ায় কর্মী নিয়োগে স্থানীয়দের ছাঁটাই করলে কঠোর ব্যবস্থা পশ্চিমা অর্থনৈতিক সূচকে মধ্যপ্রাচ্য পঞ্চম স্থানে ওমান ওমানিকরনের পরিকল্পনা, চাকরি হারাবে অসংখ্য প্রবাসী! রাজধানীতে নতুন দুই পাসপোর্ট অফিস: আগারগাঁওয়ে কমবে চাপ ওমানের কৃষিতে বাংলাদেশি উদ্যোক্তাদের অভাবনীয় সাফল্য ঝিনাইদাহ সীমান্তে হুন্ডির টাকাসহ আটক ৩ ওমান প্রবাসীকে পিটিয়ে হত্যা শুল্ক ছাড়াই যেসব পণ্য আনতে পারবেন প্রবাসীরা ওমানের বারকা শহরে এক বাংলাদেশী প্রবাসীর মৃত্যু শ্রমিকদের বেতন না দেওয়ায় ওমানে কোম্পানির বিরুদ্ধে মামলা ডলার সংকটের মধ্যেই প্রবাসীদের রেমিট্যান্সে সুবাতাস মাঝ আকাশে বিমানে আগুন, আবুধাবিতে জরুরি অবতরণ ঢাকায় মালয়েশিয়ার স্বরাষ্ট্রমন্ত্রী; শ্রমবাজার ‘গতিশীল’ হওয়ার প্রত্যাশা